আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
১/আমার বউয়ের বিয়ের আগে একটা অবৈধ সম্পর্ক ছিলো তার ফেমিলি আমার সাথে তাকে জোর করে বিয়ে দিয়ে দেয় তারপর সে আর ঐ ছেলের সাথে কথা বলেনা আমার ও একটা মেয়ের সাথে সম্পর্ক ছিলো আমার বিয়ের ২ বছর পর আমি আবার যোগাযোগ করি আমার বউ ধরে ফেলে তারপর সেও তার বিয়ের আগের প্রেমিকের সঙ্গে কথা বলতে শুরু করে পরে আমার কাছে ধরা খায় তারপর তার ফেমিলি কে জানাই তার ফেমিলি তাকে চাপ দেই সে বলছে যে আর কথা বলবে না সেই ছেলে এখন বিদেশে সম্ভবত। আমার বউয়ের অন্য কোনো মানুষের সাথে কথা বলার সম্ভবনা নেই।ঐ ছেলের সাথে আর কথা বলবে না সে ওয়াদা করছে। তার ইমু হ্যাক করে দেখছি সে আর কথা বলে না। এখনো কি বিদেশ গেলে গোনাহ হবে। কবিরা গুনাহ নাকি ছগিড়া গুনাহ হবে। মা দোকান দিয়ে দিছে সেখানে লস খাইছি আর দেশে কিছু করার জন্য টাকা দিবেনা বিদেশ গেলে হয়ত দিবে এখন আমার করনীয় কি।

২/আল্লাহ পাক যে কাজ জায়েজ রেখেছেন বাবা মা সেই কাজ যদি নিষেধ করে তাহলে কি তা করা যাবে।

৩।যে কাজগুলো মাকরূহ বাবা মা নিষেধ করলে কি করা যাবে

1 Answer

0 votes
by (711,440 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

স্বামী-স্ত্রীর পরস্পর সহবাস হক সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/990

রিযিক তালাশের কথা আল্লাহ তা'আলা বলেছেন।তবে বিদেশ গিয়ে রিযিক তালাশ করতে হবে! বিষয়টা আসলে এমন নয়,বরং যেখানেই সুযোগ হবে সেখানেই রিযিক তালাশ করার কথা অাল্লাহ বলেছেন। রিযিক মানে এ নয় যে মাসে অনেক টাকা ইনকাম করতে হবে,বরং প্রয়োজন মত হয়ে গেলেই ব্যস।বর্তমানে বিদেশ প্রয়োজনীয় রিযিক তালাশের জন্য যাওয়া হয় না বরং ধনী হওয়ার জন্য অনেক টাকার মালিক হওয়ার জন্য যাওয়া হয়।

শরীয়ত অনুমোদিত কোনো কাজে মা-বার আদেশ নিষেধ মান্য করা অবশ্যই সবার উপর ওয়াজিব।তবে শরীয়ত অনুমোদিত না হলে ওয়াজিব হবে না।কেননা নবীজী সাঃ বলেনঃ
: ( ﻻ ﻃﺎﻋﺔ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ﺇﻧﻤﺎ ﺍﻟﻄﺎﻋﺔ ﻓﻲ ﺍﻟﻤﻌﺮﻭﻑ ) ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 7257 ) ﻭﻣﺴﻠﻢ ( 1840 ) ،
অবৈধ কাজে কারো বিধিনিষেধের অনুসরণ-অনুকরণ করা যাবে না।শুধুমাত্র বৈধ কাজ সমূহে অনুসরণ-অনুকরণ করা হবে। (সহীহ বুখারী-৭২৫৭)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1064

সু-প্রিয় পাঠকবর্গ!
(১)
আপনি যদি বিদেশে মাতাপিতার কথামত যেতে চান, তাহলে স্ত্রীর অনুমতি নিয়েই যেতে হবে। কেননা ৪ মাসের ভিতর একবার স্ত্রীর সাথে অন্তরঙ্গ সময় অতিবাহিত করা স্বামীর উপর ওয়াজিব। স্ত্রীর ব্যাপারে আশংকা থাকলে অথবা স্ত্রী অনুমতি না দিলে আপনি দেশেই থাকবেন।দেশের মধ্যেই আপনি কোনো হালাল ইনকামের চেষ্টা করবেন।

(২) আল্লাহ পাক যে কাজ জায়েয রেখেছেন, বাবা মা সেই কাজ যদি নিষেধ করে, তাহলে সেই কাজ করা যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1722

(৩) যে কাজগুলো মাকরূহ বাবা মা নিষেধ করলে সেই কাজ করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...