আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
আসসালামু আ'লাইকুম
১.সেহরির সময় সতর্কতামূলক ৩ মিনিট দেখানো হয়,আমি মাজুর।কিন্তু ওযু করে এসে দেখি সর্তকতা মূলক সময়ের ২ মিনিটের মতো সময় আছে এরপর ফজরের ওয়াক্ত শুরু হবে। আমি কি সেই ওজু দিয়ে ফজরের সালাত পড়তে পারবো?
২.ওজু করার সময় ভুল করে নাকে পানি দেইনি,পরে মাথা মাসেহ করার সময় খেয়াল করি এবং তখনি নাকে পানি দেই এবং তারপর মাথা মাসেহ করি,আমার অজু কি হয়েছে?
৩.গায়রে মাহরাম বই উপহার দিলে সেটা নেয়া কি জায়েজ?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
https://ifatwa.info/12398/ নং ফতোয়াতে উল্লেখ  রয়েছে, 
মা'যুরের বিধান ইস্তেহাজা ওয়ালা মহিলার ন্যায়,প্রতি ওয়াক্তের জন্য অযু করবে।
অন্য কোনো অযু ভেঙ্গে যাওয়ার কারন পাওয়া না গেলে ঐ অযু দিয়ে ঐ ওয়াক্তে যত ইচ্ছা ফরজ,নফল নামাজ আদায় করতে পারবে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مَخْلَدٍ الطَّالْقَانِيُّ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، - يَعْنِي ابْنَ مَغْرَاءَ - حَدَّثَنَا الأَعْمَشُ، أَخْبَرَنَا أَصْحَابٌ، لَنَا عَنْ عُرْوَةَ الْمُزَنِيِّ، عَنْ عَائِشَةَ، بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ قَالَ يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ لِرَجُلٍ احْكِ عَنِّي أَنَّ هَذَيْنِ - يَعْنِي حَدِيثَ الأَعْمَشِ هَذَا عَنْ حَبِيبٍ وَحَدِيثَهُ بِهَذَا الإِسْنَادِ فِي الْمُسْتَحَاضَةِ أَنَّهَا تَتَوَضَّأُ لِكُلِّ صَلَاةٍ 

উরওয়াহ আল-মুযানী ‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে উপরোক্ত হাদীস বর্ণনা করেন। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়াহ্ ইবনু সাঈদ আল-কাত্তান এক ব্যক্তিকে এ মর্মে আদেশ দেন, আমার সূত্রে ঐ হাদীস দু’টি বর্ণনা কর। অর্থাৎ আ‘মাশের হাদীস এবং একই সানাদে ইস্তিহাযা রোগিনী’’ সম্পর্কে বর্ণিত তার ঐ হাদীস যাতে রয়েছে, ‘ইস্তিহাযা রোগিনী প্রত্যেক সলাতের জন্যই অযু করবে।’ 
(আবু দাউদ শরীফ ১৮০)

لقولہ صلی اللہ علیہ وسلم: ”المستحاضة تتوضَّأ لوقت کل صلاة․․․ ویصلون بہ أي بوضوئہم في الوقت ماشاوٴوا من الفرائض الخ (حاشیة الطحطاوی علی المراقی: ۱۴۹، باب الحیض، ط اشرفی)
রাসুলুল্লাহ সাঃ বলেছেন,ইস্তেহাযা ওয়ালা মহিলা নামাজের প্রত্যেক ওয়াক্তের জন্য অযু করবে।
আর ঐ অযু দিয়ে ঐ ওয়াক্তে যত ইচ্ছা ফরজ,নফল নামাজ আদায় করতে পারবে। 

وحکمہ الوضوء لکل فرض ثم یصلي بہ فرضاً ونفلاً فإذا خرج الوقت بطل۔ (شامي مع الدر الصلاۃ؍ باب صلاۃ المریض۱؍۵۰۵)
সারমর্মঃ
তার হুকুম প্রত্যেক ফরজের জন্য অযু করবে,তারপর সে ঐ অযু দ্বারা ফরজ নফল আদায় করবে।
ওয়াক্ত শেষ হয়ে গেলে তার অযু বাতিল হয়ে যাবে।  

ویبطل الوضوء عند خروج وقت المفروضۃ بالحدث السابق۔ (ہندیۃ الطہارۃ؍ الباب الرابع في أحکام الحیض و النفاس والاستحاضۃ۱؍۴۱)
সারমর্মঃ
ফরজ নামাজের ওয়াক্ত শেষ হয়ে গেলে তার অযু বাতিল হয়ে যাবে।  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে আপনি যেহেতু মা'যুর,তাই সেই অযু দিয়ে ফজরের সালাত আদায় করতে পারবেননা।

(০২)
হ্যাঁ, আপনার অযু হয়েছে।

(০৩)
যদি পূর্ণ পর্দা মেইনটেইন করে দেয়,বা অন্যের মাধ্যমে দেয়, আর এখানে যদি বই নেয়া ও পড়ার মধ্যে উভয় পক্ষ থেকেই ফিতনার কোনো আশংকা না থাকে,সেক্ষেত্রে বৈধ বিষয়ক বই হলে উক্ত বই পড়া যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 151 views
...