আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু'আলাইকুম, কোন প্রতিবেশীকে আল্লাহর কাছ থেকে সাওয়াব এর আশায়, কোন ফল বা তরকারি উপহার দেওয়া যাবে কি? আমার বিল্ডিং এর নিচে দুজন ভাড়াটি আছেন, তাদেরকে আমি প্রতিবেশী হিসেবে নিয়ে থাকি  যেহেতু এরা আমাদের কাছাকাছি বসবাস করেন। এখন তাদের মধ্যে রয়েছেন, একজন হিন্দু এবং আরেকজন মুসলমান, আমি যদি কোন ফল বা তরকারি উপহার হিসেবে দিতে চাই, আগে কোন প্রতিবেশী থেকে শুরু করব?

1 Answer

0 votes
by (713,000 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/967 নং ফাতাওয়ায় বলেছি যে,
একজন মুসলমানের নিমন্ত্রণের হক্বদার কে? সে সম্পর্কে বলা যায় যে,অবশ্যই একজন মুসলমানের নিমন্ত্রণের হক্বদার হলো তার নিকটাত্মীয় মুসলমান,বা হাজতমন্দ মুত্তাকী-পরহেজগার মুসলমান।কেননা হাদীস শরীফে এসেছে-
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﺳَﻌِﻴﺪٍ ﺍﻟﺨُﺪْﺭِﻱَّ، ﻋَﻦِ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ، ﻗَﺎﻝَ : « ﻟَﺎ ﺗُﺼَﺎﺣِﺐْ ﺇِﻟَّﺎ ﻣُﺆْﻣِﻨًﺎ، ﻭَﻟَﺎ ﻳَﺄْﻛُﻞْ ﻃَﻌَﺎﻣَﻚَ ﺇِﻟَّﺎ ﺗَﻘِﻲٌّ »
মু'মিন ব্যতীত অন্য কারো সাথে বন্ধুত্ব করো না।এবং তোমার খাদ্য যেন মুত্তাকী-পরহেজগার ব্যতীত অন্যকেউ গ্রহণ না করে। (সুনানে তিরমিযি-২৩৯৫,সুনানে আবু-দাউদ-৪৮৩২)

হযরত সালমান ইবনে আমির আয-যাব্বি রাযি থেকে বর্ণিত,
عَنْ سَلْمَانَ بْنِ عَامِرٍ الضَّبِّيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " الصَّدَقَةُعَلَى الْمِسْكِينِ صَدَقَةٌ، وَعَلَى ذِي الْقَرَابَةِ اثْنَتَانِ: صَدَقَةٌ وَصِلَةٌ "
রাসূলুল্লাহ সাঃ বলেন- ফকির-মিসকিনকে কিছু দান করলে সদকাহের সওয়াব পাওয়া যায়। আর নিজ আত্মীয় কাউকে কিছু দান করলে দু'টি সওয়াব পাওয়া যায়। সদকাহ এর সওয়াব এবং আত্মীয়তার সম্পর্ক উন্নয়নের সওয়াব। (সুনানে ইবনে মা'জা-১৮৪৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যাকাত শুধুমাত্র মুসলমানকেই দিতে হয়।যাকাত ব্যতিত সকল প্রকার নফল সদকাহ মুসলিম-অমুসলিম যে কাউকেই দেয়া যাবে। হ্যা, মুসলমানকে দিয়ে শুরু করাই উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...