আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (53 points)
edited by
১.শায়খ আমি কোনো ওয়াক্তের নামাজই ঠিকভাবে পড়তে পারছি না।রুকু নয়তো সেজদা বা সালাম ফিরানো এগুলো নিয়ে সন্দেহ হয়।আজ ফজরে নামাজ পরছিলাম।ফরজ ২ রাকাত নামাজে দোয়া মাছুরা শেষে মনে হলো নামাজে কোনো সমস্যা হয়েছে সূরা ফাতেহার মাঝখানে মাঝখানে আয়াত গুলো পড়েছিলাম কিনা? তাই মাছুরার পর ২ টা সহু সেজদা দিয়ে সালাম ফিরাই কিন্তু বা দিকে সালাম ফিরানোর সময় মনে সন্দেহ হলো ডান দিকে সালাম ফিরানোর সময় আসসালামু আলাইকুম বলেছি কিনা। তাই আবার সালাম ফিরিয়েছি কিনা মনে নেই তবে আবার ২ টা সহু সেজদা দিয়ে ২ দিকে সালাম ফিরাই।এবার সন্দেহ হলো বা দিকে কি সালাম ফিরালাম কিনা।এ দিকে ওয়াক্তও শেষ দিকে মনে হয় ১ঃ৩০ মিনিট বা ২ মিনিট বাকি হয়তো ওয়াক্ত শেষ হতে।ঐ ২ মিনিটে আবারও পুনরায় ফজরের ফরজ ২ রাকাত আমি পড়তে পারতাম কিনা জানিনা কিন্তু আমি আর পুনরায় পড়িনি।আমার ফজরের নামাজ আদায় হয়েছে কি??

২.রাতে এশার নামাজ পড়ার আগে ঘুমানোর জন্য বিছানায় যাওয়ার পর চোখ বন্ধ করলাম এরপর একটা সহবাসের দৃশ্য দেখলাম।সেখানে ঐ অবস্থায় নিজেকে দেখলাম কিনা বুঝতে পারছিলাম না।আবার চোখ খুললাম।আমি গভির ঘুম পরেছিলাম কিনা বুঝতে পারছিনা সন্দেহ হচ্ছে।লজ্জাস্থানে কাপড় দিয়ে চেক করে দেখলাম একটু ভিজা আছে।এটা কি সপ্নদোষ?
৩. ২ নং প্রশ্নে ওটা পাজামায় দেখার পর। ফরজ গোসল করা লাগবে না মনে করে গোসলও করিনি এবং এশা না পরে ঘুমিয়ে পরি ভাবি পরে উঠে পরবানি।আর মনে মনে চাই ওঠার পর যেন সপ্নের কথা মনে না থাকে।আর এটা সপ্নদোষ কিনা তাওতো বুঝতে পারছিলামনা মনে হয় সন্দেহের মধ্যে ছিলাম । এরপর এশার নামাজ পড়তে উঠি কিন্তু ঐ দৃশ্য টা দেখার কথা সত্যিই মনে ছিলো না।এশা পড়ি ও ফজরের নামাজ ও আদায় করি সকাল ৭ঃ৩৫ এ রাতের ঐ সপ্নের কথা মনে পড়ে।ফরজ গোসল আদায় না করে নামাজ পরাতে এশা ও ফজরের নামাজ কি আদায় হয়েছে?? আমার নামাজ গুলো হয়েছে কি?
৪.এখানে কি আমার ইচ্ছাকৃত নামাজ তরককারীর সমান গুনাহ হবে পরজ গোসল না করে নামাজ পড়ার কারনে?

1 Answer

0 votes
by (714,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনার নামায হয়েছে। পূনরায় ফজরের ঐ নামাযকে কাযা করতে হবে না।

(২)
ঘুম থেকে উঠে কাপড়ে আর্দ্রতা দেখলে এর সর্বমোট ১৪ টি সূরত হতে পারে।
স্বপ্নদোষ স্বরণ থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে।এবং স্বরণ না থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/11414

তরল যা আপনি অনুভব করেছিলেন, সেটা যদি বীর্যর মত না হয়, তাহলে আপনার উপর গোসল ফরয হবে না।

(৩)
তরল যা অনুভব করেছিলেন, সেটা যদি বীর্যর মত না হয়, তাহলে আপনার এশা ও ফজরের নামায হয়েছে।

(৪)
না, আপনার গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 151 views
+1 vote
1 answer 182 views
...