আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
498 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
reshown by
পৃথক পৃথক ভাবে আশআরি,  আছারি ও  মাতুরিদি আকিদার মূল বিশ্বাস গুলো এবং এদের পার্থক্য কোন কোন বিষয়ে আলোচনা করার অনুরোধ রইল ।

1 Answer

0 votes
by (590,550 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মাতুরিদি এবং আশায়েরী ফিরকাহর আকাঈদ ব্যখ্যা প্রায় সমান সমান।তবে ১৩ টায় মাস'আলা এই দুই ফিরকাহর পরস্পর মতবিরোধ হয়েছে।এবং অধিকাংশই শব্দগত মতপার্থক্য। আল্লামা সুবকি রাহ বলেন,উক্ত ১৩ টির মধ্যে ৬টি অর্থগত মতপার্থক্য। আর ৭টি শব্দগত মতপার্থক্য। কেউ কেউ পঞ্চাশটির মতও উল্লেখ করেছেন।
(তাবক্বাতুত শা'ফেয়ী-৩/৩৭৮,ইত্তেহাফু-সাদাতিল মুত্তাক্বিন-২/৮,আল-খুতাত-২/৩৫৯,ইশারাতুল মারাম লিল-বায়াযি-৫৬)
 
মাতুরিদি ফিরকা ও আশায়েরা ফিরকাহর মধ্যকার কিছু পার্থক্য 
(১)মাতুরিদিরা সিফাতে যাত এবং সিফাতে ফে'ল এর মধ্যকার কোনো পার্থক্য করেন না।বরং আল্লাহর সকল প্রকার সিফাতকেই তারা ক্বাদিম মনে করেন।তবে আশায়েরী রা পার্থক্য করে থাকেন।তারা শুধুমাত্র  যাতি সিফাতকে কাদীম মনে করেন।সিফাতে ফে’লকে যাতের ভায়ায় কাদীম মনে করেন।

(২)মাতুরিদিরা মনে করেন,আল্লাহর সিফাতে ”ওয়ািজব” স্বয়ং নিজেই আদম বা ধংশনকে গ্রহণ করে না।আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহর যাত বিদ্যমানের উৎস।সুতরাং ওয়াজিব সিফাত যাতের ভায়ায় ক্বাদীম।

(৩)মাতুরিদি ফিরকাহর মতে ওয়াজিব সিফাত,অতিরিক্ত কিছু নয়।তবে আশায়েরা ফিরকা মনে করেন,ওয়াজিব সিফাত,অতিরিক্ত বষয়।

(৪)মাতুরিদি ফিরকা মনে করে,আল্লাহ সামর্থ্যর অধিক কাউকে দায়িত্ব দেননা।আশায়েরা ফিরকা মনে করে,আল্লাহ দিতে পারেন।

(৫)মাতুরিদি ফিরকা মনে করে,আল্লাহ তা'আলা হেকমতের তাকাযা অনুযায়ী কাজ করেন।আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহ হেকমতের তাকাযা অনুযায়ী করতেও পারেন আবার নাও করতে পারেন।

(৬)মাতুরিদি ফিরকা মনে করেন, আল্লাহ তা'আলা নিজ ওয়াদা থেকে কখনো পিছপা হবেন না।পিছপা হওয়া আল্লাহর জন্য অসম্ভব। আশায়েরা ফিরকা মনে করে,আল্লাহ নিজ ওয়দার উল্টোও করতে পারেন।জায়েয রয়েছে।

(৭) মাতুরিদি ফিরকা মনে করেন,আল্লাহ কখনো নিন্দনীয় কাজ করতে পারেন না।আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহ যেহেতু সর্বময় ক্ষমতার অধীকারী, তাই উনার জন্য সেটা সম্ভব রয়েছে।
 .
(৮)আল্লাহর পরিচয় আকল বা জ্ঞানের মাধ্যমে হয়।আল্লাহর প্রতিটা বিষয় জ্ঞান-বিজ্ঞানের মাধ্যমেই হয়ে থাকে। এবং প্রতিটা বিষয়ই ভালো ও উত্তম।আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহর সকল বিষয় ই ভালো ও উত্তম।

(৯)আল্লাহর পরিচয়,আকল দ্বারা ওয়াজিব।আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহর পরিচয় শরয়ী বিধি-বিধানের দ্বারা ওয়াজিব।আকল দ্বারা নয়।

(১০)মাতুরিদি ফিরকা মনে করে,ঈমান আকল দ্বারা ঈমান আনয়ন ওয়াজিব।আর আশায়েরা ফিরকা মনে করে,শরীয়তের বিধি-বিধান দ্বারা ঈমান আনয়ন ওয়াজিব।

(১১)মাতুরিদি ফিরকা মনে করে,মুসা আঃ আল্লাহর সাথে সরাসরি কথা বলেননি।আর আশায়েরা ফিরকা মনে করে,মুসা আঃসরাসরি কথা বলেছেন ও শুনেছেন।

এই হল যৎসামান্য মতপার্থক্য।আছারিয়া ফিরকাহর সাথে মাতুরিদি ও আশায়েরি ফিরকাহর কোনো পার্থক্য কোনো কিতাবে লিপিবদ্ধ কারে পাওয়া যায় না সাধারণত।(অসমাপ্ত )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (590,550 points)
সংযোজন ও সংশোধন করেছি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...