আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
https://ifatwa.info/90110/

১। এই ফতোয়াতে আমি যে প্রশ্ন করেছি তা যদি মুখে বলে ফেলে থাকি  বা তখন বিশ্বাস করে থাকি তবে কি আমার ইমানের ক্ষতি হবে? আমার কি sotorkota boshoto ইমান নবায়ন করে নেওয়া উচিত?ইমান নবায়ন করলে কি গোসল করতে হবে?
প্লিয জানান। আমার বারবার নিজের ইমান নিয়ে চিন্তা আসতে থাকে।

২। এই লিখাটা দেখে আমি প্রশ্ন করেছিলাম। এই লিখাটা কি ভুল?

"- যীশু কি ঈসা আ.?

- কখনোই না!

- কেন? তাদের মতে যীশুও তো ফিরে আসবে। তাদের উদ্ধার করবে।
- কুরআনে একটা আয়াত আছে, 'তোমরা কি কুরআনের কিছু অংশের উপর আমল করো আর কিছু অংশকে অস্বীকার করো?', খ্রিস্টানদের হচ্ছে সেই অবস্থা!

- কিভাবে!

- আল্লাহ বলেছেন, ঈসা আ.কে তিনি আসমানে উঠিয়ে নিয়েছেন। সেই ঈসা আ. শেষ যামানায় দুনিয়াতে অবতরণ করবেন।
অপরদিকে যীশু তো ওই সময়ের কাফেরদেরই এক লোক, যাদেরকে লোকেরা ঈসা আ. ভেবে শূলিতে চড়িয়েছিলো!
খ্রিস্টানরা ঈসা আ. ফিরে আসায় বিশ্বাস করে, তাকে আসমানে উঠিয়ে নেয়ায় বিশ্বাস করে না - তাহলে ওই আয়াতের মতই হয়ে গেলো না??

- যীশুকে ঈসা আ. ভেবে কাফেরকে পূজা করে এরা! আহারে নাদান! "

1 Answer

0 votes
by (675,680 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

আল্লাহ তা’আলা বলেন, 

وَقَوْلِهِمْ إِنَّا قَتَلْنَا الْمَسِيحَ عِيسَى ابْنَ مَرْيَمَ رَسُولَ اللَّهِ وَمَا قَتَلُوهُ وَمَا صَلَبُوهُ وَلَـٰكِن شُبِّهَ لَهُمْ ۚ وَإِنَّ الَّذِينَ اخْتَلَفُوا فِيهِ لَفِي شَكٍّ مِّنْهُ ۚ مَا لَهُم بِهِ مِنْ عِلْمٍ إِلَّا اتِّبَاعَ الظَّنِّ ۚ وَمَا قَتَلُوهُ يَقِينًا

আর তাদের একথা বলার কারণে যে, আমরা মরিয়ম পুত্র ঈসা মসীহকে হত্যা করেছি যিনি ছিলেন আল্লাহর রসূল। অথচ তারা না তাঁকে হত্যা করেছে, আর না শুলীতে চড়িয়েছে, বরং তারা এরূপ ধাঁধায় পতিত হয়েছিল। বস্তুতঃ তারা এ ব্যাপারে নানা রকম কথা বলে, তারা এক্ষেত্রে সন্দেহের মাঝে পড়ে আছে, শুধুমাত্র অনুমান করা ছাড়া তারা এ বিষয়ে কোন খবরই রাখে না। আর নিশ্চয়ই তাঁকে তারা হত্যা করেনি। 

بَل رَّفَعَهُ اللَّهُ إِلَيْهِ ۚ وَكَانَ اللَّهُ عَزِيزًا حَكِيمًا

বরং তাঁকে উঠিয়ে নিয়েছেন আল্লাহ তা’আলা নিজের কাছে। আর আল্লাহ হচ্ছেন মহাপরাক্রমশালী, প্রজ্ঞাময়।

وَإِن مِّنْ أَهْلِ الْكِتَابِ إِلَّا لَيُؤْمِنَنَّ بِهِ قَبْلَ مَوْتِهِ ۖ وَيَوْمَ الْقِيَامَةِ يَكُونُ عَلَيْهِمْ شَهِيدًا

আর আহলে-কিতাবদের মধ্যে যত শ্রেণী রয়েছে তারা সবাই ঈমান আনবে ঈসার উপর তাদের মৃত্যুর পূর্বে। আর কেয়ামতের দিন তাদের জন্য সাক্ষীর উপর সাক্ষী উপস্থিত হবে।( সূরা নিসা-১৫৭-১৫৮-১৫৯)

إِذْ قَالَ اللَّهُ يَا عِيسَىٰ إِنِّي مُتَوَفِّيكَ وَرَافِعُكَ إِلَيَّ وَمُطَهِّرُكَ مِنَ الَّذِينَ كَفَرُوا وَجَاعِلُ الَّذِينَ اتَّبَعُوكَ فَوْقَ الَّذِينَ كَفَرُوا إِلَىٰ يَوْمِ الْقِيَامَةِ ۖ ثُمَّ إِلَيَّ مَرْجِعُكُمْ فَأَحْكُمُ بَيْنَكُمْ فِيمَا كُنتُمْ فِيهِ تَخْتَلِفُونَ

আর স্মরণ কর, যখন আল্লাহ বলবেন, হে ঈসা! আমি তোমাকে নিয়ে নেবো এবং তোমাকে নিজের দিকে তুলে নিবো-কাফেরদের থেকে তোমাকে পবিত্র করে দেবো। আর যারা তোমার অনুগত রয়েছে তাদেরকে কিয়ামতের দিন পর্যন্ত যারা অস্বীকৃতি জ্ঞাপন করে তাদের উপর জয়ী করে রাখবো। বস্তুতঃ তোমাদের সবাইকে আমার কাছেই ফিরে আসতে হবে। তখন যে বিষয়ে তোমরা বিবাদ করতে, আমি তোমাদের মধ্যে তার ফয়সালা করে দেবো।(সূরা আলে-ইমরান-৫৫) 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এক্ষেত্রে আপনার ঈমান চলে যাবেনা।
তাই ঈমান নবায়ন করতে হবেনা।

(০২)
হ্যাঁ, এই লেখাটি ভুল।
খ্রিষ্টান ধর্মাবলম্বীরা ঈসা আঃ কেই যিশু বলে অভিহিত করে থাকে।

খ্রিষ্টান ধর্মাবলম্বীরা তাদের নবীকে যিশু বলে থাকে, যাকে মুসলিমরা ঈসা (আ.) বলে অভিহিত করে থাকেন।

সুতরাং যিনি যিশু,তিনিই ঈসা আঃ। 

আমাদের মতে তার নাম ঈসা আঃ, আর তাদের মতে তার নাম যিশু।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...