আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
closed by
১।এক ব্যাক্তি বলছে যে অমুসলিমরা কোনো এক সময় জান্নাতে যাবে তারা আমারা আমারা কয়েকজন বলছি যে তারা চিরস্থায়ী জাহান্নামী সে বলছে সে কোনো ওয়াজে শুনছে এখন তার ইমান চলে যাবে?

২।হিন্দুদের ধর্মীয় উৎসবের পোস্টার বা ফেসবুকে পোস্ট করে সেটা যদি কেউ দেখার কারনে সাথে সাথে মনে মনে পড়া চলে তাহলে তার ঈমানের সমস্যা হবে কি?

৩।হিন্দুদের নামে অনেক এলাকা বা বিভিন্ন প্রতিষ্ঠান থাকে সেইগুলোর নাম কাউকে বললে কোনো সমস্যা আছে কি?

৪।কেউ কবিরা গুনাহ অবস্থায মরে যায় তাহলে কি আল্লাহ পাক কি কবরের আযাব মাফ করতে পারেন?

৫।কোনো হুজুরকে প্রশ্ন করার ক্ষেত্রে মুশরিকরা যাদের উপাসনা করে তাদের নাম নিলে কি ইমান চলে যাবে?

৬।ট্রেড লাইসেন্স আমি করছি কিছু বিষয়ে তার বাহিরে কিছু ব্যবসা করি তাহলে কি আমি কবিরা গুনাহ বা বান্দার হক নষ্ট করছি।?

★গ্রামে ত অধিকাংশ দোকানের ট্রেড লাইসেন্স নাই যদি কেউ করে লোন তোলার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা এর বিরুদ্ধে  কোনো  পদক্ষেপ গ্রহন করেনা অথবা গুরুত্ব দেয়না তাহলে কি তাহলে কি না করলে কি গুনাহ হবে?
৭।আমার সিগারেট খাওয়ার বদ অভ্যাস আছে পাঞ্জাবি টুপি পরে কি সিগারেট খাওয়া যাবে?

৮।আমার বাবা চায়না আমি সিগারেট বা জর্দা দিয়ে পান খাই খাইলে তারা কষ্ট পায় কিন্তু আমি না খেয়ে থাকতে পারিনা এখন কি আমি বাবা মার অবাধ্য সন্তান হব?

৯।কেউ বেখেয়ালে বা ভুলে হিন্দুরা যাদের উপাসনা করে তাদের নাম নিলে কি ইমান চলে যাবে কি?

১০।কোনো মাসআলা বা ওয়াজ নছিহত শুনার সময়ে সম্ভবত ওসওয়াসার কারনে রাগ বা বিদ্বেষ চলে আসে তাতে কোনো ইমানের ক্ষতি হবে কি?

১১।ভুলে বা মুখ ফসকে আল্লাহ পাক ও রসুল সঃ এর নাম বিকৃৎ সুরে উচ্চারণ হয় তাহলে কি কুফরি হবে
closed

1 Answer

0 votes
by (713,840 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আল্লাহ তা'আলা বলেন,
إِنَّ الَّذِينَ كَفَرُوا مِنْ أَهْلِ الْكِتَابِ وَالْمُشْرِكِينَ فِي نَارِ جَهَنَّمَ خَالِدِينَ فِيهَا ۚ أُولَـٰئِكَ هُمْ شَرُّ الْبَرِيَّةِ
আহলে-কিতাব ও মুশরেকদের মধ্যে যারা কাফের, তারা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে। তারাই সৃষ্টির অধম।(সূরা বাইয়্যিনাহ-৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অমুসলিমরা কি চিরস্থায়ী জাহান্নামী? এ সম্পর্কে বড় ধরণের কোনো মতপার্থক্য নাই। হাতে গুনা দুয়েকজন ব্যতিত দুনিয়ার সমস্ত আলেম বলেন, অমুসলিমরা চিরস্থায়ী জাহান্নামী। দুয়েকজন আলেম বলেন যে, আল্লাহ যেহেতু রাহমান ও রাহিম, তাই হয়তো আল্লাহ চিরস্থায়ী জাহান্নামে উনার বান্দাকে দিবেন না। বরং হয়তো এক সময় ক্ষমা করে দিবেন।এটা মূলত একটি আশার উপর তারা বলে থাকেন।

(২)
হিন্দুদের ধর্মীয় উৎসবের পোস্টার বা ফেসবুকে পোস্ট করে, সেটা যদি কেউ দেখার কারনে সাথে সাথে মনে মনে পড়া চলে আসে, তাহলে তার ঈমানের সমস্যা হবে না। পোষ্টার দেখার সাথে সাথেই মনকে ভিন্ন দিকে ফিরিয়ে নেয়াই উত্তম।

(৩)
হিন্দুদের নামে অনেক এলাকা বা বিভিন্ন প্রতিষ্ঠান থাকে, সেইগুলোর নাম কাউকে বললে কোনো সমস্যা হবে না।

(৪)
কেউ কবিরা গুনাহ অবস্থায মরে গেলে, আল্লাহ পাক চাইলে কবরের আযাব দিতেও পারেন আবার ক্ষমা করে দিতেও পারেন।

(৫)
কোনো হুজুরকে প্রশ্ন করার ক্ষেত্রে মুশরিকরা যাদের উপাসনা করে তাদের নাম নিলে ইমান চলে যাবে না।

(৬)
ট্রেড লাইসেন্সের বাহিরে ব্যবসা করা জায়েয হবে না। তবে কেউ করলে ঐ ব্যবসার ইনকাম হারাম হবে না।যদিও পদ্ধতিটি শরীয়ত সম্মত নয়।


(৭)
সিগারেট খাওয়া মাকরুহে তাহরিমী। 

(৮)
পান না খাওয়ার আপ্রাণ চেষ্টা করেন, শতচেষ্টার পরও বিরত থাকতে না পারলে সামান্য জর্দা দিয়ে মাঝেমধ্যে পান খেতে পারবেন, তবে সিগারেট কখনো পান করতে পারবেন না।

(৯)
কেউ বেখেয়ালে বা ভুলে হিন্দুরা যাদের উপাসনা করে তাদের নাম নিলে ইমান চলে যাবে না।

(১০)
কোনো মাসআলা বা ওয়াজ নছিহত শুনার সময়ে সম্ভবত ওসওয়াসার কারনে রাগ বা বিদ্বেষ চলে আসলে, তাতে কোনো ইমানের ক্ষতি হবে না।তবে একজন মুসলমানের জন্য এটা কখনো কাম্য হতে পারে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...