আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (20 points)
VERY IMPORTANT, PLEASE REPLY. VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.VERY IMPORTANT, PLEASE REPLY.

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কোন কারণ ব্যতিত বাম হাত দ্বারা খাওয়া বা পান করা যাবে না বরং মাকরূহ হিসেবে বিবেচিত হবে। 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
لا تأكلوا بالشمال، فإن الشيطان يأكل بالشمال
“তোমরা বাম হাতে খেয়ো না, নিশ্চয়ই শয়তান বাম হাতে খায়।” (মুসলিম, হাদীস নং: ৩৭৬৩)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
إذا أكل أحدكم فليأكل بيمينه، وإذا شرب فليشرب بيمينه، فإن الشيطان يأكل بشماله، ويشرب بشماله
“তোমাদের কেউ যখন খাবে সে যেন ডান হাতে খায় এবং যখন পান করবে সে যেন ডান হাতে পান করে। নিশ্চয়ই শয়তান বাম হাতে খায়, বাম হাতে পান করে। (সহীহ মুসলিম, হাদিস নং: ৩৭৪৬)

হাদিস শরীফে এসেছে,
عن سلمة بن الأكوع رضي الله عنه أن رجلاً أكل عند النبي صلى الله عليه وسلم  بشماله، فقال: كل بيمينك» » ، قال: لا أستطيع، قال: «لا استطعت»، ما منعه إلا الكبر، قال: فما رفعها إلى فيه.
“হযরত সালামা ইবনুল আকওয়া (রা.) থেকে বর্ণিত, জনৈক ব্যক্তি রাসূল (সা.)-এর সামনে বাম হাতে খাচ্ছিল। রাসূল (সা.) বললেন, তুমি ডান হাতে খাও। সে বলল আমি পারব না। রাসূল (সা.) বললেন: আর কখনো পারবেও না। একমাত্র অহংকারই তাকে ডান হাত দিয়ে খাওয়া থেকে বিরত রাখল। বর্ণনাকারী বলেন: এরপর সে আর কখনো মুখের কাছে হাত উঠাতে পারেনি।”(সহিহ মুসলিম, হাদিস নং: ৩৭৬৬)

আল্লাহ তাআলা বলেছেন,
لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا
আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না। (সূরা বাকারা ২৮৬)
ইমাম নববী রহ. বলেন,
وهذا إذا لم يكن عذر، فإن كان عذر يمنع الأكل والشرب باليمين من مرض أو جراحة أو غير ذلك فلا كراهة في الشمال
এটা তখন, যখন কোনো ওযর থাকবে না। কিন্তু যদি অসুস্থতা, আঘাত ইত্যাদি ওযর থাকে, যার কারণে ডান হাতে পানাহার গ্রহণ কষ্টকর হয় তাহলে বাম হাত ব্যবহার করা মাকরূহ হবে না। (তুহফাতুল আহওয়াযী ৫/ ৫১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ডান হাত ব্যবহারে অক্ষম হলে তখন বাম হাত দ্বারা ভক্ষণ বা পানাহার করা যাবে।(শরহে মুসলিম, ইমাম নববী ২/১৭২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...