আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহি ওবারাকাতুহ।


আমরা জানি খাবারের সুন্নাহ অনুযায়ী আমাদের ডানহাত দিয়ে খেতে হয়,,সকল কাজ ডান দিয়েই করাই উত্তম।কিন্তু যারা জন্মগত বামহাতি মানে বাম হাত দিয়ে সকল কাজ করে অভ্যস্ত তারা কি ডান হাত দিয়ে কাজ না করার জন্য গুনাহগার হবে?আমার এক আত্বীয় ছোট বেলা থেকেই বাম হাত দিয়ে কাজ করে অভ্যস্ত,,গুরুজনকে কিছু এগিয়ে দিলেও বাম হাত দিয়ে দেয়,,খেতেও চায় বাম হাতে,লেখেও বাম হাতে।গুরুজনকে বাম হাতে কিছু দেয়াটা আদবের খেলাফ কিন্তু জন্মগত বামহাতি হওয়ায় সে চাইলেও ডানহাতে পারে না বা মনে থাকে না।


এজন্য সে কি গুনাহগার হচ্ছে?এ থেকে পরিত্রানের উপায় কি?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

রাসূলুল্লাহ -এর সুন্নাহ হলো এই যে, সম্মানিত ও সমাদৃত কাজে অথবা যে বিষয়টির দ্বারা সম্মান ও মর্যাদাদান করা হয়এমন কাজে ডান হাত ব্যবহার করা বা ডান দিক থেকে শুরু করা। আর যে সমস্ত কাজে সম্মান ও মর্যাদা দান করা হয় না যেমন, শৌচাগার বা টয়লেটে প্রবেশ করা, মসজিদ থেকে বের হওয়া, নাক পরিষ্কার করা ইত্যকার কাজগুলোতে বাম হাত ব্যবহার করা বা বাম দিক থেকে সম্পাদন করা। আর এই সুন্নাহটির উদ্দেশ্য হলো ডান দিকের সম্মান ও মর্যাদা দান করা। আয়েশা রাযি. থেকে বর্ণিত,

كَانَتْ يَدُ رَسُولِ اللهِ ﷺ الْيُمْنَى لِطُهُورِهِ، وَطَعَامِهِ وَكَانَتْ يَدُهُ الْيُسْرَى لِخَلَائِهِ، وَمَا كَانَ مِنْ أَذًى

রাসূলুল্লাহ -এর ডান হাত ছিল পবিত্রতা অর্জন ও খাদ্য গ্রহণের জন্য। আর তাঁর বাম হাত ছিল শৌচ ও অন্যান্য নিকৃষ্ট বা কষ্টদায়ক কাজের জন্য। (আবু দাউদ ৩৩)

আল্লাহ তাআলা বলেছেন,

لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا

আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না। (সূরা বাকারা ২৮৬)

ইমাম নববী রহ. বলেন,

وهذا إذا لم يكن عذر، فإن كان عذر يمنع الأكل والشرب باليمين من مرض أو جراحة أو غير ذلك فلا كراهة في الشمال

এটা তখন, যখন কোনো ওযর থাকবে না। কিন্তু যদি অসুস্থতা, আঘাত ইত্যাদি ওযর থাকে, যার কারণে ডান হাতে পানাহার গ্রহণ কষ্টকর হয় তাহলে বাম হাত ব্যবহার করা মাকরূহ হবে না। (তুহফাতুল আহওয়াযী ৫/ ৫১৮)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/ বোন!

প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য উচিত হলো, তারা যেন যতদূর সম্ভব আল্লাহর রাসূল -এর সুন্নাহর অনুসরণ করে। কিন্তু যদি কোনো ব্যক্তি কোনো যৌক্তিক কারণে উক্ত সুন্নাহ মেনে চলতে অক্ষম হয় যেমন, সে জন্মগতভাবেই বাম হাতি; তাহলে সে ডান হাতের স্থানে বাম হাত ব্যবহার করতে পারবে। সর্বপরি আল্লাহর রাসূল -এর সুন্নাহর অনুসরণ করার উদ্দেশ্যে ডান দিক থেকে ভালো কাজগুলি করার জন্য আপ্রাণ চেষ্টা করবে। কোন ভাবেই যদি তা সম্ভব না হয় তাহলে বাম দিক থেকে শুরু করলে মাকরুহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...