আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ
(১) কেউ যদি প্রেমিকের কথা চিন্তা করে অনেক লোকজনের সামনে মিথ্যা বলে যে বিয়ে হইছে ঐ প্রেমিকের সাথে এই কথার দ্বারা কি কোন বিয়ে বা ইজাব কবুল হয়? প্রেমিক উপস্থিত ছিল না। প্রেমিক বিয়ে হইছে এমন  মিথ্যাও বলে নাই। প্রেমিকা বলছে মিথ্যা কথা। বাস্তবে কোন ইজাব কবুল সাক্ষী দের সামনে হয় নাই।

(২) আমি পরিস্কার যে এটা একটা ওয়াসওয়াসা আমি একটা ছেলেকে পছন্দ করতাম আমি কাউকে বলি নাই যে তার সাথে আমার বিয়ে হইছে। কিন্তু ১ নং প্রশ্নে প্রেমিকা বলছে এমন মিথ্যা বলে জানার জন্য  প্রশ্ন করছি এতে আমার এখন অন্য ছেলের সাথে বিয়ে হইছে। কোন সম্যসা হবে কি আমার সংসারে?

(৩) মেয়েটা কে কেউ জিজ্ঞেস করলে বলে  আমি অমুকের সাথে প্রেম করি। ছেলেটাকে কেউ জিজ্ঞেস করলে বলে অমুকের সাথে প্রেম করি।  কিন্তু ছেলে মেয়ে দুজনকে  এক সাথে এক মজলিসে  লোকজন উপস্থিতিতে এমন কথা কেউ জিজ্ঞেস করে নাই। হয়তো দুজনকে এক সাথে হাটতে বা বসে থাকতে বা কথা বলতে দেখতে পারে। এই দেখেই ধারণা করছে এরা প্রেম করে। এভাবেই সবাই জানছে। আসলে ওরা প্রেম করতো। এখন এমন  কথা কি ইজাব কবুলের শব্দ?  হ্যা প্রেম করি বললে বা আমার বয়ফ্রেন্ড আছে এমন কথা লোকজনের সামনে বললে কি ইজাব কবুল হয়?
(৪)  উপরোক্ত ৩ নং প্রশ্ন ও জানার জন্য এমন কিছুই হয় নাই। কথা বলতাম একটা ছেলের সাথে এমন কথা একজন কে বলছিলাম। আর পছন্দ করতাম বা প্রেম করতাম বলি নাই কিন্তু প্রশ্ন লিখার সময় পছন্দ করতাম বলছিলাম লিখে আবার মুছে দিছি এতে কি মিথ্যা স্বীকারোক্তি হবে? ।  এখন আমার অন্য যার সাথে বিয়ে হইছে এটাই তো শুদ্ধ তাই না শায়েখ?

(৫) https://ifatwa.info/64954/ শায়েখ এই লিংকের উত্তর অনুযায়ী ও আমার সংসারে কোন সম্যসা নেই তাই তো শায়েখ?  আসলে শায়েখ সর্বশেষ আমার সংসারে তো কোন সম্যসা নেই লিখছিলাম শায়েখ শুধু প্রশ্ন গুলোর উত্তর দিছে তো তাই মনের মধ্যে খুত খুত করে৷ কিছু মনে করবেন না। আমর ভীষণ ওয়াসওয়াসা আসে।

(৬) প্রেমিকের সামনে বা অনেক লোকজনের সামনে যদি তারা শোনে যে প্রেমিকা মিথ্যা বলে অমুক ছেলে দেখতে আসবে মাকে ফোন দেয় এবং মাকে বলে অমুক ছেলে দেখতে আসবে তাই না মা ও মিথ্যা বলে হ্যা তাহলে ও কি আমার বর্তমান সংসারে কোন সম্যসা হবে? যার কথা  বলছে দেখতে আসবে সে জানেও না। পুরাই মিথ্যা কথা।

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কেউ যদি প্রেমিকের কথা চিন্তা করে অনেক লোকজনের সামনে মিথ্যা বলে যে বিয়ে হইছে ঐ প্রেমিকের সাথে,
 এই কথার দ্বারা কোন বিয়ে বা ইজাব কবুল হবে না।
 
(২)প্রশ্ন করার জন্য আপনার সংসারে কোনো সম্যসা হবে না।

(৩) মেয়েটা কে কেউ জিজ্ঞেস করলে বলে  আমি অমুকের সাথে প্রেম করি। ছেলেটাকে কেউ জিজ্ঞেস করলে বলে অমুকের সাথে প্রেম করি।  কিন্তু ছেলে মেয়ে দুজনকে  এক সাথে এক মজলিসে  লোকজন উপস্থিতিতে এমন কথা কেউ জিজ্ঞেস করে নাই। হয়তো দুজনকে এক সাথে হাটতে বা বসে থাকতে বা কথা বলতে দেখতে পারে। এই দেখেই ধারণা করছে এরা প্রেম করে। এভাবেই সবাই জানছে। আসলে ওরা প্রেম করতো। 

এমন কথা ইজাব কবুলের শব্দ নয়। হ্যা প্রেম করি বললে বা আমার বয়ফ্রেন্ড আছে এমন কথা লোকজনের সামনে বললে ইজাব কবুল হবে না।

(৪)  উপরোক্ত ৩ নং প্রশ্ন ও জানার জন্য এমন কিছুই হয় নাই। কথা বলতাম একটা ছেলের সাথে এমন কথা একজন কে বলছিলাম। আর পছন্দ করতাম বা প্রেম করতাম বলি নাই কিন্তু প্রশ্ন লিখার সময় পছন্দ করতাম বলছিলাম লিখে আবার মুছে দিছি।
এতে মিথ্যা স্বীকারোক্তি হবে না।  এদ্বারা আপনার বর্তমান সংসারে কোনো সমস্যা হবে না।

জ্বী, এই লিংকের উত্তর অনুযায়ী আপনার সংসারে কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...