আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
১.আসসালামু আলাইকুম শায়েখ ছেলে পক্ষ মেয়ে দেখতে এসে ছেলে যে বিয়ে করবে সে সাবালক দুজন পুরুষ বা একজন পুরুষ ও দুজন নারী বা অনেক নারী পুরুষের সামনে যদি বলে মেয়ে পচ্ছন্দ হইছে বা মেয়ে দেখে পচ্ছন্দ হইছে মেয়েও ছেলে দেখে বলে পচ্ছন্দ হইছে বা সম্মতি সূচক কোন কিছু বা ছবি দেখে পচ্ছন্দ হইছিল তাই মুখে কিছু না বলে চুপ থাকে এবং  পরবর্তীতে কথা না আগায়। তাহলে একে অপরকে মানুষের সামনে পচ্ছন্দ হইছে বললে কি বিয়ে বা ইজাব কবুল হয় লোকজন শুনতে পেলেও?

২. মেয়ে তার মাকে জিঙেস করতে বলে ছেলের বাবাকে যে মেয়ে দেখে পচ্ছন্দ হইছে কি না। মেয়ের মা ছেলের বাবাকে জিজ্ঞেস করছে মেয়ে দেখে পচ্ছন্দ হইছে কি না। ছেলের বাবা শুধু বলছে আল্লাহর সৃষ্টি সবাই সুন্দর পরে কথা বলি।  মেয়ের মা কোনও উত্তর দিতে পারে নাই মানে কোনও শব্দ বা কিছু ই বলে নাই। এতে কি বিয়ে বা ইজাব কবুল হয়?
৩. এখন মেয়ের মা যদি ছেলের বাবার উপরোক্ত কথায়  কোনও সম্মতিসূচক  শব্দ বললে বা ওআচ্ছা এমন কিছু বললে লোকজন মানে শরীয়ত সম্মত  সাক্ষী থাকলে এবং শুনলেও কি ইজাব কবুল হয়?

৪.মেয়ে জিজ্ঞেস না করলে ছেলে নিজ থেকে বললো মেয়ে দেখে পচ্ছন্দ হইছে মেয়ে মনে মনে রাজি মুখে কিছু বললো না। ছেলের কথা শরীয়ত সম্মত সাক্ষী রা শুনলো এতেও কি ইজাব কবুল বা বিয়ে হয়?

৫. মেয়ে জিজ্ঞেস করলো যে তাকে পছন্দ হইছে কি না। ছেলে বললো হ্যা পচ্ছন্দ হইছে। মেয়ে মনে রাজি মুখে কিছু বললো না। শরীয়ত সম্মত সাক্ষী রা শুনলো এতেও কি ইজাব কবুল বা বিয়ে হয়?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
পাত্র/পাত্রী দেখে সম্মতিসূচক শব্দ বললে বিয়ে হবে না।
لما في الفتاوي الهندية ج ١ ص ٢٧٢
ولا ينعقد بلفظ الإجارة في الصحيح والإعارة والإباحة والإحلال والتمتع والإجازة والرضا ونحوها، كذا في التبيين. 

(২) পাত্রর বাবা যদি বলে যে, "আল্লাহর সৃষ্টি সবাই সুন্দর পরে কথা বলি" এতে বিয়ে বা ইজাব কবুল হবে না।

(৩)মেয়ের মা যদি ছেলের বাবার উপরোক্ত কথায়  কোনও সম্মতিসূচক শব্দ বলে, তাহলে ইজাব কবুল হবে না।

(৪) ছেলে নিজ থেকে বললো মেয়ে দেখে পচ্ছন্দ হইছে, মেয়ে মনে মনে রাজি মুখে কিছু বললো না। ছেলের কথা শরীয়ত সম্মত সাক্ষীরা শুনলেও ইজাব কবুল বা বিয়ে হবে না।

(৫) মেয়ে জিজ্ঞেস করলো যে, তাকে পছন্দ হইছে কি না? ছেলে বলল, হ্যা পছন্দ হইছে। মেয়ে মনে মনে রাজি, কিন্তু মুখে কিছু বললো না। এক্ষেত্রে শরীয়ত সম্মত সাক্ষীরা শুনলেও ইজাব কবুল বা বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...