আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
edited by
১. কেউ যদি সামনাসামনি কোন মেয়েকে দুজন সাক্ষী দের উপস্থিতি তে বলে গার্জিয়ান গার্জিয়ান কি হইছে সঠিক তো  আমি জানি না। যদি গার্জিয়ান গার্জিয়ান সব ঠিক হয় তাহলে আমি নিজেই খুলনায় বা খুলনা যাবো ( মেয়েটা থাকতো খুলনা)। মেয়েটা সম্মতি সূচক যে কোন কিছু যেমন: আচ্ছা,  ওকে, যেমন আপনার ইচ্ছে বা যে কোন সম্মতি সূচক  শব্দ বা বাক্য বললেও তো এখানে বিয়ে হতো না তাই তো শায়েখ?
(২) মেয়েটার আসলে অন্য জায়গায় বিয়ে হইছে সেটাই শুদ্ধ তাই তো শায়েখ?

৩. https://ifatwa.info/66793/ এই লিংকের ২ নং প্রশ্ন ও  এই লিংকের https://ifatwa.info/62076/ ৩ নং প্রশ্ন একই প্রশ্ন কিন্তু আমার মনে পড়ছে যে আমি এমন কোন কথা বলি নাই। আমি বলি নাই ডিভোর্স নিয়ে কিছুই বলি নাই শিওর । কিন্তু ২য় ৩নং প্রশ্নে আমার মনে হয় বা আমি বলছি বা আমি বলছিলাম এমন শব্দদ্বয় ব্যবহার করে প্রশ্ম করার জন্য সংসারে কি কোন তালাক  হবে?
(৪) এখন উক্ত লিংক দুই টার কোন  কথোপকথনেই তো তালাক হবে না আর মিথ্যাস্বীকারোক্তি ও হবে না তাই তো শায়েখ?

(5 সন্দেহ যাচ্ছে না বলে আপনাদের প্রশ্ন করায় কি কোন সম্যসা হবে সংসারে? আমি এখানে সন্দেহ বলতে ও ওয়াসওয়াসা বুঝাইছি। যে এসব বিষয় এ ওয়াসওয়াসা যাচ্ছে না।
শায়েখ ওয়াসওয়াসা সম্যসা সমাধানের চেষ্টা করতেসি পাচটা। প্রশ্নের উত্তর দিবেন দয়া করে।  আল্লাহ আপনাকে অনেক ভাল রাখুক আমিন।

1 Answer

0 votes
by (681,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১)কেউ যদি সামনাসামনি কোন মেয়েকে দুজন সাক্ষী দের উপস্থিতি তে বলে গার্জিয়ান গার্জিয়ান কি হইছে সঠিক তো  আমি জানি না। যদি গার্জিয়ান গার্জিয়ান সব ঠিক হয় তাহলে আমি নিজেই খুলনায় বা খুলনা যাবো ( মেয়েটা থাকতো খুলনা)। মেয়েটা সম্মতি সূচক যে কোন কিছু যেমন: আচ্ছা,  ওকে, যেমন আপনার ইচ্ছে বা যে কোন সম্মতি সূচক  শব্দ বা বাক্য বললেও এখানে বিয়ে হবে না। 

(২) মেয়েটার যে অন্য জায়গায় বিয়ে হইছে, সেটাই শুদ্ধ। 

(৩) https://ifatwa.info/66793/ এই লিংকের ২ নং প্রশ্ন ও  এই লিংকের https://ifatwa.info/62076/ ৩ নং প্রশ্নের আলোকে কোনো তালাকই পতিত হবে না।

(৪) কোনো কথোপকথনেই তালাক হবে না এবং মিথ্যাস্বীকারোক্তিও হবে না। 

(৫) সন্দেহ যাচ্ছে না বলে আমাদেরকে প্রশ্ন করায় আপনাদের সংসারে কোনো সম্যসা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...