আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
edited by
আসসালামু আলাইকুম
শায়েখ ইজাব কবুল ঘটিত বিষয় নিয়ে ওয়াসওয়াসা আসতো। মাকে দিয়ে ঐ ছেলেকে জিজ্ঞেস করাইছিলাম। ছেলে বলছিল কিছু হয় নাই। আর আমিও এখন শিওর কিছু হয় নাই। কিন্তু যেদিন মায়ের সাথে কথা বলতেছিল আমি ঘর দিয়ে হাটাহাটি করতে ছিলাম সব কথা শুনছিলাম না। ঐ ছেলের একটা বিষয় নিয়ে কথা বলতেছিল আমার মা ঐ ছেলে অন্য একটা মেয়েকে বিয়ে করছিল সেটা নিয়ে আমার মা বলছিল তালাক দিয়ে দাও/ তালাক দিছো এমনটা। আমার ওয়াসওয়াসার তীব্র  সম্যসা আছে। পরবর্তীতে আমার মা তালাক দিয়ে দাও বা তালাক দিছো কেন বললো। পরবর্তী তে আমার মায়ের কাছে প্রশ্ন করলে সে সব খুলে বলে যে কথাটা আমাকে নিয়ে হয় নাই। আর আমারো একটু একটু মনে পরে যে তালাক দিয়ে দাও /দিছো কথায় আমি তখন আমার মাকে প্রশ্ন করায় সে বলছিল ঐ ছেলের সাথে আরেকটা মেয়ের বিষয়ে কথাটা হইছে। আমার যেহেতু ওয়াসওয়াসার সম্যসা আমার মায়ের সাথে যেহেতু কথা হইছে আমার মা আল্লাহর কসম করে বলছে আমার বিষয়ে তালাক দিয়ে দাও বা তালাক দিছো এটা বলে নাই। কিন্তু এর আগে যখন আমি ভুলে গেছিলাম তখন এক শায়েখ এর কাছ থেকে শুনছিলাম সে বলছিল বিয়ে না হলে তালাক হবে কি করে?
(১)এখন আমার প্রশ্ন হলো আমি যে পুরো কথা ভুলে যেয়ে নিজের জন্য বলছে ভেবে শায়েখ এর কাছে প্রশ্ন করার জন্য আমার বৈবাহিক সম্পর্কে কিছু হবে?
(২) আর আমার মায়ের কথায় যদি ১০০% বিশ্বাস আছে আমার  যেহেতু তার আমার মতো এমন ওয়াসওয়াসার সম্যসা নাই। আল্লাহর কসম করে বলছেন সে। বুঝটা ঠিক আছে?

(৩)  আর এই বিষয় নিয়ে আর প্রশ্ন করবো না ঠিক করেছি। মনকে বুঝিয়েছি আমি তো ১০০% শিওর।  ছেলেটাও মিথ্যা বলে নাই। যেখানে আমি শিওর এমন কিছু হয় নাই সেটাই সঠিক। কারণ প্রথমবার এই ওয়াসওয়াসা যখন মনে আসছিল তখনই মন থেকে বলছিল এমন কিছু হয় নাই। বর্তমানে যে ছেলের সাথে বিয়ে হইছে তার সংসারে  মন দিবো। কুরআন শিখবো, আরবি ভাষা শিখবো, নিজেকে ব্যাস্ত রাখবো। বুঝটা ঠিক আছে? আমার বিয়েতেও কোন সম্যসা নাই তাই না শায়েখ?

1 Answer

0 votes
by (713,000 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনাকে বলবো দয়াকরে আপনি এই তালাকের ওয়াসওয়াসাকে পরিহার করুন। কিভাবে পরিহার করবেন,সেটা হল, যখনই মনে এরকম ওয়াসওয়াসা আসবে, সাথে সাথেই মনকে বলবেন, আমি যেহেতু ওয়াসওয়াসার রোগী, তাই আমার ব্যাপারে শরীয়তের হুকুমে শীতিলতা রয়েছে।আমি অন্য দশজনের মত নই। কেননা ওয়াসওয়াসা রোগি কাউকে হত্যা করলেও শরীয়তের দৃষ্টিতে কেসাস আসেনা।ওয়াসওয়াসার রোগী সারাদিন কুফরি বাক্য উচ্ছারণ করলেও সে কাফির হয়না।বরং তার ঈমান বহাল থাকে।

যদি ওয়াসওয়াসা থেকে আপনি বের না হন,তাহলে আপনার ভবিষ্যত আপনি নিজেই নষ্ট করবেন।ওয়াসওয়াসা থেকে বের হওয়ার একমাত্র মাধ্যম হল, এই চিন্তাকে পরিহার করে ভিন্ন চিন্তা গ্রহণ করা,লোকদের সাথে হাশিখুশিতে থাকা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার প্রশ্নটি অস্পষ্ট। আপনি আসলে কি জানতে চাচ্ছেন? সেটা বোধগম্য হচ্ছে না

আপনার মায়ের কথা,তালাক দিয়ে দাও, সেটা দ্বারা তালাক হবে না। তাছাড়া সমস্ত প্রশ্ন পড়েছি।এখানে কোনোভাবেই তালাক হবে না। তালাকের কোনো প্রশ্নই আসে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
শায়েখ আমি বলতে চাচ্ছি

১.আমার ভুল বুঝাবুঝি হয় আমার মা আর ইজাব কবুলের সন্দেহ আসে আমার যাকে নিয়ে তার সাথে তার বিষয়ে কথা বলতে গিয়ে তালাক দিয়ে দাও/ তালাক দিছো এটা বলছে। আমি তখন প্রশ্ন করছি তুৃমি তালাক দিয়ে দাও/ তালাক দিছো কেন বললা সে বলছিল এটা তর বিষয় নিয়ে না। তর ব্যাপারে বলছে ইজাব কবুল কোন কথাই হয় নাই। কিন্তু পরবর্তী তে আমি ভুলে যাই বিষয়টা শুধু তালাক দিয়ে দাও / তালাক দিছো এই কথা টা মনে ছিল। সেটাই আরেক জন শায়েখকে প্রশ্ন করি সে বলে যেখানে বিয়ে হয় নাই সেখানে তালাক কিভাবে হবে? তবে পরবর্তী তে মনে পড়ে বিষয়টা আম্মুর মাধ্যমে ঐ ভুল বুঝার জন্য করা প্রশ্নে কি কোন সম্যসা হবে আমার বৈবাহিক জীবনে?

২. আমি আমার মায়ের কথায় ১০০% আস্থা রাখি কারণ আমার ওয়াসওয়াসার সম্যসা আছে। সে আল্লাহর কসম দিয়ে ঐ ছেলের ব্যাপারে বলছে যে সে বলছে কোন ইজাব কবুল হয় নাই। কোন মিথ্যাসিকারোক্তি দেয় নাই। আর আমারও মনে আছে কিছুই হয় নাই। এই আস্থা রাখাটা কি ঠিক আছে? আর আমিও ১০০% শিওর এমন কিছুই হয় নাই। আর শায়েখ ঐ ছেলেটাকে বলতে শুনছিলাম যে বৈধ ভাবে কখনো কিছু ই হয় নাই। 

৩. আমি আর এই বিষয়ে প্রশ্ন করবো না কারণ আমি ১০০% শিওর এমন কিছু মানে ইজাব কবুল হয় নাই। তাই আর প্রশ্ন করবো না। কোন সন্দেহ পাত্তা দিবো না। কারণ এই ইজাব কবুলের সন্দেহ যেদিন মনে আসছে ঐ দিনই আমার মন থেকে বলছিল এমন কিছু হয় নাই। এই বুঝটা ঠিক আছে? 

৪.এতো দিন সন্দেহ বশতো করা প্রশ্নে আমার বর্তমানে অন্য যে ছেলের সাথে বিয়ে হইছে সেই বিবাহে কি কোন সম্যসা হবে?
by
 শায়েখ কমেন্ট টা কি দেখেছেন।
by (713,000 points)
পড়েছি।আপনার উপরোক্ত বক্তব্য দ্বারা কোনো সমস্যা হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...