আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in সালাত(Prayer) by (6 points)
closed by
আসসালামু আলাইকুম উস্তায,

১। ফরয নামাজ ইমামের পিছনে আদায় করলে সেক্ষেত্রেও কি তাকবীরে তাহরীমা এতটুকু পরিমাণ জোরে পড়তে হবে যাতে নিজ কানে শোনা যায় নাকি শুধু ঠোঁট নাড়িয়ে পড়লেই হবে?

২। একাকী ফরজ বা নফল বা সুন্নাত সালাত আদায়ের ক্ষেত্রে কি পুরো নামাজ এতটুকু পরিমাণ জোরে পড়তে হবে যাতে নিজ কানে শোনা যায় নাকি শুধু ঠোঁট নাড়িয়ে পড়লেই হবে?

৩। জামায়াতে রুকুর পরে শরীক হলে সেক্ষেত্রে কি তাকবীরে তাহরীমা পড়ে হাত বেঁধে তারপর ইমামের অনুসরণ করতে হবে নাকি হাত না বেঁধেই শুধু তাকবীরে তাহরিমা পড়ে ইমামের অনুসরণ করতে হবে?

৪। আমি সূরা আলাক্ব হিফজ করতে চাচ্ছি। সেক্ষেত্রে সিজদাহ এর আয়াতের হিফজের ক্ষেত্রে কি প্রতিবার তিলাওয়াতের জন্য একটা করে সিজদাহ দিতে হবে? হিফজ করতে তো অনেকবার পড়তে হয় সেক্ষেত্রে আসলে কতবার সিজদাহ এর বিধান প্রযোজ্য হবে?
closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
এত্থেকে প্রতিয়মান হলো যে,নিম্নস্বরের সর্বোচ্ছ পরিমাণ হল,নিজে শ্রবণ করা বা পাশবর্তীজন কর্তৃক শ্রবণ করা।আর নিম্নস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,জবান থেকে অক্ষর উচ্ছারিত হয়ে যাওয়া।(চায় নিজে শুনুক বা নাই শুনুক)যেমনটা ইমাম কারখী রাহ এর মাযহাব।তবে এটা গ্রহণযোগ্য নয়।
আর উচ্ছস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,নিকটবর্তী নয় এমন কেউ শ্রবণ করা যেমন,প্রথম কাতারের লোকজন কর্তৃক শ্রবণ করা।আর উচ্ছস্বরের সর্বোচ্ছ পরিমাণের কোনো সাীমারেখা নাই।এ বিষয়ে অনেকেই বিভ্রান্ত হয়ে যান।সুতরাং বিষয়টা ভালোভাবে বোধগম্য করার প্রয়োজনীয়তা রয়েছে।মূলকথা হল,অর্থাৎ নিম্নস্বরের সর্বোচ্ছ পরিমাণ,নিজে শ্রবণ করা বা পাশেরজন কর্তৃক শ্রবণ করা।এজন্য কেরাতকে নিজে শ্রবণ না করলে ফকিহ হিন্দাওয়ানি রাহ এর মতে নামায বিশুদ্ধ হবে না।আর ইমাম কারখী রাহ এর মতে হরফ উচ্ছারিত হয়ে গেলে যদিও শুনা না যাক, এতে নামায বিশুদ্ধ হয়ে যাবে।(রদ্দুল মুহতার-১/৫৩৪:-:৫৩৫)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2570



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফরয নামাজ ইমামের পিছনে আদায় করলে সেক্ষেত্রে তাকবীরে তাহরীমা মুক্তাদিকে বলতে হবে,বলাটা ফরয কোনো মুক্তাদি তাকবীরে তাহরিমা না বললে তার নামাযই বিশুদ্ধ হবে না। প্রশ্ন হল,কতটুকু স্বরে বলতে হবে? উত্তর হল, এতটুকু পরিমাণ উচ্ছস্বরে পড়তে হবে যাতে নিজ কানে শোনা যায়। শুধুমাত্র টোঠ নাড়ানো যথেষ্ট হবে না।

(২)
একাকী ফরজ বা নফল বা সুন্নাত সালাত আদায়ের ক্ষেত্রেও পুরো নামাজকে নিম্নস্বরে পড়তে হবে।তথা এভাবে পড়তে হবে যাতে নিজ কানে শোনা যায়, শুধু ঠোঁট নাড়িয়ে পড়া যথেষ্ট হবে।

(৩)
জামায়াতে রুকুর পরে শরীক হলে সেক্ষেত্রে প্রথমে তাকবীরে তাহরীমা দিয়ে, ইমামের অনুসরণ করতে হবে।হাত বাধা জরুরী নয় বরং হাত না বেঁধেই শুধু তাকবীরে তাহরিমা দিয়ে ইমামের অনুসরণ করা যাবে।কেননা হাত বাধা তো দাড়ানোর মূহুর্তে যিকির করার সময়ে সুন্নত। সুতরাং রুকুরের পরে যেহেতু যিকির নেই, তাই তাকবীরে তাহরিমা দেয়ার পর হাত বাধার কোনো প্রয়োজনিয়তা নাই।বরং ইমামের অনুসরণ করে সিজদাতে যাওয়া হবে।

" وان أدرک الامام فی الرکوع أو السجود ، یتحری ان کان أکبر رأیہ أنہ لو أتی بہ أدرکہ فی شی من الرکوع أو السجود یأتی بہ قائماً والایتابع الامام ولا یأتی بہ واذا لم یدرک الامام فی الرکوع او السجود لایاتی بھما وان ادرک الامام فی القعدۃ لایأتی بالثناء بل یکبر للافتتاح ثم للانحطاط ثم یقعد ".

الدر المختار: (480/1)
"ویشترط کونہ ( قائماً ) فلووجد الامام راکعا فکبر منحنیاً ان الی القیام أقرب صح"


(৪)
সূরা আলাক্ব হিফজ করার মূহুর্তে সিজদাহর আয়াতের হিফজের ক্ষেত্রে প্রতিবার তিলাওয়াতের জন্য পৃথক সিজদাহ দিতে হবে না। বরং একই স্থানে যতবারই তিলাওয়াত করা হবে, সবগুলোর জন্য একবারই সিজদা দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (6 points)
উস্তায, 
আর একটু নিশ্চিতের জন্য জিজ্ঞেস করছি, ৩ নং প্রশ্নের ক্ষেত্রে আমি যদি রুকুতে শরীক হই সেক্ষেত্রেও তো তাহলে হাত বাধার প্রয়োজন নেই, শুধু তাকবীরে তাহরীমা বলে রুকুতে শরীক হলেই হয়ে যাবে?
জাযাকাল্লাহু খইর।
by (712,400 points)
দয়া করে আপনার নাম ইউজার নামে দিবেন। দ্বিতীয় কথা কথা তাকবীরে তাহরিমা দেয়ার পর হাত বাধতে হবে না।রুকুতে যাওয়া যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...