আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in পবিত্রতা (Purity) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম।
১/ কেটেকুটে রেডি করা মাছ নাজাসাতে খফীফা পানিতে ধুয়ে রক্ত ময়লা পরিষ্কার করে কয়েকমাস ডিপ ফ্রিজে সংরক্ষণ করে ফেললে আবার পবিত্র পানিতে ধুয়ে উক্ত মাছ বা মাংস খাওয়া যাবে কি?

২/ মুরগী বা গরু বা যেকোন হালাল পশু জবাই করে গোশত কাটার পর রান্না করার আগে পানিতে ধোয়ার পরও যে রক্ত-পানি বের হয় গোশত থেকে তা কি নাপাক?

৩/ বাবা মেয়ের ভরণপোষণের খরচ না দিলে মা কি লুকিয়ে টাকা নিয়ে মেয়েকে দিলে মেয়ের সেটা নেয়া জায়েজ হবে কি?

৪/ কেউ যদি তার বাগানের সকল সুপারি গাছ বর্গা দিয়ে দেয় একবারে, সুপারি ধরার আগে একটা ফিক্সড টাইমে একটা নির্দিষ্ট এমাউন্ট নিয়ে নেয়, তবে এইরকম লেনদেন কি জায়েজ হবে?

৫/ ৬২৭৫৩ নং প্রশ্নের উত্তর অসম্পূর্ণ রয়েছে। হাউজের প্রস্থ কতোটুকু ও কী নাপাকী তাতে পড়েছে তা কমেন্টে সংযুক্ত করে দিয়েছি।

1 Answer

0 votes
by (677,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে ফ্রিজ থেকে বের করে প্রথমে স্বাভাবিক করতে হবে।
এরপর পানি এতো বেশিক্ষন ভালোভাবে ধোয়া লাগবে,যাতে করে আপনি নিশ্চিত হোন যে নাপাকি চলে গিয়েছে। 
প্রয়োজনে গরম পানিতে ধোয়া লাগবে।

(০২)
আল্লাহ তায়ালার বাণী:

﴿قُلْ لَا أَجِدُ فِي مَا أُوحِيَ إِلَيَّ مُحَرَّمًا عَلَى طَاعِمٍ يَطْعَمُهُ إِلَّا أَنْ يَكُونَ مَيْتَةً أَوْ دَمًا مَسْفُوحًا أَوْ لَحْمَ خِنْزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ﴾

আপনি বলে দিন: যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছে, তন্মধ্যে আমি কোন হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যে, যা সে ভক্ষণ করে; কিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের গোশত ব্যতীত, নিশ্চয় তা অপবিত্র । (সূরা আল-আনআম :১৪৫)

★শরীয়তের বিধান হলো, জবাইয়ের সময় যে রক্ত বের হয় কেবল সে প্রবাহিত রক্তই নাপাক। গোশতের ভেতর থেকে যে রক্ত বের হয় তা নাপাক নয়। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার কাপড়ে প্রবাহিত রক্ত লেগে না থাকলে গোশত থেকে বের হওয়া রক্ত লাগার কারণে কাপড় নাপাক হয়নি।

( বাদায়েউস সনায়ে' ১/১৯৬ রদ্দুল মুহতার ১/৩১৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মুরগী বা গরু বা যেকোন হালাল পশু জবাই করে গোশত কাটার পর রান্না করার আগে পানিতে ধোয়ার পরও যে রক্ত-পানি বের হয় গোশত থেকে, তা নাপাক নয়।

(০৩)
মেয়ের জন্য যতটুকু আবশ্যকীয় জরুরী, ঠিক ততটুকু নিতে পারবে। 
প্রয়োজন অতিরিক্ত নেয়া যাবেনা।

বিশেষ প্রয়োজনীয় খাত ছাড়া উক্ত টাকা নেয়া যাবেনা।

(০৪)
তাদের মাঝে এভাবেই চুক্তি থাকলে এভাবে টাকা নেয়া জায়েজ হবে।
কোনো সমস্যা নেই।

(০৫)
সেটি যেহেতু চার দিক থেকে দশ হাত বাই দশ হাত নয়।
তাই সম্পূর্ণ পানি ফেলে দিতে হবে।
এরপর নতুন পানি দিয়ে হাউজের দেওয়াল সহ পুরো এলাকা ভালোভাবে ধুয়ে সেই পানি ফেলে দিতে হবে। 
তারপর সেটি পাক হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (12 points)
উস্তায, ৫ নং উত্তরের ক্ষেত্রে শুধু পুরো  পানি ফেলে দিলেই হাউজ পাক হয়ে যাবে? 
নতুন করে পবিত্র পানি দিয়ে হাউজের দেয়াল সহ ধোয়ার প্রয়োজন আছে কি?
by (677,280 points)
প্রশ্নে উল্লেখিত ছুরতে পুরো  পানি ফেলে দেয়ার পর 
নতুন করে পবিত্র পানি দিয়ে হাউজের দেয়াল সহ চারদিকে ভালোভাবে ধুয়ে সেই পানিও ফেলে দিতে হবে 


”فتاوی ہندیہ“: حوض صغیر تنجّس ماوٴہ فدخل الماء الطّاہر فیہ من جانب وسال ماء الحوض من جانب آخر کان الفقیہ أبوجعفر یقول: کما سال ماء الحوض من الجانب الآخر یحکم بطہارة الحوض الخ (۱/۱۷، الفصل الأول فیما یجوز بہ التوضوٴ، زکریا) وانظر ”أحسن الفتاوی“: ۱/۵۱، ط: زکریا)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...