আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
reopened by
1. অনেক সময় আমার নাম্বারে বিকাশে পরিচিত মানুষজন টাকা পাঠাই। যেমন: কেউ ক্যাশআউট চার্জ সহ পাঠালো ১০২০ টাকা (কারণ তারা হয়তো জানে না যে আরো ১.৫ টাকা কম কাটে বিকাশ)। কিন্তু ক্যাশআউটের চার্জ কাটলো ১৮.৫০ টাকা। এখন বাকি যে ১.৫ টাকা রয়ে গেলো এটা কি করবো বুঝতে পারছি না। এরকম এর আগে বেশ অনেক বার হয়তো হয়েছে। আমি হয়তো খেয়াল করি নাই। কে কে এভাবে টাকা বেশি দিয়েছে সেটাও কিছুতেই সঠিক মনে করতে পারছি না। এখন যদি মনেও পরে তাহলে ১, ২ টাকা এভাবে কেউ নিতেও চাইবে না হয়তো। তাহলে আমি এখন কি করতে পারি?
যদি আমি জানি কে দিয়েছে তাহলে কি তাদের মোবাইল রিচার্জ করে দিতে পারবো বা দান করতে পারবো কি না?

২. মনে করুন আমার চাচা আমার বিকাশে টাকা পাঠিয়েছে ১০২০ চার্জ সহ। আমাকে বলেছে আমার দাদাকে দিতে ১০০০ কিন্তু চার্জ কাটার পর আমার কাছে যে ১.৫ টাকা রয়ে গেছে এটা কি আমার দাদাকে দিতে হবে নাকি চাচাকে? চাচা হয়তো জানে না চার্জ ১.৫ টাকা কম।

1 Answer

+1 vote
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে ক্যাশআউটের চার্জ কাটলো ১৮.৫০ টাকা। এখন বাকি যে ১.৫ টাকা রয়ে গেলো,এটি টাকা যে পাঠিয়েছে বা টাকা যে গ্রহন করেছে,তাদের কাহারো অনুমতি ছাড়া গ্রহন জায়েজ হবেনা।

আপনি এ টাকা কেটে নিতে চাইলে তাদের থেকে অনুমতি নিতে হবে।

সুতরাং ইতিপূর্বে অনুমতি ছাড়া এভাবেঅতিরিক্ত টাকা নিয়ে থাকলে তাদেরকে বিষয়টি জানিয়ে অনুমতি নেয়া সম্ভব হলে অনুমতি নিবেন।
নতুবা আনুমানিক একটি হিসাব কষে গরিব মিসকিনকে দান করে দিবেন।

(০২)
আপনার ইচ্ছা,আপনি আপনার চাচাকেও দিতে পারেন,দাদাকেও দিতে পারেন।
বা তাদের কেউ অনুমতি দিলে আপনিও নিয়ে রাখতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উক্ত টাকা যারা পাঠিয়েছে তাদের ফোনে কি রিচার্জ করে দেয়া যাবে?
by (678,880 points)
হ্যাঁ, দেয়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...