আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
edited by
আসসালামু আ'লাইকুম,সহশিক্ষা থেকে বাঁচার জন্য আমি আম্মুর কাছে শর্ত দিয়েছিলাম আমি চুয়েটের জন্য প্রিপারেশন নিব কিন্তু এডমিশনের আগে আমাকে বিয়ে দিয়ে দিতে হবে। কিন্তু আম্মু তা শুনে প্রথমে উত্তেজিত হলেও পরে নরম সুরে আমাকে নসীহত করলেন বাস্তবতার আলোকে বললেন আমি এখনো বিয়ে করে সংসার করার মতো পরিপক্ব হতে পারি নি। আম্মুর অনেক কথায় যুক্তিসংগত ছিল কারণ আমি আসলেই ঘরের অনেক ধরনের কাজ একদমই পারি না মেয়ে হিসেবে যা পারা উচিত। যাই হোক আরো অনেক কথা বুঝিয়েছিলেন। এখন সমস্যা হচ্ছে আমি আব্বু আম্মুকে সহশিক্ষার ব্যাপারে সাধ্যমত বুঝানোর পর কাজ না হওয়াতে এই শর্ত দিয়েছিলাম। কিন্তু এতেও কাজ হলো না। আব্বু আম্মু রাজি হচ্ছেন না। অসন্তুষ্ট হয়ে যাচ্ছেন। উনাদের কথা- নিজে ঠিক থাকলে সব ঠিক,বারো বছর ধরে তো সহশিক্ষার মধ্য দিয়েই এসেছি। এদিকে আম্মু আমার প্রতি আগের তুলনায় নরম হয়েছেন। উনি আবার বারবার ইমোশনাল হয়ে যাচ্ছেন। এর আগে জীবনে দুবার অতিরিক্ত মানসিক চাপে তিনি মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি এখন বলছেন,আমার চিন্তাই তিনি হয়তো আবার মানসিকভাবে অসুস্থ হয়ে যাবেন বা পাগল হয়ে যাবেন। সব বিবেচনায় আমি ভাবছি এই অবস্থায় আমি আব্বুর আম্মুর কথা মেনে নিয়ে এডমিশনের প্রিপারেশন নিব তবে এবার সহজ কিছু শর্ত দিব যা আমাকে দীন পালনে সাহায্য করবে সাথে সাথে নিজের ঈমান,ইলম, আমলিয়াতের বৃদ্ধির দিকে লক্ষ্য রেখে নিজেকে বিয়ের যোগ্য হিসেবে গড়ে তুলব,একজন মনমতো জীবনসঙ্গী আল্লাহর কাছে চাইতে থাকবো । প্লাস এ  দু'আও চালিয়ে যাব যাতে সহশিক্ষা থেকে নয়তো সহশিক্ষার সকল অকল্যাণ থেকে আল্লাহ আমাকে রক্ষা করেন। হতে পারে এসবে আমার বাবা মায়ের মনেও পরিবর্তন আসবে। আমি কি এমন করব? নাকি অন্য কোনো পথে আগাবো? আর অন্য পথ থাকলে তা কী?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি সহশিক্ষাতে ভর্তি হতে পারবেন।তবে মা বাবাকে বলবেন, আপনি ইসলামিক অনলাইন মাদরাসাতে আলিম কোর্স করবেন। এবং দ্বীনদার পাত্র ছাড়া বিয়ে করবেন না। এখনই বিয়ের দরকার নেই, তবে যতদ্রুত সম্ভব বিয়ের ব্যবস্থা করে দিতে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (14 points)
ভর্তির কিছু শর্ত পূরণ করতে না পারার কারণে আমি হয়তো আলিম কোর্সটা করতে পারব না। এ অবস্থায় আমি কী করব? দয়া করে বলবেন প্লিজ।
by (712,400 points)
তাহলে পরবর্তীতে আপনি আলিম কোর্স করে নিবেন। জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...