আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
edited by
আমি বাংলাদেশ সেনাবাহিনীর একজন সদস্য। দিনের অনেকটা সময় অনিচ্ছায় আমাকে হাফপ্যান্ট পরতে হয়। যা রীতিমতো ফরজের লঙ্ঘন।উক্ত চাকরি কি আমার জন্য হালাল হবে?,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,z

1 Answer

–1 vote
by (709,800 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2833 নং ফাতাওয়ায় বলেছি যে,
পুরুষের সতর হল নাভি থেকে নিয়ে হাটু পর্যন্ত। অর্থাৎ এতটুকু স্থান অন্য ব্যক্তিদের সামনে ঢেকে রাখা ফরজ। বাকি মানুষের সামনে যাওয়ার সময় ক্ষেত্র ও সমাজ হিসেবে যা শালীন, ও তাকওয়া প্রকাশক করে এমন পোশাক পরিধান করা উত্তম। আর মাহরামদের সামনে মহিলাদের সতর হল, মাথা, চুল, গর্দান, কান, হাত, পা, টাখনু, চেহারা,ড় গর্দান সংশ্লিষ্ট সিনার উপরের অংশ ছাড়া বাকি পূর্ণ শরীর সতর। {ফাতাওয়া হিন্দিয়া-৫/৩২}

আর মহিলাদের নামাযের সময় হাত, পা, মুখ ছাড়া পূর্ণ শরীরই সতর।
ﻓﻰ ﺗﻨﻮﻳﺮ ﺍﻷﺑﺼﺎﺭ - ﻭَﺳَﺘْﺮُ ﻋَﻮْﺭَﺗِﻪِ ﻭَﻫِﻲَ ﻟِﻠﺮَّﺟُﻞِ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺳُﺮَّﺗِﻪِ ﺇﻟَﻰ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺭُﻛْﺒَﺘِﻪِ ﻭَﻟِﻠْﺤُﺮَّﺓِ ﺟَﻤِﻴﻊُ ﺑَﺪَﻧِﻬَﺎ ﺧَﻠَﺎ ﺍﻟْﻮَﺟْﻪِ ﻭَﺍﻟْﻜَﻔَّﻴْﻦِ ﻭَﺍﻟْﻘَﺪَﻣَﻴْﻦِ ( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ، ﺑﺎﺏ ﺷﺮﻭﻁ ﺍﻟﺼﻼﺓ، ﻣﻄﻠﺐ ﻓﻰ ﺳﺘﺮ ﺍﻟﻌﻮﺭﺓ - 1/404
মহিলাদের জন্য অন্য সময় গায়রে মাহরামের সামনে পূর্ণ শরীরই সতর। তবে অতীব প্রয়োজনে চেহারা, পা, হাত খোলা জায়েজ আছে। যেমন রাস্তায় প্রচন্ড ভীর হলে, আদালতে সাক্ষ্য দেয়া ইত্যাদি।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হাটু ঢেকে রাখা ফরয।নিজ দেশ ও দশের স্বার্থে দেশের হয়ে, দেশেরজন্য লড়াই করাও অত্যান্ত জরুরী বিষয়।
আপনি সেনাবাহিনীর চাকুরীকে পরিহার করবেন না।বরং সিনিয়র কর্মকর্তাদের সাথে ইসলামের ফরয বিধান নিয়ে আলোচনা করবেন।তাদেরকে সতর সম্পর্কে বুঝিয়ে হাটু ঢাকার ব্যবস্থা করবেন।তাদেরকে বুঝাবেন যে, হাটু ঢাকা অত্যান্ত জরুরী ও গুরুত্বপূর্ণ বিধান। প্রয়োজনে আপনি আইনি লড়াই করবেন। যদি আপনি সফল নাও হন, এবং আটপনি যদি হাটুকে উন্মোক্ত রাখেন। তাহলে তখন আশা করা যায়,আপনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম স্টাফজি, 
আশা করি কমেন্ট এর রিপ্লে দেবেন। 
আমি সেনাবাহিনী তে আবেদন করি । বাট যখনি আমি জানতে পারি যে সেনাবাহিনীর ট্রেনিং রত অবস্তায় দাড়ি রাখা যাবেনা, সে থেকে আজ পর্যন্ত স্বপ্ন স্বপ্নই রয়ে গেছে। 
 দয়াকরে জানাবেন এখনি কী এই রুলস রয়েছে? 
আপনার প্রশ্নের সমস্যা নিয়ে যদি উর্ধতন কর্মকর্তাদের সাথে আলোচনা করেন, তাহলে দয়া করে আমার এই বিষয়টিও আলোচনা করবেন। নাহলে হাজারো ভাইয়ের স্বপ্ন স্বপ্নই রয়ে যাবে। 
বিনীত, 
ক্যাডেট কর্পোরাল কাওছার আহমেদ। 

fb id : kawser ahmed nurrani 
Mob no; 01875280784
Pls add me. 

by (709,800 points)
আপনি কি জানতে চান?
আপনি কি জানতে চান,সেরাবাহিনীতে জয়েন হওয়া যাবে কি না?
আমরা বলবো জয়েন হতে পারবেন।এবং সাথে সাথে সতর ঢেকে রাখার আপ্রাণ চেষ্টা করবেন।বিস্তারিত জানতে স্থানীয় কোনো দারুল ইফতায় যোগাযোগ করুন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...