আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

শাইখ, আমার শাশুড়ির বোনের নাতিন এর ১ বছর পূর্তি জন্মদিন পালন করছে। এখন আমাদের ওখানে যেতেও বলেছে। আমি গর্ভবতী হওয়ায় আমি আর আমার স্বামীকে যেতে‌ হচ্ছে না। কিন্তু খালামনি বলেছেন যে আমাদের জন্য খাবার পাঠিয়ে দিবেন। আমি জানি যে জন্মদিন পালন, তাতে সাহায্য সহযোগিতা করা নাজায়েজ। আমার স্বামী কে ও ব্যাপারটা আমি বলেছি। উনি বলেছিলেন যে খাবার না পাঠাতে। কিন্তু মা রাগ করবে বিধায় সরাসরি বলতেও পারছেন না মা কে ব্যাপার টা। আমি হারাম কিছুই খেতে চাচ্ছি না শাইখ। কিন্তু কি করব তাও বুঝতে পারছি না। এখন উনারা যদি‌ খাবার পাঠান আমি না খেলেও ঘরে ফাসাদ সৃষ্টির সম্ভাবনা আছে। এখন সেঈ খাবার খাওয়া কি হালাল হবে? আমি কি করতে পারি?

২) আমার শাশুড়ি পর্দা তেমন করেন না। মানে সতর পুরোপুরি ঢাকেন না। আমি উনাকে অনেক ভাবে নাসিহাহ করি। পরিপূর্ণ পর্দার জন্য। উনি গইরে মাহরাম অনেক এর সাথে ফোনে কথা বলেন বা দেখা দেন। আমি ঠিক কি ভাবে মানা করবো তাও বুঝতে পারছি না। ভুল বুঝতে পারেন আমাকে। আমার স্বামী কিছু বলেন না মাকে। কিন্তু আমার ব্যাপারে অনেক সচেতন ও কঠোর। আমার যেন পর্দা লঙ্ঘন না হয় খেয়াল রাখেন। এখন উনার মা এর এই ব্যাপারে কি উনি জিম্মাদার না? আমার শশুর মারা গেছেন। ঘরের বড় আমার স্বামী। আমি কিছু বলব উনাকে সেই সাহস হয় না যদি রাগ করেন তাই। মায়ের ব্যাপারে কেউ কিছু বলুক‌ উনি পছন্দ করেন না। কিন্তু আমি যদি না বলি তাহলে কি গুনাহগার হবো?

৩) আমি যে আপনাকে প্রশ্ন করলাম এটা গীবত হচ্ছে কিনা। আমি কারো দোষ প্রকাশ করছি না। অনেক দিন ধরে প্রশ্নগুলোর সমাধান নিজ থেকে খুঁজছি। কিন্তু পরিপূর্ণ জওয়াব পাচ্ছি না। তাই এখানে প্রশ্ন করা। এটা কি গীবত হয়ে যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
রাসূলুল্লাহ সাঃ এর সোমবারে রোযা রাখাকে কেন্দ্র করে জন্মদিন পালনের কোনো সুযোগ নেই।কেননা শুধু জন্ম হয়েছেন হিসেবে সেদিন রাসূলুল্লাহ সাঃ  রোযা রাখেন নি।বরং অনেকগুলো কারণে সেদিন রোযা রেখেছিলেন।

বিজাতীয় সংস্কৃতি হিসেবে জন্মদিন পালনের কোনো সুযোগ নেই।এবং এ হিসেবে কোনো অনুষ্টান মাহফিলেরও কোনো সুযোগ নেই।
এবং সে রকম অনুষ্টানে শরীক হওয়া ও জায়েয হবে না। তবে দিন তারিখ ঠিক না করে  ঈসালে সওয়াব হিসেবে কারো জন্য কেউ কোনো দু'আর আয়োজন করলে সেটা মন্দ হবে না।
এক মুসলমানের জন্য অন্য মুসলমানের অবশ্যই দু'আ করা উচিৎ এবং এটাই কাম্য।বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/7747

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু হাদিয়া গ্রহণ করা সুন্নত। যদি ঐ আত্মীয় আপনাদের নাকট হাদিয়া প্রেরণ করে, তাহলে আপনি সেই হাদিয়া গ্রহণ করে নিতে পারবেন। তবে বার্ড-ডে প্রথার যাতে ব্যাপকতা না আসে, সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে। যদিও এটা বার্থডের খাবার, কিন্তু যেহেতু সে এই মালের মালিক, তাই আপনার জন্য খাওয়া বৈধ।তবে কোনো মিসকিনকে দিয়ে দেওয়াই তাকওয়ার দাবী।

(২)
শাশিড়র ব্যাপারে আপনি যদি স্বামীকে কিছু না বলেন, তাহলে আপনার কোনো গোনাহ হবে না। তবে পরিবেশ যদি এমন হয়, যে স্বামী মাইন্ড করবে না, এবং পরিবারে কোনো সমস্যা তৈরী হবে না, তাহলে পরিবারকে সংশোধন করার নিয়তে আপনি মায়ের ইসলাম বিরোধী কর্মকান্ড সম্পর্কে মহব্বতের সাথে অবগত করতে পারেন।

(৩)
না, এই জানতে চাওয়া গীবত হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1715


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমার ও জানা দরকার
by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
 জাযাকাল্লাহু আহসানাল জাযা। আলহামদুলিল্লাহ শাইখ আল্লাহ ওই অনুষ্ঠানে শরিক হওয়া আর তার খাবার খাওয়া থেকে আমাদের কে বাঁচিয়ে দিয়েছেন। আলহামদুলিল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...