আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

আসসালামু আলাইকুম মুহতারাম,

আমার কয়েকটি প্রশ্নঃ

১৷ যিলহজ্ব মাসের রোযা রাখার সময় জীবনের কাযা রোযার নিয়তও করা হলে কি যিলহজ্বের রোযা আর কাযা রোযা দুইটাই আদায় হয়ে যাবে?

২৷ জন্মদিনের ও মিলাদের মত নাযায়েজ আয়োজনে না যেতে চাইলে কেউ জোর করলে বোঝালেও না বুঝলে কি করণীয়? 

বিশেষ করে মিলাদে শুধুমাত্র মৃত ব্যক্তির দোয়ার জন্য শরিক হতে বললে কি অংশগ্রহণ করা যাবে?

৩৷ জন্মদিনের ও মিলাদের মত নাযায়েজ আয়োজনে শরিক থাকতে না চাইলে বাসায় এসে তবারক দিয়ে গেলে (পরিচিত কর্তৃক আয়োজিত), সেটা খাওয়া কি সমপর্যায়ের গুনাহ হবে?

অনুগ্রহ করে উক্ত প্রশ্নের উত্তর দিলে অনেক উপকার হয়, হযরত৷ 

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
ফরজ রোজা কাযা হলে তা পরবর্তীতে আদায় করে নেয়াও ফরজ। কারণ পবিত্র কুরআনে কাযা রোযা রাখতে নির্দেশ দেয়া হয়েছে। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

شَہۡرُ رَمَضَانَ الَّذِیۡۤ اُنۡزِلَ فِیۡہِ الۡقُرۡاٰنُ ہُدًی لِّلنَّاسِ وَ بَیِّنٰتٍ مِّنَ الۡہُدٰی وَ الۡفُرۡقَانِ ۚ فَمَنۡ شَہِدَ مِنۡکُمُ الشَّہۡرَ فَلۡیَصُمۡہُ ؕ وَ مَنۡ کَانَ مَرِیۡضًا اَوۡ عَلٰی سَفَرٍ فَعِدَّۃٌ مِّنۡ اَیَّامٍ اُخَرَ ؕ یُرِیۡدُ اللّٰہُ بِکُمُ الۡیُسۡرَ وَ لَا یُرِیۡدُ بِکُمُ الۡعُسۡرَ ۫ وَ لِتُکۡمِلُوا الۡعِدَّۃَ وَ لِتُکَبِّرُوا اللّٰہَ عَلٰی مَا ہَدٰىکُمۡ وَ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ ﴿۱۸۵﴾

রমাদান মাস, এতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের হেদায়াতের জন্য এবং হিদায়তের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে। কাজেই তোমাদের মধ্যে যে এ মাস পাবে সে যেন এ মাসে সিয়াম পালন করে। তবে তোমাদের কেউ অসুস্থ থাকলে বা সফরে থাকলে অন্য দিনগুলোতে এ সংখ্যা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ চান এবং তোমাদের জন্য কষ্ট চান না। আর যাতে তোমরা সংখ্যা পূর্ণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন সে জন্য তোমরা আল্লাহর মহিমা ঘোষণা কর এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।

আর আপনি যেই রোজার কথা বলেছেন তা নফল। 
ফরজের তুলনায় নফলের গুরুত্ব অনেক কম।

ফরজ আদায় না করলে এর শাস্তি পেতে হবে,মহান আল্লাহর কাছে কঠিন জবাবদিহি তার সম্মুখীন হতে হবে।
আর নফল আদায় না করলে কোনো সমস্যাই নেই।
এর জন্য কোনো জবাবদিহিতার সম্মুখীন হতে হবেনা।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে কাজা রোযা আদায় হবেনা। 
বরং আপনি শুধুমাত্র কাজা রোযার নিয়ত করবেন। 

আরো জানুনঃ 
,
(০২)
না,অংশগ্রহণ করা যাবেনা।
নাজায়েজ। 
,
(০৩)
জন্মদিনের খাবার ফকির মিসকিনকে দান করে দিবেন। 
মিলাদের উক্ত খাবার খাওয়া নাজায়েজ না হলেও না খাওয়াই তাকওয়ার দাবি।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 186 views
+1 vote
1 answer 265 views
...