আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in পবিত্রতা (Purity) by (12 points)
আসসালামু আলাইকুম শায়েখ
আমার ফরজ গোসল সম্পর্কে কিছু প্রশ্ন ছিলো।

১/ আজকে স্বপ্নদোষ হচ্ছে বুঝতে পেরে বীর্য ভিতরেই আটকে ফেলি। পরে প্রস্রাব করার সময় প্রস্রাবের সাথে বীর্য বাহির হতে দেখা যায় নি। এখন আমার প্রশ্ন হলো আমার উপর গোসল ফরজ হয়েছে কি?
২/  আমি ঐ অবস্থাতেই ফজরের সালাত আদায় কি। আমার ফজরের সালাত আদায় হয়েছে কি?
৩/ রাতে স্বপ্নদোষ হচ্ছে বুঝতে পেরে বীর্য ভিতরেই আটকে রাখলে পরে প্রস্রাব করার সময় প্রস্রাবের  সাথে বীর্য বাহির হলে গোসল ফরজ হবে কি?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

গোসল ফরজ হওয়ার জন্য শর্ত হল, বীর্য বের হওয়ার সময় উত্তেজনা থাকতে হবে।

আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُمْ جُنُبًا فَاطَّهَّرُواْ

তোমরা জুনুবি হও তবে (গোসল করে) সারা দেহ পবিত্র করে নাও। (সূরা মায়েদাহ ৬)

হাদীস শরীফে এসেছেঃ  

إِنَّمَا الْمَاءُ مِنَ الْمَاءِ

তথা পানি [বের হবার দ্বারা] পানি {শরীরে ঢালা তথা গোসল] আবশ্যক হয়। {সহীহ মুসলিম, হাদীস নং-৩৪৩}

আরো জানুনঃ  https://ifatwa.info/4875/

বীর্য বের হওয়ার সময় উত্তেজনা থাকতে হবে,এটি বীর্য তার নিজ স্থান থেকে বের হওয়ার সময় উত্তেজনা থাকলেই গোসল ফরজ হবে। যদিও লিঙ্গ থেকে বের হওয়ার সময় উত্তেজনা না থাকে।  

ثم المعتبر عند أبي حنیفة ومحمد انفصالہ عن مکانہ علی وجہ الشہوة، وعند أبي یوسف ظہورہ أیضا (الہدایة ۱:۳۱،ط: المکتبة الأشرفیة دیوبند)،

সারমর্মঃ ইমাম আবু হানিফা রহঃ ও ইমাম মুহাম্মদ রহঃ এর মতে  বীর্য তার নিজ স্থান থেকে বের হওয়ার সময় উত্তেজনা থাকলেই গোসল ফরজ হবে।

وفرض الغسل عند خروج مني من العضو ……منفصل عن مقرہ ھو صلب الرجل وترائب المرأة ……بشھوة أي: لذة……وإن لم یخرج من رأس الذکر بھا وشرطہ أبو یوسف، وبقولہ یفتی في ضیف خاف ریبة واستحیٰ کما فی المستصفی وفي القہستاني، والتاترخانیة معزیا للنوازل: وبقول أبي یوسف نأخذ؛ لأنہ أیسر علی المسلمین، قلت ولا سیما في الشتاء والسفر (الدر المختار مع رد المحتار، کتاب الطھارة، موجبات الغسل ۱: ۲۹۵- ۲۹۷،ط: مکتبة زکریا دیوبند)،

সারমর্মঃ বীর্য তার নিজ স্থান (পুরুষ এর ক্ষেত্রে মেরুদণ্ড এর হাড় হতে)   থেকে বের হওয়ার সময় উত্তেজনা থাকলেই গোসল ফরজ হবে। যদিও লিঙ্গ থেকে বের হওয়ার সময় উত্তেজনা না থাকে।  

তবে আবু ইউসুফ রহঃ এর মতে লিঙ্গ থেকে বের হওয়ার সময় উত্তেজনা থাকতে হবে। তা এই মতের উপর সফর ইত্যাদি প্রয়োজন এর সময় ফতোয়া দেয়া হয়। স্বাভাবিক অবস্থায় তরফাইন রহঃ দের মতের উপরেই ফতোয়া দেয়া হয়। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১,৩. যদি মনি নির্গত হওয়ার পূর্বে কেউ পু:পেশীতে চাপ দিয়ে মনি আটকে রাখে এবং তাত্ক্ষনিকভাবে মনি নির্গত না হলেও কিছুক্ষন পরে যদি পূর্বের উত্তেজনা থেকেই মনি নির্গত হয় (যদিও তা পেশাবের সাথে বের হোক না কেন) তাহলে গোসল ফরজ হবে । তবে যদি একেবারেই মনি বের না হয় তাহলে গোসল ফরজ হবে না।

২. যদি আপনি নিশ্চিত হোন যে, আপনার একটু মনিও বের হয়নি তাহলে এমতাবস্থায় গোসল করা ছাড়াই সালাত আদায় করা জায়েয আছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...