আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
200 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
আসসালামু আলাইকুম শায়েখ।

আমার আম্মু বলে না-কি ইসলামের মধ্যে নাকি নানা ধরনের ভিন্নতা আছে।হুজুররা না-কি কেউ বলে মাগরিবের নামাজ ৫ রাকআত আবার অন্য হুজুর বলে মাগরিবের নামাজ ৭ রাকআত।

শায়েখ বিষয়টা ক্লিয়ার করে বলবেন।আর এই ধরনের কথা বলার কারণে আমার আম্মুর ইমান কি আছে নাকি নাই।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


মাগরিবের ফরজ মোট তিন রাকাত।
হাদীস শরীফে এসেছেঃ- 

আয়েশা (রা.) থেকে বর্ণিত-

"মুহাম্মদ (স.) এর উপর বাধ্যতামূলক করা বিষয় সমূহের মধ্যে ছিলো নামাজ, যা কিনা দুই রাকআত। তবে মাগরিব ব্যতীত, যা ছিলো তিন রাকআত। তারপর আল্লাহ জোহর, আসর এবং এশা-কে চার রাকআত করে দিলেন, তবে ভ্রমণরত অবস্থায় থাকলে পূর্বের নিয়ম প্রযোজ্য হবে।"
মুসনাদে আহমদ, ২৫৮০৬।

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، عَنْ مَالِكٍ، عَنْ صَالِحِ بْنِ كَيْسَانَ، عَنْ عُرْوَةَ بْنِ الزُّبَيْرِ، عَنْ عَائِشَةَ، - رضى الله عنها - قَالَتْ فُرِضَتِ الصَّلاَةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ فَأُقِرَّتْ صَلاَةُ السَّفَرِ وَزِيدَ فِي صَلاَةِ الْحَضَرِ .

আল কানবী (রহঃ) ..... আয়েশা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, সফরে ও আবাসে দুই দুই রাকাত নামাজই ফরয করা হয়েছিল। অতঃপর সফরের সময়ের নামায ঠিক রাখা হয়েছে এবং আবাসের নামায বৃদ্ধি করা হয়েছে (তিন এবং চার রাকাতে)।
(আবু দাউদ ১১৯৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মাগরিবের ফরজ তিন রাকাত।
তবে এর পর দুই রাকাত সুন্নাতে মুয়াক্কাদা নামাজ পড়তে হয়।
সেই হিসেবে ফরজ ৩ রাকাত,আর সুন্নাত ২ রাকাত।
এটি যোগ করে অনেকে ৫ রাকাত বলেন।

আর এই ধরনের কথা বলার কারণে আপনার আম্মুর ঈমান চলে যায়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (671,200 points)
حديث البيهقي عن عائشة قالت: إن أول ما فرضت ركعتين فلما قدم نبي الله صلى الله عليه وسلم المدينة واطمأن زاد ركعتين غير المغرب لأنها وتر وصلاة الغداة لطول قراءتها، قالت: وكان إذا سافر صلى صلاته الأولى.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...