ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়া নাজায়েয হবে না।হ্যা, অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়াই উচিৎ। অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়ার পর সে যদি কোনো নাজায়েয কাজ তাতে করে, তাহলে এজন্য আপনার কোনো গোনাহ হবে না। দাওয়াতের নিয়তে যদি অমুসলিমের কাছে।ঘর ভাড়া দেয়া হয়, তাহলে তখন এটা অনুচিত বা অনুত্তম হবে না বরং দেয়াই উত্তম হবে।
وإذا استأجر الذمی من المسلم دارًا یسکنہا فلا بأس بذلک، وإن شرب فیہا الخمر أو عبد فیہا الصلیب أو أدخل فیہا الخنازیر ولم یلحق المسلم فی ذلک بأس لأن المسلم لا یؤاجرہا لذلک إنما آجرہا للسکنی. کذا فی المحیط. اھ (ہندیہ: ۴/۴۵۰،ط: زکریا)
الفتاوى الهندية (5/ 348):
" لا بأس بأن يكون بين المسلم والذمي معاملة إذا كان مما لا بد منه كذا في السراجية."