আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (31 points)

আসসালামু আলাইকুম। 

১. কোন সমিতির অফিসের জন্য নিজেদের দোকান তাদের কাছে ভাড়া দেওয়া কি জায়েজ হবে যাদের ব্যপারে ধারণা রয়েছে যে তাদের সমিতি সুদের লেনদেনের সাথে জড়িত? তাদের কাছ থেকে ভাড়ার টাকা নেওয়া কি হালাল ইনকাম হবে?

২. গার্মেন্টস সামগ্রীর স্টক লটের বিজনেস যারা করেন তারা সাধারণত কয়েক শত বা কয়েক হাজার পিস পোষাক একবারে গার্মেন্টস থেকে লট হিসেবে কিনে বায়ারের কাছে পুরোটা একবারে বিক্রি করে দেন। সেই পোষাক গুলো খুচরা বিক্রেতা দেশে বিক্রি করছে নাকি বিদেশে, কার কাছে বিক্রি করছে, অথবা ক্রেতা সেই পোষাক কোথায় কীভাবে পরছে এসব স্টক লট বিজনেসের লোকেদের জানার কথা নয়।

মহিলাদের অনেক গার্মেন্টস সামগ্রী এমন রয়েছে যা যত্র তত্র ব্যবহারযোগ্য নয়। যেমন মেয়েদের জন্য বিশেষ ভাবে তৈরি জিনসের প্যান্ট যা পুরুষরা ব্যবহার করে না, জিনসের জ্যাকেট,  স্কার্ট, ইত্যাদি নানা পোষাক। এই সব পোষাক দেশের বাইরে গেলে মহিলারা বেপর্দায় ব্যবহার করতে পারে। আবার দেশের ভেতরে বিক্রি হলে কেউ কেউ হয়ত পর্দার ভেতরে থেকেও ব্যবহার করতে পারে।

এখন, কোন মুসলিম পুরুষের জন্য কি এটা জায়েজ হবে যদি এই ধরণের নারী পণ্য লট হিসেবে কিনে কোথাও বিক্রি করে? খুচরা বিক্রেতা কোন মার্কেটে কোন ক্রেতাকে বিক্রি করবে সেটা যদি জানা না থাকে তবে কি এই ব্যবসার ইনকাম হালাল হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা. থেকে বর্ণিত একটি হাদীসে আছে-

لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا وَمُؤْكِلَهُ.

যে ব্যক্তি সুদ খায় এবং যে সুদ খাওয়ায় উভয়কে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -সহীহ মুসলিম, হাদীস ১৫৯৭; জামে তিরমিযী, হাদীস ১২০৬; সুনানে নাসাঈ, হাদীস ৫১০৪

 অপর একটি হাদীসে বর্ণিত হয়েছে-
لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا، وَمُؤكِلَهُ، وَشَاهِدَيْهِ، وَكَاتِبَهُ.

যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, যে সাক্ষী থাকে এবং যে ব্যক্তি সুদের হিসাব-নিকাশ বা সুদের চুক্তিপত্র ইত্যাদি লিখে দেয় সকলের প্রতি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৬৬০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৩৩৩; জামে তিরমিযী, হাদীস ১২০৬

এ ছাড়াও আরও অসংখ্য হাদীসে সুদ খাওয়া, সুদ দেওয়া এবং সুদের সাথে সকল সংশ্লিষ্টতার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে।

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সুদ আদান প্রদান সহ সুদের সাথে সংশ্লিষ্ট যাবতীয় জিনিষ হারাম।সুতরাং ব্যাংকের জন্য জায়গা ভাড়া দেয়া জায়েয হবে না।কেননা এতকরে সুদী কারবারে সাহায্য করা হবে।
(কিতাবুল ফাতাওয়া-৫/৪১১)

সুতরাং প্রশ্নে উল্লেখিত সমিতির জন্য দোকান ভাড়া দেওয়া জায়েজ হবেনা।   

আরো জানুনঃ  

(০২)
এ ব্যবসার ইনকাম হালাল।
তবে খুচরা ব্যাবসায়ীদের জন্য জ্ঞাতব্য বিষয় হলো,যদি কোনো কাষ্টমারের ক্ষেত্রে তিনি জানেন, যে সে বেপর্দা হয়ে এসব পরিধান করে গায়রে মাহরামদের সামনে যাবে,তাহলে তার কাছে বিক্রয় করা যাবেনা।     
উলামায়ে কেরামদের মতবিরোধ থাকায় সতর্কতামূলক বেঁচে থাকতে হবে।  

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...