আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (115 points)
১/আমাদের নিজস্ব বাড়ি আছে।ভাড়া ঘর দি আমরা।।আমি কেনো জানি মনে হয় ভেবেছিলাম অমুসলিমদের ভাড়া ঘর দেওয়া যাবেনা।তারা পূজা করে,ঘন্টা বাজায়।উল্লেখ্য আমার জ্বিন ও জাদুর সমস্যা আছে।

একবার এক হিন্দু লোক অনেক চেষ্টা করেছিলো আমাদের ভাড়া ঘরে থাকার।কিন্তু পরে জানতে পারলো আমরা হিন্দু ভাড়াটিয়া ঘর ভাড়া দেই না।তাই আর আসলো না। তাকে প্রথমে অন্যান্য কারণ দেখিয়ে মানা করে দেই।মিথ্যাও বলে।আমি বলিনি।কিন্তু আমিই চেয়েছিলাম যাতে হিন্দু ভাড়াটিয়া ঘরে না ঢুকুক।এইক্ষেত্রে কি আমার গুনাহ হবে?কারণ দাওয়াতি কাজে তো বাধা পড়লো।এছাড়া সে মুসলিমদের প্রতি হয়তো অন্তরে খারাপ ধারণা পোষণ করবে!

1 Answer

0 votes
by (713,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়া নাজায়েয হবে না।হ্যা, অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়াই উচিৎ। অমুসলিমের কাছে বাসা ভাড়া দেয়ার পর সে যদি কোনো নাজায়েয কাজ তাতে করে, তাহলে এজন্য আপনার কোনো গোনাহ হবে না। দাওয়াতের নিয়তে যদি অমুসলিমের কাছে।ঘর ভাড়া দেয়া হয়, তাহলে তখন এটা অনুচিত বা অনুত্তম হবে না বরং দেয়াই উত্তম হবে।
وإذا استأجر الذمی من المسلم دارًا یسکنہا فلا بأس بذلک، وإن شرب فیہا الخمر أو عبد فیہا الصلیب أو أدخل فیہا الخنازیر ولم یلحق المسلم فی ذلک بأس لأن المسلم لا یؤاجرہا لذلک إنما آجرہا للسکنی. کذا فی المحیط. اھ (ہندیہ: ۴/۴۵۰،ط: زکریا)

الفتاوى الهندية (5/ 348):
" لا بأس بأن يكون بين المسلم والذمي معاملة إذا كان مما لا بد منه كذا في السراجية."


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
ইতিপূর্বে যা করেছিলাম এর জন্য কি আমার গুনাহ হবে?
by
আর অমুসলিম এর কাছে ভাড়া দেওয়া উচিত?নাকি অনুচিত? ভালো করে ধরতে পারছিনা

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...