আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in সালাত(Prayer) by (102 points)
আসসালামুআলাইকুম।

১)আজ ঘুম থেকে উঠতে দেরি হয়ে যাওয়ায় তারাতারি ওযু করে ফজরের ফরয আদায় করি।এরপর muslims day অ্যাপ এ দেখি শেষ সময় ৫.৫৬।তখনো অল্প কিছু সময় বাকি ছিল নিষিদ্ধ সময় শুরু হতে।সে হিসেবে আমার নামাজ ঠিক সময়েই হওয়ার কথা।কিন্তু যখন মুসলিম বাংলা অ্যাপ দেখলাম তখন দেখি শেষ সময় ৫.৫৫।অর্থাৎ আমার নামাজের সময়টা নিষিদ্ধ সময় হয়ে যায়।এখন কি আমার নামাজ আদায় হয়েছে?(বি: দ্র: দুই অ্যাপ এই জিপিএস এর মাধ্যমে আমার সঠিক লোকেশন ঢাকা দেয়া)

২)নামাজ তো কমপক্ষে ৩টি আয়াত সুরা ফাতিহার পর মিলানো ওয়াজিব।কিন্তু আয়াত যদি বড় হয় যেমন আয়তুল কুরসী/সুরা বাকারার শেষ ২আয়াত,তাহলে কি ওয়াজিব আদায় হয়ে যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
ঢাকার সময় অনুযায়ী আজকের ফজর নামাজের শেষ সময় ৫.৫৬ ধরে নিয়ে নামাজ আদায় করা ঠিক আছে।

★আপনার নামাজ আদায় হয়ে গিয়েছে।
এ নামাজ পুনরায় আদায় করতে হবেনা। 

(০২)
নামাজে কিরাআত পড়া মানে কোরআন শরিফ থেকে ন্যূনতম ছোট এক আয়াত পরিমাণ পড়া ফরজ।
ইহা ছাড়া নামাজই হবেনা।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
فَاقۡرَءُوۡا مَا تَیَسَّرَ مِنۡہُ ۙ 
কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়।
(সুরা মুযযাম্মিল ২০)

হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ، حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ عُمَرَ، أَخْبَرَنِي سَعِيدُ بْنُ أَبِي سَعِيدٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم دَخَلَ الْمَسْجِدَ فَدَخَلَ رَجُلٌ فَصَلَّى ثُمَّ جَاءَ فَسَلَّمَ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَرَدَّ عَلَيْهِ السَّلاَمَ فَقَالَ " ارْجِعْ فَصَلِّ فَإِنَّكَ لَمْ تُصَلِّ " . فَرَجَعَ الرَّجُلُ فَصَلَّى كَمَا كَانَ صَلَّى ثُمَّ جَاءَ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَسَلَّمَ عَلَيْهِ فَرَدَّ عَلَيْهِ السَّلاَمَ فَقَالَ لَهُ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ارْجِعْ فَصَلِّ فَإِنَّكَ لَمْ تُصَلِّ " . حَتَّى فَعَلَ ذَلِكَ ثَلاَثَ مِرَارٍ فَقَالَ لَهُ الرَّجُلُ وَالَّذِي بَعَثَكَ بِالْحَقِّ مَا أُحْسِنُ غَيْرَ هَذَا فَعَلِّمْنِي . فَقَالَ " إِذَا قُمْتَ إِلَى الصَّلاَةِ فَكَبِّرْ ثُمَّ اقْرَأْ بِمَا تَيَسَّرَ مَعَكَ مِنَ الْقُرْآنِ ثُمَّ ارْكَعْ حَتَّى تَطْمَئِنَّ رَاكِعًا ثُمَّ ارْفَعْ حَتَّى تَعْتَدِلَ قَائِمًا ثُمَّ اسْجُدْ حَتَّى تَطْمَئِنَّ سَاجِدًا ثُمَّ ارْفَعْ حَتَّى تَطْمَئِنَّ جَالِسًا وَافْعَلْ ذَلِكَ فِي صَلاَتِكَ كُلِّهَا " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ

আবু হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম মাসজিদে গেলেন। এ সময় একটি লোক এসে নামায আদায় করল। (নামায শেষ করে) সে এসে নাবী সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামকে সালাম করল। তিনি সালামের উত্তর দিয়ে তাকে বললেনঃ তুমি আবার গিয়ে নামায আদায় করে এসো, তোমার নামায হয়নি। এভাবে সে তিনবার নামায আদায় করল। তারপর লোকটি তাকে বলল, সেই সত্তার শপথ, যিনি আপনাকে সত্য সহকারে পাঠিয়েছেন! আমি এর চেয়ে ভালভাবে নামায আদায় করতে পারছি না, আমাকে শিখিয়ে দিন। তিনি বললেনঃ যখন তুমি নামায আদায় করতে দাড়াও তখন তাকবীর (তাহরীমা) বল, তারপর কুরআনের যে জায়গা হতে পাঠ করতে সহজ হয় তা পাঠ কর; তারপর রুকূতে যাও এবং রুকূর মধ্যে স্থির থাক; তারপর মাথা তুলে সোজা হয়ে দাড়াও; তারপর সাজদাহ কর এবং সাজদাহর মধ্যে স্থির থাক; তারপর মাথা তুলে আরামে বস। তোমার সমস্ত নামায এভাবে আদায় কর। —সহীহ। তিরমিজি ৩০৩ ইবনু মাজাহ– (১০৬০), বুখারী ও মুসলিম। 

★ফরজ নামাজের প্রথম দুই রাকাতে আর সুন্নাত নফলের প্রত্যেক রাকাতে  সুরা ফাতিহার সঙ্গে অন্য একটি সুরা বা ছোট তিন আয়াত পরিমাণ মেলানো ওয়াজিব।
অন্যথায় সেজদায়ে সাহু আবশ্যক হবে।  

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন। 
নামাজে সুরা ফাতেহা ব্যাতিত কিরাআতের ওয়াজিব পরিমান হলো  ছোট তিন আয়াত বা একটি বড় আয়াত।
একটি বড় আয়াত দ্বারা উদ্দেশ্য  হলো যেটি তিনটি ছোট আয়াতের মতো হয়। 
যেমন
 ثُمَّ نَظَرَ․ ثُمَّ عَبَسَ وَبَسَرَ․ ثُمَّ اَدْبَرَ وَاسْتَکْبَرَ 
পরিমান কোনো আয়াত হলে অর্থাৎ যেনো কমপক্ষে ৩০ হরফ বিশিষ্ট হয়।
অন্যথায় সেজদায়ে সাহু আবশ্যক  হবে।

বিস্তারিত জানুনঃ- 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন। 
নামাজে সুরা মিলানোর ক্ষেত্রে কমপক্ষে ৩০ হরফ বিশিষ্ট আয়াত হওয়া জরুরি। 
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আয়াত যদি বড় হয় যেমন আয়াতুল কুরসী/সুরা বাকারার শেষ ২আয়াত,তাহলে ওয়াজিব আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 85 views
0 votes
1 answer 140 views
...