আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
434 views
in সালাত(Prayer) by (25 points)
আসসালামু আলাইকুম

১।আমি ফতোয়া তে পড়েছিলাম সূর্যোদয়ের সময় থেকে ১৫/২০ মিনিট নামাজের জন্য নিষিদ্ধ। ফজরে অনেকে মসজিদে অনেকে দেরিতে আসে যে নামাজের নিষিদ্ধ সময় শুরু হয়ে যায়।আর অনেকরই সময়ের দিকে খেয়াল থাকে না।তাই ফতোয়া অনুযায়ী আমি উনাদেরকে একটু পরে নামাজ পড়তে বলি। পরে আবার এক শায়েখ এর লেকচার এ শুনি নিষিদ্ধ সময় নিয়ে শুধু সুন্নাহ বা নফল নামাজের জন্য। ফরজ নাকি যখন ই জাগ্রত হয় তখন ই আদায় করতে নিষিদ্ধ সময় দেখার দরকার নাই।যদি তাই হয়ে থাকে তাহলে কি আমি ভুল করেছি মানুষকে পরে নামাজ পড়তে বলায়? এ ক্ষেত্রে আমি কি গুনাহগার হব?

২। ফজরের ওয়াক্তে মসজিদে প্রবেশের পর যদি দেখি জামাত শুরু হয়ে গিয়েছে আর  আমি যদি সুন্নাহ এর নিয়ত করি হইতো বা শেষ রাকাত পাব সেই ক্ষেত্রে আমার করনীয় কি হবে?যদি জামাতে অংশগ্রহণ করি তাহলে সুন্নাহ টা কখন পড়ব?উল্লেখ্য আমাদের মসজিদে জামাত শেষ হওয়ার পর নিষিদ্ধ সময় শুরু হতে বেশ ভাল সময় বাকি থাকে ।আমি কি ঐ সময় সুন্নাহ টা পড়তে পারি না?

৩। যোহরের ওয়াক্তে যদি দেখি জামাত শুরু হতে ২/৩ মিনিট বাকি আছে, আমি ৪ রাকাত নামাযের নিয়ত করলে নামাজ শেষ করতে করতে জামাতে ১ /২ রাকাত চলে যেতে পারে।সেই ক্ষেত্রে আমার করনীয় কি হবে? জামাতের জন্য অপেক্ষা করা?

একসাথে বেশি প্রশ্ন করার জন্য ক্ষমা প্রার্থী

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ  
উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,

ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

আরো জানুনঃ 
,
সুতরাং নিষিদ্ধ সময় হলোঃ 
১. সূর্য যখন উদিত হতে থাকে এবং যতোক্ষণ না তার হলুদ রঙ ভালোভাবে চলে যায় ও আলো ভালোভাবে ছড়িয়ে পড়ে। এরজন্য আনুমানিক ১৫-২০ মিনিট সময় প্রয়োজন হয়। 

২. ঠিক দ্বিপ্রহরের সময়; যতোক্ষণ না তা পশ্চিমাকাশে ঢলে পড়ে। 

৩. সূর্য হলুদবর্ণ ধারণ করার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত। উল্লিখিত তিন সময়ে সব ধরনের নামাজ পড়া নিষেধ। চাই তা ফরজ হোক কিংবা নফল। ওয়াজিব হোক বা সুন্নতে মুয়াক্কাদা। এ সময়ে শুকরিয়ার সিজদা এবং অন্য সময়ে পাঠকৃত তিলাওয়াতের সিজদাও নিষিদ্ধ।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত সময়ে নামাজ পড়া জায়েজ নেই।
,
তবে কিছু ইসলামী স্কলারদের মতে ফরজ নামাজ যখনই জাগ্রত হয়,নিষিদ্ধ সময় হলেও তখন ই আদায় করা জায়েজ আছে।
তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারেন।
,   
(০২)
শরীয়তেরবিধান মতে ফজরের সুন্নাত অনেক গুরুত্বপূর্ণ সুন্নাত।
যদি তাশাহুদ পাওয়ার আশা হয়,তাহলেও তাকে ফজরের সুন্নাত পড়ে নেওয়াই উচিত। 
নাজমুল ফাতওয়া ২/২৫৩
,
বিস্তারিত জানুনঃ 

لمافی الھندیۃ(۱۲۰/۱): ولم یذکر فی الکتاب أنہ ان کان یرجو ادراک القعدۃ کیف یفعل فظاھر ما ذکر فی الکتاب أنہ ان خاف أن تفوتہ الرکعتان یدل علی أنہ یدخل مع الامام وحکی عن الفقیہ أبی جعفر أنہ قال علی قول أبی حنیفۃ وأبی یوسف رحمھما اﷲ تعالیٰ یصلی رکعتی الفجر لأن ادراک التشھد عندھما کا دراک الرکعۃ کذا فی الکفایۃ۔
সারমর্মঃ
যদি তার উভয় রাকাতই শেষ হওয়ার ভয় হয়,তাহলে সে সুন্নাত না পড়ে জামাআতে যুক্ত হয়ে যাবে।

وفی الشامیۃ(۵۶/۲): (وقیل التشھد) أی اذا رجا ادراک الامام فی التشھد لایترکھا بل یصلیھا وان علم أن تفوتہ الرکعتان معہ … قلت: لکن قواہ فی فتح القدیر بما سیأتی من أن من ادرک رکعۃ من الظہر مثلا فقد أدرک فضل الجماعۃ وأحرز ثوابھا کما نص علیہ محمد وفاقا لصاحبیہ وکذا لو ادرک التشہد یکون مدرکا لفضیلتھا علی قولھم قال: وھذا یعکرعلی ماقیل إنہ لورجا ادراک التشھد لایأتی بسنۃ الفجر علی قول محمد والحق خلافہ لنص محمد علی ما یناقضہ أی لان المدار ھنا علی ادراک فضل الجماعۃ وقد اتفقوا علی ادراکہ بادراک التشھد فیأتی بالسنۃ اتفاقا کما أو ضحہ فی الشرنبلالیۃ ایضا وأقرہ فی شرح المنیۃ الخ۔
সারমর্মঃ
 যদি ইমামকে তাশাহুদ পড়ার হালতে পাওয়ার আশা হয়,তাহলে সে সুন্নাত পড়বে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আগে সুন্নাত পড়বেন।  
,
ফজরের সুন্নাত কাযা হয়ে গেলে সূর্য উদিত হওয়ার পর থেকে নিয়ে জোহরের ওয়াক্তের আগ পর্যন্ত (নিষিদ্ধ ওয়াক্ত ব্যাতিত) পড়া যাবে।  
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তাহা সূর্য উদিত হওয়ার পর পড়বেন।
,
আবু সাঈদ খুদরী রাযি. বলেন, আমি রাসুল ﷺ -কে বলতে শুনেছি,

لا صَلاةَ بَعْدَ الصُّبْحِ حَتَّى تَرْتَفِعَ الشَّمْسُ وَلا صَلاةَ بَعْدَ الْعَصْرِ حَتَّى تَغِيبَ الشَّمْسُ

ফজরের নামাজের পর থেকে সূর্যোদয় পর্যন্ত কোনো নামাজ নেই। আসরের নামাজের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনো নামাজ নেই। (বুখারী ৫৫১)

হাদীস শরীফে এসেছে    

وفى جامع الترمذى- عن أبي هريرة قال : قال رسول الله صلى الله عليه وسلم من لم يصل ركعتي الفجرفليصلهمابعد ما تطلع الشمس (جامع الترمذى-أبواب الصلاةعن رسول الله صلى الله عليه وسلم، باب ماجاءفي إعادتهمابعدطلوع الشمس،رقم-423)

অনুবাদ-হযরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত যে, নবীজি সা: বলেন-যে ফজরের দুই রাকআত সুন্নত (সময়মতো) পড়ল না সে যেন সূর্যোদয়ের পর তা আদায় করে। ( জামে তিরমিজী-১/৯৬)

আরো জানুনঃ
,
(০৩)

দারুল উলুম দেওবন্দ এর 163449 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে
 জামাআত শুরু হওয়ার সময় নিকটতম হলে সুন্নাতের নিয়ত করবেনা।
,
আবু দাউদ শরীফের ১২৬৬ নং হাদীসে এসেছেঃ

حَدَّثَنَا مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا حَمَّادُ بْنُ سَلَمَةَ، ح وَحَدَّثَنَا أَحْمَدُ بْنُ حَنْبَلٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ وَرْقَاءَ، ح وَحَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا أَبُو عَاصِمٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، ح وَحَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا يَزِيدُ بْنُ هَارُونَ، عَنْ حَمَّادِ بْنِ زَيْدٍ، عَنْ أَيُّوبَ، ح وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُتَوَكِّلِ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا زَكَرِيَّا بْنُ إِسْحَاقَ، كُلُّهُمْ عَنْ عَمْرِو بْنِ دِينَارٍ، عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ : قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " إِذَا أُقِيمَتِ الصَّلَاةُ فَلَا صَلَاةَ إِلَا الْمَكْتُوبَةُ". 

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সলাতের ইক্বামাত দেয়া হলে উক্ত ফারয সলাত ছাড়া অন্য কোন সলাত আদায় করা যাবে না।

মুসলিম (অধ্যায় : মুসাফিরের সলাত ও ক্বাসর করা, অনুঃ মুযাজ্জিন যখন ইক্বামাত বলেন তখন কোন নফল সলাতের নিয়্যাত করা মাকরূহ), তিরমিযী (অধ্যায় : সলাত, অনুঃ ইক্বামাত হয়ে গেলে ফারয সলাত ব্যাতীত কোন সলাত নেই, হাঃ ৪২১), নাসায়ী (অধ্যায় : ইমামাত, অনুঃ ইক্বামাতের পর ফারয সলাত ব্যতীত অন্য সলাত আদায় মাকরূহ, হাঃ ৮৬৪), দারিমী (হাঃ ১৪৪৮), ইবনু মাজাহ (অধ্যায় : সলাত ক্বায়িম, অনুঃ ইক্বামাত হয়ে গেলে ফারয সলাত ব্যাতীত কোন সলাত নেই, হাঃ ১১৫১), আহমাদ (২/৩৩১), ইবনু খুযাইমাহ (হাঃ ১১২৩) 
,
হ্যাঁ যদি সুন্নাত শুরু করে দেয়,তারপর জামাআত শুরু হয়ে যায়,তাহলে দুই রাকাত পড়েই সালাম ফিরাবে।
চার রাকায় বিশিষ্ট সুন্নাত হলে পরবর্তীতে সেটা আবার আদায় করবে।
,
যদি সুন্নাতের ৩য় রাকাতে জামাআত দাড়িয়ে যায়,তাহলে দ্রুত চার রাকাত শেষ করে জামাআতে শরীক হয়ে যাবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সেই সময়ে সুন্নাত পড়বেননা।  
জামাআতের সাথেই যুক্ত হবেন।
,
জোহরের পরের দুই রাকাত সুন্নাত আদায় করার পর এই চার রাকাত সুন্নাত কাজা আদায় করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 106 views
0 votes
1 answer 83 views
0 votes
1 answer 139 views
...