আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in সালাত(Prayer) by (71 points)
নামাজে তাশাহহুদ এ আশহাদু আল্লাহ পড়ছিলাম তখন শয়তানের ওয়াসওয়াসা আসায় হালকা মাথা নাড়িয়ে ফেলেছি কিন্তু তৎক্ষণাৎ আটকিয়ে ফেলেছি টের পাওয়ার সাথে সাথেই।

অনেক সময় শয়তানের ওয়াসওয়াসা মন অন্য দিকে নিয়ে যায় তখন মাথা নাড়িয়ে ফেললে কি নামাজ ভঙ্গ হবে?

JajakAllahu khairan................................

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


খুশুখুজু সহকারে নামাজ পড়তে হবে।
বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ স্থির রাখতে হবে। যেমন হাত, পা এবং শরীরকে নামাযের বাইরের কোনো কাজে ব্যবহার না করা। অনর্থক নড়াচড়া থেকে বিরত থাকা।
এদিক সেদিক না তাকানো ইত্যাদি।  

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا أَبُو الأَحْوَصِ، عَنِ الأَشْعَثِ، - يَعْنِي ابْنَ سُلَيْمٍ - عَنْ أَبِيهِ، عَنْ مَسْرُوقٍ، عَنْ عَائِشَةَ، - رضى الله عنها - قَالَتْ سَأَلْتُ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم عَنِ الْتِفَاتِ الرَّجُلِ فِي الصَّلَاةِ فَقَالَ " إِنَّمَا هُوَ اخْتِلَاسٌ يَخْتَلِسُهُ الشَّيْطَانُ مِنْ صَلَاةِ الْعَبْدِ " . - صحيح

‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, একদা আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে সলাতের মধ্যে এদিক সেদিক তাকানোর বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বললেনঃ এটাতো শয়তানের ছোঁ মারা, সে বান্দার সলাতের কিছু অংশ ছোবল মেরে নিয়ে যায়।
বুখারী (অধ্যায় : আযান, অনুঃ সলাতের অবস্থায় কোন দিকে তাকানো, হাঃ ৭৫১), তিরমিযী (অধ্যায় : আবওয়াবুস সলাত, অনুঃ সলাতরত অবস্থায় কোন দিকে দৃষ্টি দেয়া, হাঃ ৫৯০), নাসায়ী (অধ্যায় : সাহু, অনুঃ সলাতের অবস্থায় কোথাও তাকানোর ব্যাপারে কঠোরতা, হাঃ ১১৯৬),আবু দাউদ ৯১০ আহমাদ।)

★নামাজে এদিক সেদিক তাকানোর ক্ষেত্রে মাসয়ালা হলো যদি শুধু চোখ ফিরায়,মাথা যদি না নড়া চড়া না হয়,তাহলে তা অনুত্তম।
খুশু খুজুর খেলাফ।
তবে এতে নামাজের কোনো সমস্যা হবেনা। 
গুনাহও হবেনা    

وفی الفقہ الاسلامی وادلتہ(۹۶۴/۲): قال الحنفیۃ: یکرہ تنزیھا الالتفات بالعنق فقط ای بالوجہ کلہ، او ببعضہ، وببصرہ۔

সারমর্মঃ  ঘারা ঘুড়ানো মাকরুহে তানযিহি।   

আর যদি মাথা ঘুরিয়ে যায়,তাহলে তা মাকরুহ।
যদি সীনাও ঘুরে যায়,তাহলে নামাজ ভেঙ্গে যাবে।
এই ছুরতেই কেবল আমলে কাছির হবে।
অন্য দুই ছুরতে আমলে কাছির হবেনা।  

আরো জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু সীনা কিবলার দিক থেকে ফিরিয়ে যায়নি,তাই আপনার নামাজ ভেঙ্গে যাবেনা।
আদায় হয়ে যাবে।
,
আমলে কাসীর হওয়ার সম্ভাবনা থাকার কারনে নামাজে এহেন কাজ থেকে বিরত থাকবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 82 views
0 votes
1 answer 104 views
...