আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
edited by
১.সূরা তাওবাহ তিলাওয়াতের শুরুতে বিসমিল্লাহ পড়া যায় না। কিন্ত আমি যদি সূরাটা আজ পড়া শুরু করি এবং পরবর্তী কিছুদিন পড়ি তবে কি বিসমিল্লাহ বলতে হবে?

২.দুধভাত খাবার সময় দুধ যে হাড়িতে জ্বালানো হয় সেই হাঁড়িতে ভাত নিয়ে কি খাওয়া যাবে?

৩.ক.সাদাস্রাব হলে পাজামা ধুয়ে সে ভেজা পাজামা দিয়ে সালাত আদায় করলে কি সালাত হবে?

খ.সফররত অবস্থায় পাজামা থেকে সাদাস্রাব পরিষ্কার করা সম্ভব হয় না। তখন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করলে সেটা পরিধেয় অবস্থায় সালাত আদায় করা যাবে কি?

৪.কত দূরত্বে সালাত কসর করতে হয়? আমি যদি বাসা থেকে একদিনের(এমন যে সেখানে একরাত অবস্থান করব;দিনে যাব,রাতে থাকব,পরের দিন আবার রওনা দেব)জন্য কোথাও যাই তবে কি কসর করতে হবে বেড়াতে যাবার নিয়তে বা পরীক্ষার জন্য ? আর ফেরার পথে যানবাহনে থাকাকালীন অবস্থায় যে ওয়াক্তসমূহ আসবে তার সালাত কি কসর করতে হবে?

৫.আত্মীয়ের আয় সম্পূর্ন হালাল কিন্তু তিনি কিস্তির মাধ্যমে বিভিন্ন জিনিসপত্র কেনেন। মানুষের কাছে ঋণী আছেন তবুও কুরবানী দেন। এমতাবস্থায় তার বাসার খাবার কি গ্রহণযোগ্য? তিনি আমার মাহরাম; তাই কারণে অকারণে যেতেই হয়।

1 Answer

0 votes
by (708,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রত্যেক আয়াত ও সূরাকে রাসূলুল্লাহ নির্দিষ্ট করে দিয়েছেন।তবে সূরায়ে তাওবাহ নামে যে কয়েকটি আয়াত লোকমুখে প্রচলিত ছিল, বিষয়ে রাসূলুল্লাহ সাঃ পৃথক করে কিছু বলে যাননি। এই আয়াত গুলি কি পৃথক কোনো সূরা না সূরায়ে আনফালের অংশ। 

সূরা তাওবাহতে যে বিষয় নিয়ে আলোচনা রয়েছে,তার পূর্ববর্তী সূরা সূরায়ে আনফালেও হুবহু সেই বিষয়বস্তুর আলোচনা রয়েছে।তাই সূরায়ে তাওবাহ কি সূরায়ে আনফালের অংশ সেটা নিয়ে সাহাবাগণ সংশয়ে ছিণেন।এজন্য উসমান রাযি কর্তৃক সংকলিত সংস্করণে তাওকাহর পূর্বে বিসমিল্লাহ লিখা হয় নি।

সুতরাং সূরায়ে তাওবাহর পূর্ব থেকে তিলাওয়াত করে আসলে, সূরায়ে তাওবাহতে নতুনকরে আউযু বিল্লাহ বিসমিল্লাহ পড়তে হয় না।তবে যদি সূরায়ে তাওবাহ থেকে নতুনকরে তিলাওয়াত শুরু করা হয়, তাহলে তখন আউযু বিল্লাহ বিসমিল্লাহ পড়তে হবে। 
ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ- ফাতাওয়া নং-
144103200108

(২)
দুধভাত খাবার সময় দুধ যে হাড়িতে জ্বালানো হয়, সেই হাঁড়িতে ভাত খাওয়াতে কোনো অসুবিধা নাই। 

(৩)
সাদাস্রাব হলে পাজামা ধুয়ে সেই ভিজা পায়জামা দিয়ে সালাত আদায় করলে সালাত আদায় হবে।
স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করলে সেটা পরিধেয় অবস্থায় সালাত আদায় করা যাবে না। কেননা এক দিরহামের অতিরিক্ত নাজাসত নিয়ে নামায পড়া যায় না।

(৪)
৭৭ কিলোর অধিক জায়গা সফর করার নিয়তে সফরে বের হলে কসর করতে হবে।তবে যদি কেউ ৭৭ কিলোর কম জায়গা সফর করার নিয়তে ঘর থেকে বের হয়, তারপর পরের দিন আরো কিছু জায়গা সফর করার নিয়ত করে, তারপর আরো কিছু সফর করার নিয়ত করে, এবং সবকিছু মিলিয়ে ৭৭ কিলোর অধিক হয়, তাহলে তখন সে মুসাফির হবে না। যেমন আসামী বা চোর ধরার নিয়তে কেউ ঘর থেকে বের হলে, এভাবে সারা দুনিয়া সফর করলেও সে মুসাফির হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 143 views
0 votes
1 answer 227 views
...