আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
আসসালামু আলাইকুম।
আমি ইউটিউবে একটি ভিডিও দেখেছিলাম সেখানে বলা হয়েছে  আল্লাহর হুকুম ছাড়া গাছের এক্টি পাতাও নড়ে না কথাটা কুফরি কথা। কেননা বেনামাজি নামাজ পড়েনা। আল্লাহ কি আদেশ করেছে বেনামাজি হতে। কথাটা হবে আল্লাহর বিনা ইচ্ছায় গাছের এক্টি পাতাও নড়ে না। ভালো কাজের খেত্রে একথা বলা যাবে যে আল্লাহর আদেশ ও আছে ইচ্ছাও আছে। কিন্তু মন্দ কাজের খেত্রে আল্লাহ আদেশ করেন নি কিন্তু ইচ্ছা আছে।
তো কয়েকদিন আগে গার্ডার পরে যতদূর সম্ভব  রাজধানীতে একাধিক লোক মারা  গেল। সে ভিডিও দেখেছিলাম। তখন আমার উপরের ভিডিওর কথা মনে হয়।      তখন  আমি মনে মনে ভাবি গার্ডার পড়ার কথা যে, এখানে আল্লাহর ইচ্ছা আছে । এখানে হুকুম হবে না। কারণ আল্লাহ তায়া’লা কাজে অবহেলা করতে বলেন নি। তখন আবার আমার মনে হয় যে এখানে  তো মানুষ মারা গেছে।   আল্লাহর হুকুমে মানুষের মৃত্যু হয়। তখন আমি ইস্তিগফার পড়ি।  পড়ার পর আবার আমার মনে হয় যে   আল্লাহর হুকুমে মানুষের মৃত্যু বলা যাবে বা বলা আবার ভুল হল নাকি এজন্য আমি আবার ইস্তিগফার পড়ি।   ইস্তিগফার পড়ার পর   আবার আমার মনে হয় যে ইস্তিগফার পড়া আবার ভূল হল নাকি এজন্য আমি আবার ইস্তিগফার পড়ি।   তখন আমি  মনে মনে ভাবি যে আমার   ভাবনার ভেতর বা   মনে মনে ভাবার ভেতর কোন ভূল হল নাকি এজন্য আবার ইস্তিগফার পড়ি। এখন আমার প্রশ্ন হল-

১.    উপরের বিবরন অনুযায়ী এরকম ভাবার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে? আমার বিবাহের কোন সমস্যা হবে?

২.  আল্লাহর হুকুমে মানুষের মৃত্যু হয়। এরকম বলা যাবে কি । এখেত্রে কোনটা বলতে হবে আল্লাহর ইচ্ছাও আছে আদেশ ও আছে বলতে হবে না ইচ্ছা আছে বলতে হবে?

৩.    আমার এরকম সন্দেহের কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?

৪.    এরকম প্রশ্ন করার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে কি?  আমার বিবাহের কোন সমস্যা হবে কি?

৫.কেউ যদি তার কাছ থেকে ফতোয়া নিচ্ছে এমন মুফতি সাহেবের আকিদা জানার জন্য এই প্রশ্ন করে যে আল্লাহ কি সর্বত্র বিরাজমান। যদিও সে এর উত্তর জানে। তাহলে এমন প্রশ্ন করার কারনে কি তার ঈমানের কোন সমস্যা হবে?  তার বিবাহের কোন সমস্যা হবে?

৬.কেউ যদি না জানে নবিগন নিষ্পাপ ছিলেন কি না তাহলে তার ঈমানের কোন সমস্যা হবে?

৭.নবিগন নিষ্পাপ ছিলেন কি না এমন প্রশ্ন মনে হওয়ার পর তার যদি ইউনুস (আ)  এর ঘটনা মনে পরে এবং সে যদি মনে করে যে ইউনুস (আ) পাপ করেছিল বা অনান্য নবিগনের বিভিন্ন ঘটনা মনে পরে এবং অনান্য নবিগন পাপ করেছিল (আস্তাগফিরুল্লাহ)    এরকম যদি তার মনে হয়। তাহলে   কি  তার ঈমানের কোন সমস্যা হবে?
সে অলসতার কারনে আকিদা বই পরবে পরবে বলে এতদিন পড়েনি এই অলসতার কারনে না পড়ার কারনে কি তার ঈমানের কোন সমস্যা হবে?  এটা কি অজ্ঞতার মধ্যে পরবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
প্রশ্নের বিবরন অনুযায়ী এরকম ভাবার কারনে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা। আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০২)
জীবন-মৃত্যু আল্লাহর ইচ্ছাধীন : জীবন ও মৃত্যুর সীমা মহান আল্লাহই নির্ধারণ করেন। ইরশাদ হয়েছে, 

اِنَّ اللّٰہَ لَہٗ مُلۡکُ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ ؕ یُحۡیٖ وَ یُمِیۡتُ ؕ وَ مَا لَکُمۡ مِّنۡ دُوۡنِ اللّٰہِ مِنۡ وَّلِیٍّ وَّ لَا نَصِیۡرٍ ﴿۱۱۶﴾

‘তিনি জীবন দান করেন এবং তিনিই মৃত্যু ঘটান। আল্লাহ ছাড়া তোমাদের কোনো অভিভাবক নেই, কোনো সাহায্যকারীও নেই।’ (সুরা তাওবা, আয়াত : ১১৬)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে ‘

اِنَّ اَجَلَ اللّٰہِ اِذَا جَآءَ لَا یُؤَخَّرُ ۘ لَوۡ کُنۡتُمۡ تَعۡلَمُوۡنَ ﴿۴﴾ 

...নিশ্চয়ই আল্লাহ কর্তৃক নির্ধারিত কাল উপস্থিত হলে তা বিলম্বিত হয় না। যদি তোমরা জানতে!’ (সুরা নুহ, আয়াত : ৪)

اَللّٰہُ یَتَوَفَّی الۡاَنۡفُسَ حِیۡنَ مَوۡتِہَا وَ الَّتِیۡ لَمۡ تَمُتۡ فِیۡ مَنَامِہَا ۚ فَیُمۡسِکُ الَّتِیۡ قَضٰی عَلَیۡہَا الۡمَوۡتَ وَ یُرۡسِلُ الۡاُخۡرٰۤی اِلٰۤی اَجَلٍ مُّسَمًّی ؕ اِنَّ فِیۡ ذٰلِکَ لَاٰیٰتٍ لِّقَوۡمٍ یَّتَفَکَّرُوۡنَ ﴿۴۲﴾

‘আল্লাহই প্রাণ হরণ করেন জীবগুলোর—তাদের মৃত্যুর সময় এবং যাদের মৃত্যু আসেনি তাদের প্রাণও ঘুমের সময়। অতঃপর তিনি যার জন্য মৃত্যুর সিদ্ধান্ত নেন, তার প্রাণ রেখে দেন এবং অন্যগুলো ফিরিয়ে দেন এক নির্দিষ্ট সময়ের জন্য।...’ (সুরা যুমার, আয়াত : ৪২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আল্লাহর হুকুমে মানুষের মৃত্যু হয়। এরকম বলা যাবে। এক্ষেত্রে বলতে হবে যে আল্লাহর ইচ্ছাও আছে আদেশ ও আছে।

(০৩)
আপনার এরকম সন্দেহের কারনে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।
আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৪)
এরকম প্রশ্ন করার কারনে আপনার এরকম সন্দেহের কারনে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।
আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৫)
এমন প্রশ্ন করার কারনে তার ঈমানের কোন সমস্যা হবেনা।
তার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৬)
সে যদি বিশ্বাস করে যে নবিগন নিষ্পাপ ছিলেননা,তাহলে তার জন্য সমস্যা হবে।

কিন্তু সে যদি এরকম না জানে,আর এ নিয়ে কিছুই না ভাবে,তাহলে তার ঈমানের সমস্যা হবেনা।

(০৭)
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তি যদি কোনো নবিকে গুনাহকারী বলে মনে করে,তাহলে সে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত থাকবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 66 views
...