আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম। অনেক জায়গায় বিভিন্ন নবী-রাসুল সম্পর্কে এমন সব গল্প যেগুলোর কোনো সহীহ ভিত্তি নেই। মূলত লোকমুখে প্রচারিত। বা সাধারণ বই থেকে গৃহিত। আমার প্রশ্ন হচ্ছে এসব গল্প বহুল প্রচলিত এবং অধিকাংশই সম্পূর্ণ বানোয়াট। এসব গল্প বলা, শোনা বা তা থেকে ‍শিক্ষা গ্রহণ কী জায়েজ? এসব গল্প কি বিশ্বাস করা যাবে? কেউ কেউ বলেন, যেসকল গল্প মিথ্যা তা কোনো ভাবেই শোনা, পড়া যাবে না। অনেক শিক্ষণীয় গল্প আছে যেগুলো বানোয়াট। সেগুলোর ক্ষেত্রে কী করণীয়? বিস্তারিত বললে ভালো হয়।

1 Answer

0 votes
by (678,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم
  

হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْهُ قَالَ كَانَ أَهْلُ الْكِتَابِ يَقْرَءُونَ التَّوْرَاةَ بِالْعِبْرَانِيَّةِ وَيُفَسِّرُونَهَا بِالْعَرَبِيَِّ لِأَهْلِ الْإِسْلَامِ فَقَالَ رَسُولُ اللهِ ﷺ لَا تُصَدِّقُوا أَهْلَ الْكِتَابِ وَلَا تُكَذِّبُوهُمْ وَ﴿قُولُوا آمَنَّا بِاللهِ وَمَا أُنْزِلَ إِلَيْنَا﴾ الْآيَةَ. رَوَاهُ الْبُخَارِيُّ

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আহলি কিতাবগণ তাওরাত কিতাব হিব্রু ভাষায় পাঠ করতো (এটা ইয়াহুদীদের ভাষা ছিল)। আর মুসলিমদেরকে তা ‘আরাবী ভাষায় বুঝাতো। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (তাদের ব্যাপারে সাহাবীগণকে) বললেন, তোমরা আহলি কিতাবদেরকে সমর্থনও করো না, আবার মিথ্যা প্রতিপন্নও করো না। সুতরাং তোমরা তাদের বলবে, ‘‘আমরা আল্লাহর ওপর ঈমান এনেছি, আর যা আমাদের ওপর নাযিল করা হয়েছে’’- (সূরাহ্ আল বাক্বারাহ্ ২: ১৩৬) আয়াতের শেষ পর্যন্ত।

(সহীহ : বুখারী ৪৪৮৫, সহীহাহ্ ৪২২, সহীহ আল জামি‘ ৭৩৪৬, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ২০৬১৫।)

শরীয়তের বিধান অনুযায়ী ইসরায়েলী রেওয়ায়েতের ক্ষেত্রে হুকুম হলো যেই রেওয়ায়াত অহি অথবা জ্ঞানের বিপরিত।
সেটা মানা যাবেনা।
(ফাতাওয়ায়ে ফরিদিয়্যাহ ১/৩৫২)

★ঈসরায়েলী রেওয়ায়াত দ্বারা মূলত বুঝানো হয়েছে যেটা বনি ঈসরাইল (ইহুদী নাছারা) দের কিতাব থেকে নকল করা হয়েছে।
,
অবশ্য আমাদের পরিভাষায় যেই ঘটনার আলোচনা বা তার কোনো অংশের আলোচনা কুরআন মাজীদ বা রাসুল সাঃ থেকে বর্ণিত আছে,সেটাকে ইসরায়েলী রেওয়ায়াত বলা যাবেনা।
বরং সেটাকে আমাদের দ্বীনের মধ্যেই গননা করা হবে।

আর যেই ঘটনার আলোচনা হুবহু  বা কোনো অংশ কুরআন মাজিদ,অথবা রাসুল সাঃ  এর থেকে 
পাওয়া যায়না,সেটাকে ঈসরায়েলী রেওয়ায়াত বলা হয়।

যেহেতু ইহুদি নাসারারা তাদের কিতাবে বিকৃত করে ফেলেছে,তাই তাদের ঐ রেওয়ায়েতের উপর পুরোপুরি ভরসা করা যাবেনা,যেগুলো শুধুমাত্র তাদের কিতাবেই আছে।

সুতরাং সেই রেওয়ায়েত গুলোর হুকুম হলোঃ

যদি তার মধ্যে কোনো এমন বিষয়  পাওয়া যায়,যেটার সত্যতা কুরআন হাদীস থেকে পাওয়া যায়,তাহলে আমরা সেগুলো বিশ্বাস  করবো সেগুলো রেওয়ায়েত করাও আমাদের জন্য জায়েজ  হবে।

★যদি তার মধ্যে এমন বিষয় হয়,যেটার সত্যতা কুরআন হাদীস থেকে পাওয়া যায়না,কিন্তু সেটা কুরআন  হাদীসের উছুলের বিপরিতও নয়,তাহলে এমন রেওয়ায়েতের হুকুম হলো, যে আমরা সেই রেওয়ায়েত গুলো বিশ্বাসও করবোনা,আবার মিথ্যাও বলবোনা।

অবশ্য সেই রেওয়ায়েত গুলো বর্ণনা করার সুযোগ রয়েছে।

★আর যেসমস্ত রেওয়ায়েত গুলো কুরআন হাদীসের উছুলের খেলাফ,তাহলে সেগুলোকে আমরা মিথ্যা বলে সাব্যস্ত করবো,এমন রেওয়ায়েত কে বর্ণনা করা জায়েজ হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আম্বিয়ায়ে কেরাম (আঃ) দের শানে মিথ্যা,বানোয়াট কোনো গল্প বলা জায়েজ হবেনা।
এহেন মজলিস পরিত্যাগ করা উচিত।

হ্যাঁ যদি তাহা ঈসরায়েলী রেওয়ায়াত হয়,তাহলে সেটা কুরআন  হাদীসের উছুলের বিপরিত না হলে,এমন রেওয়ায়েত বলা/শোনা জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...