আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
156 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
শায়েখ আমার মনে আল্লাহ কে নিয়ে খুব বাজে ভাবে খারাপ চিন্তা আসে। এমন ভাবে খারাপ চিন্তা আসে যে আমি বলে বুঝাতে পারবো না। আল্লাহ কে নিয়ে খারাপ গালির চিন্তা আসে। নবী কে নিয়ে খারাপ চিন্তা আসে। নবী কে নিয়ে খারাপ গালির চিন্তা আসে। আমি নামাজ পরতেছি সেজদায় গিয়ে দুয়া করতেছি তখন ও আমার মনে আল্লাহ কে নিয়ে খারাপ চিন্তা আসে, গালির চিন্তা আসে।  এমন ভাবে খারাপ চিন্তা আসে যে আমি নিজে মনে হই এইসব মনে মনে বলতেছি। আল্লাহ কে নিয়ে শিরক এর চিন্তা আসে। আল্লাহ রব না,ইসলাম সত্য ধর্ম না। আল্লাহ নাই,আল্লাহ ছাড়া আরও অনেক রব আছে আরও অনেক শিরক এর চিন্তা আসে।তখন আমার অনেক কষ্ট হই এইসব চিন্তা আমি করতে চাই না এরপর কেনো আমার এইসব চিন্তা আসে। আর যে খারাপ খারাপ চিন্তা আসে।আমার নিজের কাছে খারাপ লাগে। আমি চিন্তা করতে চাই না এরপর ও কেনো চিন্তা আসে আমার। ইসলাম নিয়ে খারাপ চিন্তা হই।আর খারাপ চিন্তা গুলো এমন ভাবে মনে মনে আসতে থাকে যে মনে হই আমি নিজে মনে মনে এইসব খারাপ চিন্তা করতেছি আর মনে মনে বলতেছি। আমি কি করবো এমন অবস্থায়?
by (31 points)
উস্তাদ এন্সার দিবেন ইন শাাা আল্লাহ। তবে এটা আসলে ফতোয়ার চেয়েও সমাধান বের করাটা বেশি গুরুত্বপূর্ণ তাই আমার এক্সপেরিয়েন্স শেয়ার করছি।

আমি ছোট বেলা থেকেই যতোটুকু পারতাম দ্বীন মানার চেষ্টা করতাম। ২০ সালের দিকে, তখন আমি তাহাজ্জুদেও রেগুলার ছিলাম ইভেন নফল রোজাও রাখতাম এবং প্রচুর দ্বীনি কিতাবাদী পড়তাম। কিন্তু সেই সময় হঠাৎ নাস্তিক ও ইসলাম বিদ্বেষীদের লেকচার শুনতে থাকি তাদেরকে জবাব দেয়ার নিয়্যাতে। ছোট বেলা থেকেই ডিবেটে ভালো ছিলাম তাই। তবে তখন খেয়াল করলাম আমারও আপনার মতো সেইম অবস্থা, একেবারে সেইম। ঠিক করার জন্য "প্যারাডক্সিকাল সাজিদ" পড়লাম। এটা আরো বেশি কনফিউজড করে দিলো।

তাহাজ্জুদ সহ সকল আমলে কান্নাকাটি করতাম এবং হেদায়েতের জন্য দোয়া করতাম। তখন বাড়িতে গেলে আমার দ্বীনদার বড় ভাই আসিফ আদনান ভাই, শক্তি ভাই ও ইফতেখার সিফাত ভাইয়ের আইডি দিলেন। আলহামদু লিল্লাহ তাদের পোস্টগুলো রেগুলার পড়াতে সব ঠিক হয়ে গেলো, হ্যাঁ একেবারে সব ঠিক হয়ে গেছে। তাই আমি আপনাকে তিনটা জিনিস প্রেফার করবঃ
১. Asif Adnan, Amiruzzaman Shamsul Arefin Shakti, Iftekhar Sifat ভাইদের ফেসবুকে সার্চ করলে পেয়ে যাবেন। উনাদের পোস্টগুলো পড়তে পারেন। আগে যেসব পোস্ট করা হয়েছিলো সেগুলোও।
২. "হিউম্যান বিয়িং শতাব্দীর বুদ্ধিবৃত্তিক লড়াই" "চিন্তাপরাধ" সহ ইফতেখার সিফাত ও আসিফ আদনান ভাইয়ের ভালো কিছু বই আছে, সেগুলো পড়তে পারেন। এ ক্ষেত্রে খুবই কাজে দেয়।
৩. হক্কানী কোনো আলিমের সোহবত।

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার জীবনের এই সবগুলোর সমস্যার মূল কারণ হল, দ্বীনি ইলমের স্বল্পতা এবং দ্বীনি পরিবেশ দেখার দৈন্যতা।  আপনি দ্বীনি পরিবেশকে কখনো কাছ থেকে অবলোকন করেননি, দ্বীনদার কারো সাথে আপনার তেমন সখ্যতা কখনো গড়ে উঠেনি।  এত্থেকে উত্তরণের একমাত্র উপায় হল, হয়তো তাবলীগে তিন চিল্লা সময় লাগাবেন।অথবা দ্বীনদার কোনো ব্যক্তি/আলিমের সাথে দীর্ঘদিন চলাফেরা করবেন।কোনো শায়খের কাছে সরাসরি উপস্থিত হয়ে উনার সেবা করার চেষ্টা করবেন। উনাকে দেখে দেখে ইসলামের জ্ঞান শিখার চেষ্টা করবেন। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...