আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
183 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম। হযরত আমি সমপ্রতি একটা সপ্নে দেখলাম যে আমার নানি(যিনি বৃদ্ধ এবং বিধবা)তিনি সন্তান প্রসব করেছেন।জন্মের সময় সন্তানের এক চোখ ছুরিতে লেগে উঠে যায়।প্রথম অবস্থায় মনে হয় যে দুই জনই মারা যাবে। কিন্তু পরে নানি এবং সন্তান দুইজন ই বেচে যায়। আমি নানিকে জিজ্ঞেস করি যে তোর সন্তান হলো কি করে। এতে নানি কস্ট পায়।আমার মনে হয় সপ্নের মধ্যে  আমার মনোভাব ছিল যে তারা মারা যাক কিন্তু তারপরও তাদের বাচানোর চেস্টা করছিলাম।বাচ্চাটা ছেলে না মেয়ে আমি বুঝতে পারিনি এমনকি চেহারাও দেখিনি  শুধু নষ্ট চোখটা দেখেছি। আর এই সন্তান প্রসব হয়েছিল একটা পুকুর পারে। তারপর দেখি আমি সেই পুকুরে খুব ছুটাছুটি করছি।সাথে আম্মুও আছে  তিনি আমার উপর রাগ করছেন কিন্তু আমি শুনছি না।তারপর ই ঘুম ভেঙে যায়। এই সপ্নের ব্যাখ্যা কি হতে থাকে। খারাপ কিছু নয় ত।আমার খুব ভয় করছে
উল্লেখ্য যে এই সপ্ন দেখার দুই এক দিন আগে আইওএম ওয়েবসাইট এ সপ্নের ব্যাখ্যা দেওয়া প্রশ্ন উত্তর গুলো পরে ছিলাম কিন্তু এ নিয়ে এত বেশি চিন্তা করেছি এমনও নয়।

1 Answer

0 votes
by (715,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্বপ্নে সন্তান জন্ম নেয়ার অর্থ হল, যিনি স্বপ্ন দেখবের, উনার ঘরে রহমত ও বরকতের বৃষ্টি হবে। তবে পরিপূর্ণ নাও হতে পারে। হ্যা, অবশ্যই  রহমত বরকত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...