আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালামু আলাইকুম।
একজন বোন জানতে চেয়েছেন, তিনি তার ফুফু ফুফার কাছের পালিত হন। সে তাদেরই বাবা মা ডাকে। তার নিজের মা বাবাও বেঁচে আছে।
সমস্ত কাগজপত্র যেমন, স্কুল কলেজের সার্টিফিকেট,  NID, বিয়ের কাবিন সব কাগজে তার পালিত বাবা মায়ের নাম দেওয়া। এতোদিন সে জাহেল ছিল। এখন আল্লাহর দিকে ফিরে আসতে চাইছে। সে বর্তমানে সন্তানসম্ভবা। সে শরীরের অসুস্থতার জন্য চাইলেও পারছে না বাইরে যেতে।

এমতাবস্থায় তার করণীয় কী? পালিত বাবা মায়ের নাম দেওয়া জায়েজ না শুনে সে ভীষণ আতংকে আছে, দুশ্চিন্তায় আছে। যা এখন তার নিষেধ।
কী করা যাবে এখন পরামর্শ চাইছি।

জাযাকুমুল্লাহ খাইর।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

না,ইসলাম সমর্থন করে না।কেননা, নিজ পিতা বা গোষ্ঠী ব্যতীত অন্য কোনো ব্যক্তি বা গোষ্টির দিকে নিজের নামকে সম্পৃক্ত করা সম্পূর্ণ না জায়েয।

হযরত আবু-যর রাযি থেকে বর্ণিত,

عَنْ أَبِي ذَرٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: (لَيْسَ مِنْ رَجُلٍ ادَّعَى لِغَيْرِ أَبِيهِ وَهُوَ يَعْلَمُهُ إِلا كَفَرَ، وَمَنْ ادَّعَى قَوْمًا لَيْسَ لَهُ فِيهِمْ نَسَبٌ فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنْ النَّارِ)

রাসূলুল্লাহ সাঃ বলেন,

যে ব্যক্তি নিজ পিতা ব্যতীত সেচ্ছায় অন্য কারো দিকে নিজের পিতৃত্ব কে সম্পৃক্ত করল,বা যে ব্যক্তি নিজে গোষ্ঠী ব্যতীত ভিন্ন কোনো গোষ্টি থেকে আপন বংশধারা সাব্যস্ত করল, সে যেন তার শেষ ঠিকানা জাহান্নামকে বানিয়ে নেয়। (সহীহ বুখারী-৩৫০৮, সহীহ মুসলিম-৬১)

উম্মাহাতুল মুমিনীন তথা রাসূলুল্লাহ -এর স্ত্রীদের প্রতি তাকালে আমরা দেখতে পাই, তাঁদের নামের সাথে নিজেদের পিতার নাম যুক্ত ছিল।  যেমন, আয়েশা সিদ্দিকা রাযি. এর বিয়ের পরেও তাঁর নামের সাথে ‘সিদ্দিকা’ তাঁর পিতার নাম যুক্ত ছিল।  সুতরাং নিজের নামের সাথে বাবার নাম যুক্ত করা নিষেধ নয়। আল্লাহ তাআ’লা বলেন, ادْعُوهُمْ لِآبَائِهِمْ هُوَ أَقْسَطُ عِندَ اللَّهِতোমরা তাদেরকে তাদের পিতৃপরিচয়ে ডাক। এটাই আল্লাহর কাছে ন্যায়সঙ্গত।’ (সূরা আহযাব ৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 প্রশ্নেল্লিখিত কাজটি তার জন্য জায়েয হয়নি। বিধায় তা থেকে তওবা করা আবশ্যক।  সাথে সাথে অসুস্থতার দরুন এখন না পারলেও পরবর্তীতে উক্ত কাগজপত্রগুলি সংশোধন করে নিবেন।

  বিঃ দ্রঃ পালক বাবার নিকট তার উপর পর্দা করা ফরজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...