আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম, আমার খুব পরিচিত একটা আপু আছে যার বিয়ে হইছে ১বছর হলো। তার হাসবেন্ড মাশাল্লাহ ভালো দ্বীন মেইনটেইন করে চলে।কিন্তু  আপুটার হাসবেন্ড আর  শশুর শাশুড়ির একটাই সমস্যা  সেটা হলো তারা সবসময় নিজেদের এবং তাদের আত্মীয়দের কোন কারণে দাওয়াত দিতে না পারলে আপুর  বাবা মায়ের দোষ খুঁজে। আপুটার বিয়ে হয় সুন্নতি নিয়মে মসজিদে কিন্তু তারা এই বিয়ের পর থেকে নানা সমাজের প্রচলিত নীতি অনুসরণ করতে চায় যেমন : রোযার সময় খাওয়ানো,তাদের নিকট আত্মীয়দের ডেকে নিয়ে এসে খাওয়ানো,জামাই আদর করে খাওয়ানো আরো কিছু যেগুলো আমাদের মর্ডাণ সমাজে প্রচলিত রীতিনীতি নামে পরিচিতি পেয়েছে।এগুলো প্রচলিত রীতিনীতি কোনোটা বাদ পরলে তার সংসারে অশান্তি হয়।আপুর বাবা মা এসব অনুসরণ করতে গিয়ে হিমশিম খাচ্ছে। কিন্তু তারপরও আপুটার জামাই দুঃখ করে বলে তোমরা এমন কেন....সামাণ্য প্রচলিত রীতিনীতি রক্ষা করতে পারে না! উল্লেখযোগ্য যে আপুরা দুই বোন তাদের ভাই নেই এবং তাদের বাবা এক মাত্র উপার্জনক্ষম ব্যক্তি ।

এখন আমার প্রশ্ন হচ্ছে,  এসব রীতিনীতি অনুসরণ না করলে কি আপুটা আর তার বাবা মা গুনাহগার হবেন???????
কিছুদিন আগে ও এমন একটা বিয়ের ঘটনা জানলাম যেখানে ছেলে মাশাল্লাহ দীনদার কিন্তু মেয়েটার বাবা মা ছেলেকে দেখতে যেয়ে হাতে করে কোনো হাদিয়া নিয়ে যায়নি দেখে বিয়েটা ভেঙে গেছে।এমন প্রচলিত নীতি অনুসরণ করা কি ফরজ????

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
শাশুড় বাড়ি থেকে কোনো কিছু আশা রাখা তথা বরযাত্রী খাওয়ানো,ইফতারি ও সময়ে সময়ে জামাই বাড়ীর লোকদের খাওয়ানো ও উপহার উপটোকন দেওয়া, এসবই যৌতুকের অন্তর্ভুক্ত। বউয়ের বাবার অন্তরের সন্তুষ্টি ব্যতিত এগুলো যদি জামাই বা জামাই বাড়ীর লোকজন অর্জন করে, তাহলে সেটা জায়েয হবে না। কখনো জোরপূর্বক এগুলো নিয়ে এসে থাকলে, বউয়ের বাবার নিকট ফিরিয়ে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...