আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
271 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু উস্তাদ আমার একটি বিয়ের প্রস্তাব এসেছে আমি তার সম্পর্কে একটি মাসায়ালা এবং ইস্তেখারার দুটি স্বপ্নের ব্যাখ্যা জানতে চাইছি,দ্রুত উত্তর পেলে উপকৃত হব।

আমার আব্বুর কলিগ এর মাধ্যমে একজন পাত্রের জন্য প্রস্তাব আসে তিনি গ্যাসফিল্ডে সরকারি চাকরি করেন,জানা গেছে ছেলেটি ভদ্র এবং তার ইনকাম হালাল,তবে সেদিন দ্বীনদার কিনা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে কিনা,ইসলামকে কতটুকু মেনে চলে এটা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি,আমি পর্দা এবং দ্বীন এর ব্যাপারে গুরুত্ব দিলেও,আমার পরিবারে গুলোকে গুরুত্ব দিচ্ছে না,সরকারি চাকরি দেখে এখানে বিয়ে দিতে চাচ্ছে, ছেলে বিয়ের পরে কতখানি পর্দা করতে দিবে বা তার পরিবারে কতখানি পর্দার পরিবেশ আছে এগুলো সম্পর্কেও জানা যাচ্ছে না(ছেলের তিন বোনের বিয়ে হয়ে গেছে,এক বোন মায়ের পাশের ফ্লাটে থাকে এবং একটি অবিবাহিত ভাই আছে)। আমার পরিবারের কথা বিয়ের পরে সব কিছু ম্যানেজ করে নেওয়া যাবে,পাত্রের দাঁড়িও নেই,সর্বোপরি আমি নিশ্চিত হতে পারছিনা যে সে কতখানি দ্বীনদার বা আদৌ ঠিকমতো নামাজ পড়েন কিনা বা ইসলাম মেনে চলে কিনা,নন মাহরাম মানেন কি না,আমাকে মানতে দিবেন কি না,পর্দা করতে দেবেন কিনা,আমার প্রাথমিক বায়ো ডাটা দেওয়া হয়েছে এবং তারা পছন্দ করে ছবি চেয়েছে,আমি আমার পরিবারকে কোনোভাবেই বোঝাতে পারছিনা যে আমি ছবি দিতে চাইনা,কারন একটা ছবি পাঠালে তা কত জনের হাতে যাবে এর নিশ্চয়তা কেউ দিতে পারে না,আমি চেয়েছিলাম তারা একবারে দেখতে আসুক এবং আমি এ সম্পর্কে আমার পরিবারের কথা বলেছিলাম কিন্তু আমার পরিবার চাইছে না তারা সরাসরি দেখতে আসুক আমার পরিবার চাইছে আগে ছবি দেওয়া হোক,না হলে তারা ভাবতে পারে মেয়ের কোন সমস্যা আছে আমার পরিবারের কথা হলো সমাজ বলেও একটা কথা আছে ছবি না দিলে আজকাল বিয়ে হয় না।

এখন আমার প্রশ্ন টি হল এই অবস্থায় আমার কি ছবি দেওয়াটা জায়েজ হবে উচিত হবে আমার কি করা উচিত?
এই প্রস্তাবটি আসার পরে আমি ইস্তেখারা করেছি এবং দুইবার ২টি স্বপ্ন দেখেছি।

প্রথম স্বপ্নে আমি দেখলাম আমি আমার বাবা এবং আমার পরিবারের আরও ২জন যাদের চেহারা আমার মনে নেই তাদের সঙ্গে একটা নতুন তৈরি হচ্ছে এমন বাড়িতে গেলাম যেখানে ছেলের বাবা লোকজনদেরকে কাজ বুঝিয়ে দিচ্ছিলেন, আমরা ছেলের বাবার সাথে কথা বলতে যাচ্ছিলাম, আমরা বিল্ডিং এ প্রবেশ করামাত্র কথা বলা শুরু করার আগেই আমরা বুঝতে পারলাম বিল্ডিংটা ভেঙে পড়বে এবং আমরা তারাতারি বের হয়ে আসলাম এবং বিল্ডিং তৎক্ষণাৎ ভেঙে পড়ল।এরপরে আমি আর কিছু দেখতে পাইনি অথবা আমার ঘুম ভেঙে গিয়েছিল।

দ্বিতীয় স্বপ্নে আমি দেখলাম আমাদের বিল্ডিং এর পাশের বিল্ডিংয়ে অফিসিয়াল মিটিং এ কিছু লোক এসেছে এবং তাদের মধ্যে কোনো একজন আমাদের পরিচিত তাই সে তার স্ত্রীকে আামাদের বাসায় রেখে যায়,আমি সেই আন্টির সাথে গল্প শুরু করি এবং কথায় কথায় জানতে পারি সেই আন্টি ওই পাত্রে পরিচিত কেউ হয় তখন আমি তাকে পাত্র সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন তাঁর পরিবার তো অনেক মিশুক, তোমাকে পর্দা ঠিক মতো মানতে দিবে কিনা এটা নিশ্চিত না,এরপর আমি দেখলাম আমার আম্মু আমাকে রাগের স্বরে বলল দরকার কি ছিল উনাকে এগুলো জিজ্ঞেস করার,এরপর আমার ঘুম ভেঙে যায়।

এখন আমার কি এখানে আগানো উচিত বা এটা কি আমার জন্য কল্যাণকর হবে আমি বুঝতে পারছি না।

1 Answer

0 votes
by (709,920 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/37196

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি প্রথমে পাত্রকে হালাল হারাম ইনকাম সম্পর্কে জিজ্ঞাসা করুন, পর্দা সম্পর্কে তাকে অবগত করুন।সে যদি সম্মত হয়, তাহলে সামনে আগাবেন। আপনি প্রয়োজনে ফটোও পাঠাতে পারেন। উত্তম হল, তাকে বলবেন, সরাসরি এসে দেখতে।যদি সে নামায রোযা ও হালাল হারাম সম্পর্কে উদাসীনতা প্রকাশ করে, তাহলে এ সম্পর্কে না আগানোই কল্যাণকর মনে হচ্ছে।

আপনার স্বপ্নগুলো পজেটিভ মনে হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
ফটো পাঠানো কিভাবে জায়েজ হতে পারে? সেখানে যদি বিবাহ না হয়, সেই ছবি দেখে ওইপুরুষের যদি কখনো খারাপ খেয়াল আসে তবে তো মহা কবিরা গুনাহের পথ খুলে গেলো

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...