আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
246 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
১/আজকাল অনলাইনে ইলম অর্জন করা সহজ হলেও কোথাও ইলম অর্জন করছি সেটাও দেখার বিষয়। যে পড়াচ্ছে দেখা যাচ্ছে যে সে ফ্রড বের হচ্ছে।এইজন্য বুঝতেই পারিনা।দ্বিধাদ্বন্দে ভুগতে হয়।আকিদা কোর্স করতে চাচ্ছি কিন্তু কোথাও করব বুঝতেই পারিনা।কারণ ওই ভয় কাজ করে।তো আমি যদি কোথাও কোর্স করার আগে সেইখানে পড়ব কিনা নিয়ে ইস্তেখারা করি তাহলে কি সহিহ হবে?আর এইটা কি সত্যি যে ইলম বেশি থাকতে হবে, আমল কম থাকতে হবে?(এই তথ্য টা বায়হাকীর কত নং এ জানি ছিল)

২/একটা মেয়ে একটা ছেলেকে নিয়ে ইস্তেখারা করেছে।সেই ছেলেটাও করেছে এবং পজিটিভ রেজাল্ট এসেছে দুইজন ই।এবং দুইজন ই প্রস্তুত বিয়ের জন্য। কিন্তু এখন বিয়ে করাটা সম্ভব না।মেয়েটি এবং ছেলেটি বিয়ে নিয়ে পজিটিভ স্বপ্ন ও দেখেছে।কিন্তু মেয়েটি কিছুদিন যাবৎ খারাপ স্বপ্ন দেখছে(বিয়ে নিয়ে না,এমনেই)।কিন্তু একদিন দুইবার সে এমন স্বপ্ন দেখেছে যে বুঝাই যাচ্ছেনা আসলে কি মিন করছে।একবার দেখেছে মেয়েটি মামা আর বোন তার বিয়ে নিয়ে কথা বলছে।ছেলেকে ডাকানো নিয়ে কথা বলছে মানে এমন দেখাচ্ছিলো যে ছেলেটির সাথে বিয়ে হবে।কিন্তু সেখানে তার মৃত বাবা কি যেন ইশারা করতে ছিলো।মৃত বাবার মুখ টা একটা অবুঝ এর মতো দেখাচ্ছিলো।আবার আজ সে দেখলো স্বপ্নে মানুষের খুন হচ্ছে।সেখানে ছেলেটিও ছিলো।যদিও খারাপ স্বপ্ন তার আসেই এরমধ্যে।মেয়েটির মনে এখনো ছেলেটিকে নিয়ে আশা আছে এবং তাকেই বিয়ে করতে চায়।এক্ষেত্রে এসবের মানে কি?

৩/আমার এক দ্বীনি বোন এক ছেলেকে নিয়ে ইস্তেখারা করেছে। পজিটিভ ও এসেছে।এইটা ছেলেকে জানানোর পর ছেলে রিজেক্ট করেছে কিন্তু পরে ছেলেটি আবার মেয়েকে বিয়ে করতে চায়।কিন্তু ছেলেটি আগে একটি মেয়েকে বিয়ে করবে বলে আবদ্ধ।আবার ছেলেটিকে বিয়ে করানোর জন্য ছোট থেকে একটা মেয়ে ঠিক করানো আছে ফেমিলি গত।মোট কথা ছেলে তো ঝামেলাই আছে।যার কারণে আমার বোনটিকে কমিটমেন্ট করতে পারছেনা।কিন্তু দুইজন দুইজন কে পছন্দ করে।আমার বোনটি কি ছেলেটাকে পাওয়ার জন্য দুয়া করে যেতে পারবে?

এইখানে বলে রাখা ভালো,আমার বোনটি প্রথম থেকেই ছেলেটির জন্য অনেক দুয়া করতো।যার কারণে হয়তো ছেলে প্রথমে না করলেও  পরে হ্যাঁ বলে।আল্লাহু আলাম।

৪/ভাল স্বপ্ন বলা কি ভাল?বললে কি পূরণ হবে? আর বারবার একি স্বপ্ন দেখা নিয়ে।

আরেকটা বিষয় (অফটপিক),আমি কি একটা বিষয় এর উপর চারটি প্রশ্ন করলেও আর প্রশ্ন করতে পারব না?ধরেন বিয়ে নিয়ে চারটি প্রশ্ন করছি।তাহলে কি আমি এই মাসে আর প্রশ্ন করতে পারব না?যদিও এক টপিকেই করেছি?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ আপনি ইস্তেখারা করতে পারেন।  

মাওলানা হেমায়েত উদ্দিন সাহেব দাঃবাঃ লিখিত ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ পড়ুন।
,
★ইলম বেশি থাকতে হবে, আমল কম থাকতে হবে,এমন কথা হাদীসে খুজে পাইনি।

(০২)
হাদীস শরীফে এসেছে  

خَالِدُ بْنُ مَخْلَدٍ حَدَّثَنَا سُلَيْمَانُ عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ يَقُوْلُ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلميَقُوْلُ الرُّؤْيَا مِنْ اللهِ وَالْحُلْمُ مِنْ الشَّيْطَانِ فَإِذَا رَأٰى أَحَدُكُمْ شَيْئًا يَكْرَهُه“فَلْيَنْفِثْ حِينَ يَسْتَيْقِظُ ثَلاَثَ مَرَّاتٍ وَيَتَعَوَّذْ مِنْ شَرِّهَا فَإِنَّهَا لاَ تَضُرُّه“وَقَالَ أَبُو سَلَمَةَ وَإِنْ كُنْتُ لأَرَى الرُّؤْيَا أَثْقَلَ عَلَيَّ مِنَ الْجَبَلِ فَمَا هُوَ إِلاَّ أَنْ سَمِعْتُ هٰذَا الْحَدِيثَ فَمَا أُبَالِيهَا.

আবূ ক্বাতাদাহ হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছিঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়, আর মন্দ স্বপ্ন হয় শয়তানের তরফ থেকে। সুতরাং তোমাদের কেউ যদি এমন কিছু স্বপ্ন দেখে যা তার কাছে খারাপ লাগে, তা হলে সে যখন ঘুম থেকে জেগে ওঠে তখন সে যেন তিনবার থুথু ফেলে এবং এর ক্ষতি থেকে আশ্রয় চায়। কেননা, তা হলে এটা তার কোন ক্ষতি করতে পারবে না। 

আবূ সালামাহ বলেনঃ আমি যখন এমন স্বপ্ন দেখি যা আমার কাছে পাহাড়ের চেয়ে ভারি মনে হয়, তখন এ হাদীস শোনার ফলে আমি তার কোন পরোয়াই করি না। [বুখারী ৫৭৪৭ মুসলিম পর্ব ৪২/হাঃ ২২৬১, আহমাদ ২২৭০৭] 
,
ومن رای انہ مات…………ان رای شیئا من ہیئۃ الاموات کالغسل والکفن فذالک زیادۃ فی نقص دینہ (تعطیر الانام ۲۹۱؍ج۲؍باب المیم،موت،مطبوعہ مصر)

যার সারমর্ম হলো কেহ স্বপ্নে দেখে যে সে মারা গিয়েছে,,বা মৃতদের হালত,কাফন গোসল ইত্যাদি  দেখে,তাহলে সেটি নিজের দ্বীনের কমতি মনে করতে হবে।
,
ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ তে এসেছে যে স্বপ্নে মৃত মানুষ দেখা এটি কবরের কথা স্বরন করে দেওয়ার জন্য।
(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ২৯/১৬০)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত ছেলেকে বিবাহ করতে পারেন,সমস্যা নেই,তবে আপনার আমল বাড়িয়ে দিতে হবে,দ্বীনদার লোকদের সাথে উঠাবসা করতে হবে,পবিত্র হালতে থাকতে হবে,অহংকার থেকে বেঁচে থাকতে হবে। 
বেশি বেশি কুরআন তেলাওয়াত, যিকির আযকার,ফরজ সহ নফল নামাজ পড়তে হবে। 
দান ছদকাহ করতে হবে।
,
স্বপ্নের কথা কাউকে বলা যাবেনা।
,
(০৩)
এইভাবে দোয়া করতে পারে যে হ্যাঁ আল্লাহ,তাকে বিবাহ করা যদি আমার জন্য দুনিয়া ও আখেরাতের কল্যাণ হয়,তাহলে তার সাথে আমার বিবাহের ব্যবস্থা করুন।
,
মহান আল্লাহ তাআলা বলেন,

وَعَسَىٰ أَن تَكْرَهُوا شَيْئًا وَهُوَ خَيْرٌ لَّكُمْ ۖ وَعَسَىٰ أَن تُحِبُّوا شَيْئًا وَهُوَ شَرٌّ لَّكُمْ ۗ وَاللَّهُ يَعْلَمُ وَأَنتُمْ لَا تَعْلَمُونَ

পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না। (সূরা বাকারা ২১৬)

(০৪)
বলা যাবে,তবে বলা ভালো এমন কোনো কথা নেই।
বললেই পূরন হবে,বিষয়টি এমন নহে।
,
প্রশ্ন করা সংক্রান্ত বিধিনিষেধ জানতে Iom এর অফিসের নাম্বারে বা ফেসবুকে যোগাযোগ করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...