আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
উস্তায আসসালামু আলাইকুম।

আমি কোন একটা হাদিসে পড়েছিলাম, সম্ভবত তাহারাত সম্পর্কিত একটা হাদিসে। যেখানে রাসুল ﷺ বলেছিলেন, "আমি তোমাদের পিতার মত, পিতা যেমন সন্তানদের সব শেখান, আমিও তোমাদের তা শেখাই।" - হুবহু এমন না হয়ত কথাটা বাট এমন ধাচের ছিল। ভুল হয়ে থাকলে আল্লাহ্‌র কাছে ক্ষমা চাই।

তাই যদি এমন বলা হয় যে, "রাসুলুল্লাহ ﷺ এর ইন্তিকালে পরে উম্মাহ পিতার অভাব বোধ করছে" - তবে তা কি রাসুলুল্লাহ ﷺ এর শানে বেয়াদুবি হবে.? আসলেই তো পিতা যেমন সন্তানকে আগলে রাখেন, রাসুলুল্লাহ ﷺ ও এই উম্মাহকে তার চেয়েও বেশী দরদে আগলে রেখেছিলেন।

আর রাসুলুল্লাহ ﷺ এর স্ত্রীগণকে তো আমরা মা সম্বোধন করে থাকি।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ উম্মতের ভাই এবং রুহানী পিতাও বটে।
তবে নসবী পিতা নন।
রাসূলুল্লাহ সাঃ রুহানী পিতা।এর দলীল হল,

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة قال قال رسول الله صلى الله عليه وسلم إنما أنا لكم بمنزلة الوالد أعلمكم فإذا أتى أحدكم الغائط فلا يستقبل القبلة ولا يستدبرها ولا يستطب بيمينه وكان يأمر بثلاثة أحجار وينهى عن الروث والرمة
রাসূলুল্লাহ সাঃ বলেন, আমি তোমাদের পিতার স্থলাভিষিক্ত, আমি তোমাদেরকে শিক্ষা দান করবো, যখন তোমমাদের কেউ প্রস্রাব পায়খানা করতে যাবে, তখন সে যেন কিবলাকে সামনে রেখে বা কিবলাকে পিছন দিয়ে না বসে। এবং সে যেন, ডান হাত দ্বারা পবিত্রতা অর্জন না করে। রাসূলুল্লাহ সাঃ তিনটি পাথর দ্বারা হাজত পূর্ণ করার পরামর্শ দিয়েছেন।এবং গোবর ইত্যাদি দ্বারা ঢিলা ব্যবহার করতে নিষেধ করেছেন।(সুনান আবি দাউদ-০৮)

 
রাসূলুল্লাহ সাঃ পিতা নসবী পিতা নন।
مَّا كَانَ مُحَمَّدٌ أَبَا أَحَدٍ مِّن رِّجَالِكُمْ وَلَـٰكِن رَّسُولَ اللَّهِ وَخَاتَمَ النَّبِيِّينَ ۗ وَكَانَ اللَّهُ بِكُلِّ شَيْءٍ عَلِيمًا
মুহাম্মদ তোমাদের কোন ব্যক্তির পিতা নন; বরং তিনি আল্লাহর রাসূল এবং শেষ নবী। আল্লাহ সব বিষয়ে জ্ঞাত।(সূরা আহযাব-৪০)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...