আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (34 points)
আসসালামু আলাইকুম উস্তায
শাতিমে রাসূলের জন্য শরয়ী বিধান জানতে চেয়েছিলাম।সেখানে আপনি নিম্নোক্ত ফাতওয়াটি দিয়েছিলেন"

❝তবে যেখানে ইসলামী হুকুমত নেই, সেখানকার জনগণের জন্য শাতিমকে হত্যা করা কখনো জায়েয হবে না।বরং এই শাতিমের ফাসির জন্য যথাসাধ্য আন্দোলন করতে হবে।❞
আফওয়ান উস্তায,এই কথার শরঈ ভিত্তি কি বা শরয়ী দালীল যদি দিতেন!

1 Answer

0 votes
by (711,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলার বানী,
وَأَنفِقُوا فِي سَبِيلِ اللَّهِ وَلَا تُلْقُوا بِأَيْدِيكُمْ إِلَى التَّهْلُكَةِ ۛ وَأَحْسِنُوا ۛ إِنَّ اللَّهَ يُحِبُّ الْمُحْسِنِينَ
আর ব্যয় কর আল্লাহর পথে, তবে নিজের জীবনকে ধ্বংসের সম্মুখীন করো না। আর মানুষের প্রতি অনুগ্রহ কর। আল্লাহ অনুগ্রহকারীদেরকে ভালবাসেন।(সূরা বাকারা-১৯৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদি অমুসলিম রাস্ট্রের কোনো মুসলমান জনগণ এভাবে শাতিমে রাসূলকে হত্যা করে ফেলে, তাহলে ধর্মীয় দাঙ্গার সমূহ সম্ভাবনা রয়েছে। পরবর্তীতে অত্র এলাকা মায়ানমার বা গুজরাটে পরিণত হতে পারে।কিংবা বসনিয়া ও চেচনিয়ার রূপ নিতে পারে। তাই এটাই সতর্কতামূলক মূলক মন্তব্য যে, অমুসলিস রাস্ট্রে বসবাসকারী জনগণের জন্য ব্যক্তি উদ্যোগে শাতিমে রাসূলকে হত্যা করা নাজায়েয হওয়াই উচিৎ। আর মুসলিম রাস্ট্র হলে, ধর্মীয় দাঙ্গার কোনো সম্ভাবনা নাই। তাই জায়েয।তবে যেহেতু অনেক প্রকার ফিতনা ফাসাদ চলে আসতে পারে, তাই এই দায়িত্ব সরকারকে দেয়াই উচিৎ।যেজন্য মাকরুহ বলা হয়।


বিঃদ্রঃ
বর্তমান সময়ের মত মুসলিমরা আগে কখনো এত পরাজিত ছিলনা। বর্তমানে বিশ্বের কোথাও খেলাফত নেই। তাই এই বিষয়টা মূলত কুরআন সুন্নাহর অন্যান্য মাস'আলার উপর চিন্তা গবেষার ফসল। এ বিষয়ে হয়তো আপনি অন্যত্র ভিন্ন কথাও পাবেন।তাই সকল আর্টিকেলকে গভীর ভাবে চিন্তা ভাবনা করে যা আপনার নিকট ভালো মনে হয়,সেটাই আপনি গ্রহণ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...