আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (16 points)
reshown by
১।যারা বিশ্বাস করে রাসূল ﷺ নূরের তৈরী, আমাদের যা কিছু সব তার দেওয়া, তার কাছে দুয়া করা যাবে(মাদীনা যাওয়ার জন্য রাসূলুল্লাহ ﷺ এর কাছে দুয়া করে এবং অন্যান্য সময়ও), না'লাইন শরীফ এর মুজিযা বিশ্বাস করে তাদের অবস্থান কি? তারা কি ইসলাম থেকে বাহির হয়ে গেছে? তাদের সাথে আমাদের ব্যাবহার কেমন হওয়া উচিত?

৪।আমাদের যা কিছু সব তার দেওয়া এটার রেফারেন্স এ তারা সূরা তাওবা এর ৫৯ নং আয়াত এর দলিল দেয়। শাব্দিক অর্থ দেখলে ত কিছুটা অমনই মনে হয় কিন্তু আহলে সুন্নাহ ওয়াল জামাআহ এর আক্বীদা অনুসারে আমাদের সব কিছু কি শুধুমাত্র আল্লাহর দেওয়া নয়?

৩।যে যত বেশি দুরুদ পড়ে সেই সব থেকে বেশি সম্মানিত হয়, ইহকাল ও পরকালে। এটা কি সত্য?

৪। এনায়েত উল্লাহ আব্বাসী কি রাসূলুল্লাহ ﷺ এর বংশের? উনার(ﷺ) চাচা আব্বাস রা: হতে, এটা কি সত্য?

৫। ছারছীনা দরবার শরীফ এর আকিদা কি সঠিক?

1 Answer

0 votes
by (713,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যারা বিশ্বাস করে রাসূল ﷺ নূরের তৈরী, আমাদের যা কিছু সব তার দেওয়া, তার কাছে দুয়া করা যাবে(মাদীনা যাওয়ার জন্য রাসূলুল্লাহ ﷺ এর কাছে দুয়া করে এবং অন্যান্য সময়ও), না'লাইন শরীফ এর মুজিযা বিশ্বাস করে, তাদের  এই অবস্থান শিরকি। তারা ইসলাম থেকে বাহির হয়ে গেছে। হেকমতের সাথে তাদেরকে দাওয়াত দিতে হবে। কুরআন সুন্নাহে তাদেরকে ফিরিয়ে নিয়ে আসতে হবে।

(২)
وَمِنْهُم مَّن يَلْمِزُكَ فِي الصَّدَقَاتِ فَإِنْ أُعْطُوا مِنْهَا رَضُوا وَإِن لَّمْ يُعْطَوْا مِنْهَا إِذَا هُمْ يَسْخَطُونَ
তাদের মধ্যে এমন লোকও রয়েছে যারা সদকা বন্টনে আপনাকে দোষারূপ করে। এর থেকে কিছু পেলে সন্তুষ্ট হয় এবং না পেলে বিক্ষুব্ধ হয়।(সূরা তাওবাহ-৫৮)
وَلَوْ أَنَّهُمْ رَضُوا مَا آتَاهُمُ اللَّهُ وَرَسُولُهُ وَقَالُوا حَسْبُنَا اللَّهُ سَيُؤْتِينَا اللَّهُ مِن فَضْلِهِ وَرَسُولُهُ إِنَّا إِلَى اللَّهِ رَاغِبُونَ
কতই না ভাল হত, যদি তারা সন্তুষ্ট হত আল্লাহ ও তার রসূলের উপর এবং বলত, আল্লাহই আমাদের জন্যে যথেষ্ট, আল্লাহ আমাদের দেবেন নিজ করুণায় এবং তাঁর রসূলও, আমরা শুধু আল্লাহকেই কামনা করি।
(সূরা তাওবাহ-৫৯)
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاءِ وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللَّهِ وَابْنِ السَّبِيلِ ۖ فَرِيضَةً مِّنَ اللَّهِ ۗ وَاللَّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল ফকির, মিসকীন, যাকাত আদায় কারী ও যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদে হক এবং তা দাস-মুক্তির জন্যে-ঋণ গ্রস্তদের জন্য, আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা তাওবাহ-৬০)

এখানে রাসূলের দেয়ার অর্থ হল, রাসূলুল্লাহ সাঃ উপস্থিত কিছু সদকাহ বন্টন করেছিলেন, সেটার পরিপরক্ষিতে এখানে বলা হচ্ছে।

(৩)
দুরুদ পড়ার অনেক ফযিলত।

(৪)
উনি তো দাবী করেন।তবে এই দাবিটা কতটুকু সত্য, তা আল্লাহই ভালো জানেন।

(৫)

আমাদের জানাশোনা মত তো ভালো ও সঠিক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...