আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (11 points)
প্রিয় শায়েখ,
আসসালামু আলাইকুম।
আমি আল্লাহ তোমার কাছে মাফ চাই বলতে গিয়ে কেন জানি 'আমি আল্লাহ' বলে থেমে যায়।
তারপর থেকে মনে হতে থাকে আমি কি নিজেকে আল্লাহ বলে ফেললাম নাকি!
এবং এটা আমার মাথায় সবসময় ঘুরপাক খেতে থাকে।
এতে আমি কষ্ট পাচ্ছি।
সবসময় মনে হচ্ছে আমি নিজেকে আল্লাহ বলছি।
আমার কি ইমান চলে গেলো নাকি???
এখন আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ

আবূ যার আল-গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ আমার উম্মাতের ভুল , বিস্মৃতি ও বলপূর্বক যা করিয়ে নেয়া হয় তা ক্ষমা করে দিয়েছেন। [সুনানে ইবনে মাজাহ, ২০৪৩]

وَعَنِ ابْنِ عَبَّاسٍ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِنَّ اللَّهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ»

ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন: আল্লাহ তা'আলা আমার উম্মতের ভুল-ভ্রান্তিসমূহ ক্ষমা করে দিয়েছেন এবং সে কাজটিও ক্ষমা করে দিয়েছেন, যে কাজটি তাদের দ্বারা জোরপূর্বক করানো হয়।
(সহীহ ইবনু মাজাহ ২০৪৩, সহীহ আবূ দাউদ ১৯১৫, মা'রিফাতুস্ সুনান ওয়াল আসার লিল বায়হাকী ৫৯৯৮, মুসান্নাফ ‘আবদুর রাযযাক ২০৫৮৮, মুসান্নাফ ইবনু আবী শায়বাহ ১৯০৫১, সহীহ ইবনু হিব্বান ৭২১৯, সুনানু দারাকুত্বনী ৩৩, হিলইয়াতুল আওলিয়া ৬/৩৫২, আল মু'জামুল কাবীর লিত্ব তবারানী ১১১১০, আল মুজামুস সগীর লিত্ব তবারানী ৭৬৫, আল মু'জামুল আওসাত্ব ৮২৭৩, আস্ সুনানুল কুবরা লিল বায়হাকী ১১৭৮৭, আস্ সুনানুস্ সুগরা ২৮৩৫।)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে অনিচ্ছায়/ভুলক্রমে এমনটি হওয়ায় আপনার ঈমান চলে যায়নি।
আপনি মু'মিন হিসেবেই আছেন। আলহামদুলিল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...