আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
366 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম,, প্রিয় শায়েখ। কেমন আছেন।
আমার কিছু প্রশ্ন জানার ছিলো, এগুলো নিয়ে আমি খুবই মানসিক অশান্তিতে আছি। প্রশ্ন গুলোর উওর দিলে উপকৃত হবো। দয়া করে ধৈর্য ধরে সবগুলো প্রশ্ন পড়ে উত্তর দিয়েন।
১/ কোনো পাত্রে বা পায়ে নাপাকি লাগলে তা টিউবওয়েলে বা ট্যাপের পানিতে ধৌত করার সময় ছিটা ছিটা পানি শরীরে ছিটে আসে, এতে কি শরীর নাপাক হবে।
২/ মোবাইলে নাপাকি লাগলে আর তা শুকিয়ে গেলে সেই মোবাইল সামনে রেখে নামাজ পড়লে কোনো সমস্যা হবে কি? আর পরবর্তীতে ভিজা হাতে মোবাইল ধরলে কি নাপাক হাত নাপাক হয়ে যাবে?
৩/ বাতরুমে জরুরত সারার পর যে পাত্রের পানি ব্যবহার করি অনেক সময় বাতরুমি গিয়ে তার গায়ে ছিটা ছিটা পানি দেখতে পাই। আমি শিউর সেই ছিটাগুলো পেশাবের ছিটা। পেশাবের ছিটাগুলো পাত্রের ভিতরে যায় কিনা আমি সঠিক জানি না। পাত্রের মুখে পানির পাশের দিয়ে ছোট ছোট ছিটা দেখতে পাই।এতে আমার মনে হয় ভিতরে পেশাবের ছিটা গেছে। এখন কি এই পানি ব্যবহার করতে পারবো আর পাত্রের গায়ে যে ছিটা ছিটা পেশাবের ফোটা দেখতে পাই তাতে হাত দিয়ে পানি ব্যহার করলে কি হাত নাপাক হবে এবং পরে কাপড়ে ধরলে কি কাপড় নাপাক হবে। অনেক সময় পাত্র ভর্তি পানি থাকে, ঐ পানি সব ফেলে দিয়ে নতুন পানি আনতে গেলে মনেহয় এতগুলো পানি অপচয় করছি নাতো  (বিদ্র: আমি পেশাব করার সময় পাত্রের গায়ে ছিটে  আসে না কিন্তু অন্যরা করার সময় ছিটে আসে।)

৪/ অনেক সময় দেখা যায় টিকটিকি কাপড় বা বিছানায় পায়খানা করে দেয় যা একেবারেই অল্প এতে কি কাপড় না বিছানা নাপাক হয়ে যাবে।এতে নামাজ পড়ার হুকুম কি?

৫/ আমি ফেসবুকে অনেক ইসলামিক পোস্ট করি,, কিন্তু মাঝে মাঝে মনে হয় রিয়া হয়ে যাচ্ছে। এর জন্য করি না।আবার মাঝে মাঝে মনে করি এটা শয়তানের ওয়াওয়াসা তখন জুড় করে পোস্ট করেই ফেলি। আবার অনেক সময় হঠাৎ করে মনের মধ্যে চলে আসে আমি যেই পোস্টগুলো করছি মানুষ তা পড়ুক এবং জানুক আমি ইসলামিক পোস্ট করি। কিন্তু আমি ইচ্ছা করে আনি না। হঠাৎ করে মনে এসে পড়ে। এতে কি আমার রিয়া হবে। আর আমার কি পোস্ট করা উচিত হবে।

৬/ ফেসুকে নিজের পিক পোস্ট করি ছবিটা সুন্দর হইছে মানুষ দেখুক লাইক কমেন্ট করুক। এটাতেও কি রিয়া হবে?
৭/ নামাজে জায়গাপাক বলতে কতটুকু বুঝায়।

৮/  মসজিদে অন্যর পাশে সুন্নত নামাজ পড়ার সময় আমি আস্তে আস্তে পড়ি, অনেক সময় নিয়ে পড়ি, সালাম ফিরানোর আগে অনেক দোয়া পড়ি তখন শুধু পড়তেই মনচায়। কিন্তু আমি লাক দেখানোর পড়ি না, লোকে দেখুক এমন কোনো মনোভাবও থাকে নাহ। কিন্তু যখন একাপড়ি এবং বাসায় পড়ি তখন তাড়াতাড়ি পড়ে ফেলি এতে কি আমার রিয়া হবে। আমার মনে কোনো লোওকিকতা নেই।
৯/ আমাদের মেঝেতে কার্পেট বিছানো। এই কাপেটে যদি নাপাকি লেগে শুকিয়ে যায় আর তাতে যদি কিছু না বিছিয়ে নামাজ পড়ি এতে কি নামাজ হবে। এবং পরবর্তীতে ভিজা পা নিয়ে হাটলে পা নাপাক হয়ে যাবে এবং যে জায়গা দিয়ে হাটবো তাও নাপাক হয়ে যাবে?

১০/ ৩নং প্রশ্নের ক্ষেত্রে অনেক সময় নতুন করে পানি আনতে যাই না এই ভেবে পরিবারের লোক এক এক জন এক এক কথা বলবে এই ভেবে। কুটুক্তি করবে এর জন্য। এতে কি রিয়া বা গুনাহ হবে।
by (3 points)
দয়া করে আমার উত্তর গুলো দিয়ে উপকৃত করেন।

1 Answer

0 votes
by (709,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কোনো পাত্রে বা পায়ে নাপাকি লাগলে তা টিউবওয়েলে বা ট্যাপের পানিতে ধৌত করার সময় ছিটা ছিটা পানি শরীরে ছিটে আসে, এতে শরীর নাপাক হবে।

(২)
মোবাইলে নাপাকি লাগলে আর তা শুকিয়ে গেলে সেই মোবাইল সামনে রেখে নামাজ পড়লে কোনো সমস্যা হবে না। আর পরবর্তীতে ভিজা হাতে মোবাইল ধরলে  হাত অবশ্যই নাপাক হবে।

(৩)
আপনি নিশ্চিত যদি হন যে, এগুলো প্রস্রাবের ছিটা।তাহলে পাত্রের বাহিরের অংশ ধৌত করবেন।যদি ধৌত করা সম্ভবপর না হয়, তাহলে সমস্ত পানি ঢেলে দিবেন।

(৪)
কাপড় বা বিছানার ঐ অংশ নাপাক হবে, যেই অংশে পায়খানা লাগবে।

(৫)
রিয়া হবে না। তাছাড়া কিছু মানুষের তো ফায়দা হতে পারে।তাই আপনি পোষ্ট করা চালিয়ে যাবেন।


(৬)
ছবি দেওয়া জায়েয হবে না।

(৭)
পা থেকে নিয়ে সিজদার জায়গা পর্যন্ত পবিত্র হতে হবে।

(৮)
না, আপনার বর্ণিত সূরতে রিয়া হবে না।

(৯)
যেখানে নাপাকি লাগবে, সেই জায়গা থেকে দূরে গিয়ে নামায পড়লে নামায হবে।ভিজা পায়ে সেই জায়গায় হাটাচলা করলে পা নাপাক হয়ে যাবে।

(১০)
না, রিয়া হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,840 points)
কোনো কিছু না বুঝলে কমেন্ট করবেন।
by (3 points)
৩নং প্রশ্নের উত্তরটা বুঝি নি,, একটু ক্লিয়ার করে দিবেন। 
৬নং উত্তরে বলছেন পিক দেওয়া যায়েজ নয়,, কিন্তু শায়েখ পিক দিলে কি রিয়া হবে?? 
৯নং উত্তরে বলছেন,,, যেখানে নাপাকি লাগবে, সেই জায়গা থেকে দূরে গিয়ে নামায পড়লে নামায হবে।ভিজা পায়ে সেই জায়গায় হাটাচলা করলে পা নাপাক হয়ে যাবে। 
তখন ঐ পা নিয়ে মেঝের অন্য জায়গা দিয়ে হাটলে ঐ জায়গাও কি নাপাক হবে?? 

by (709,840 points)
৩ নং প্রশ্নটি আবার বলেন, কেননা সেটা পূর্ণ পরিস্কার নয়।
by (709,840 points)
যেখানে বিষয়টা নাজায়েয। সোখানে দেওয়া রিয়া কি না? সেই প্রশ্নই অবান্তর।
মুহতারাম! বৈধ কাজে রিয়ার সম্ভাবনা থাকে। অবৈধ কাজে রিয়ার প্রশ্ন আসে না।
by (709,840 points)
৯) জ্বী,ভিজা পায়ে অন্য জায়গাও নাপাক হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 342 views
0 votes
1 answer 59 views
0 votes
1 answer 146 views
...