আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in সালাত(Prayer) by (134 points)
আসসালামুআলাইকুম।


1.নামাজে পা দিয়ে সামান্য( যেটা পাশের জন হয়তো বুঝতেই পারবেনা এক দৃষ্টিতে তাকিয়ে না থাকলে) এগিয়ে গেলে কি নামজের কোনো ক্ষতি হবে?
2. নামাজে রুকু দিয়ে বসার সময় বা উঠার সময়/ সিজদাহ দিয়ে সোজা হওয়ার সময় পিছনে থাকা আসবাব এ হালকা ধাক্কা লাগলে নামাজে কোনো ক্ষতি হবে?

3. নামাজে ওড়না যদি রুকুর সময় ঝুলে থাকে বুকের উপর ছড়ানো অংশ টুকু, (মানে গায়ের সাথে লেগে না থেকে একটু আলাদা হয়ে ঝুলে থাকে রুকুর সময়), সতর উম্মুক্ত হয়না, কিন্তু ঝুলে থাকে শরীর থেকে আলাদা হয়ে কেউ যদি ওড়নার নিচ দিয়ে দেখে তাহলে গলা দেখা যাবে একটু, এতে নামাজের ক্ষতি হবে?( বুঝাতে না পারলে আফওয়ান)

1 Answer

0 votes
by (677,280 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


খুশুখুজু সহকারে নামাজ পড়তে হবে।
বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ স্থির রাখতে হবে। যেমন হাত, পা এবং শরীরকে নামাযের বাইরের কোনো কাজে ব্যবহার না করা। অনর্থক নড়াচড়া থেকে বিরত থাকা।
এদিক সেদিক না তাকানো ইত্যাদি।  
,
হাদীস শরীফে এসেছে, হযরত আয়েশা রাঃ বলেন, আমি রাসূলুল্লাহ ﷺ কে জিজ্ঞাসা করেছি যে, নামাজে এদিক সেদিক তাকানোর ব্যাপারে আপনি কী বলেন? জবাবে তিনি বলেছেন,

عن عائشة أم المؤمنين قالت سَأَلْتُ رَسولَ اللَّهِ ﷺ عَنِ الِالْتِفاتِ في الصَّلاة  فَقالَ هو اخْتِلاسٌ يَخْتَلِسُهُ الشَّيْطانُ مِن صَلاةِ العَبْدِ

অর্থাৎ এটা হলো শয়তানের ছোঁ মারা, যা দ্বারা শয়তান আল্লাহর বান্দাদেরকে নামাজ থেকে গাফেল ও উদাসীন করে ফেলে।
(বুখারী হাদিস-৭৫১)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে এটি আমলে কাসির হয়নি।
তাই এতে নামাজে ভেঙ্গে যাবেনা।
বিনা ওযরে এমনটি করলে মাকরুহ হবে। 
তবে নামাজ হয়ে যাবে।

(০২)
এতে নামাজের কোনো ক্ষতি হবেনা।

(০৩)
এতেও নামাজের ক্ষতি হবেনা।

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 69 views
...