আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in সালাত(Prayer) by (30 points)
প্রশ্ন-
السلام عليكم ورحمة الله وبركاته.
আমার নামাজে ওয়াসওয়াসার সমস্যা হয়। প্রায় প্রতি ওয়াক্তেই কোনো না কোনো ওয়াসওয়াসার জন্য সিজদাহ সাহু দিতে হয়। ধীরে ধীরে এবং মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করলেও হঠাৎ করেই ভুলে যাই।  (যেমন- রাকআত সংখ্যা ভুলে যাওয়া, সূরা ফাতিহা পড়া হয়েছে কিনা ভুলে যাওয়া, সিজদাহ সংখ্যা ভুলে যাওয়া ইত্যাদি।) যার কারণে সিজদাহ সাহু দেই। কিন্তু মূল সমস্যা হচ্ছে, অনেক সময় সিজদাহ সাহু দেয়ার সময়েও কিংবা দেয়ার পরেও হুট করে ভুলে যাই আমি সিজদাহ সাহুর জন্য একটা সিজদাহ দিয়েছি নাকি দুইটা সিজদাহ ই দিয়েছি। যার কারণে বুঝে উঠতে পারিনা,আমি কি আবার স্বলাত আদায় করবো নাকি ওয়াসওয়াসাকে পাত্তা না দিয়ে পরের স্বলাত শুরু করবো। এমনকি এমনও হয়েছে যে সিজদাহ সাহুতে একটি সিজদাহ দিয়েছি এরকম সন্দেহের ফলে আরেকটি সিজদাহ দেই। কিন্তু স্বলাত শেষে অন্য কেউ খেয়াল করার কারণে জানায় যে আমি তিনটি সিজদাহ দিয়েছিলাম। কখনো হয়তো দুইটি সিজদাহ দিয়েছি ভেবে একটি দেয়া হয়।
সিজদাহ সাহু নিয়েও এমন সন্দেহের সৃষ্টি হলে আমার সেক্ষেত্রে কি করা উচিত? নতুন করে স্বলাত আদায় নাকি সেই ওয়াসওয়াসাকে গুরুত্ব না দিয়ে পরের স্বলাত শুরু করা?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.

আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। 
(সহীহ বুখারী, হাদীস ১২২৪ সহীহ মুসলিম, হাদীস ৫৭০)
.
নামাযে রা'কাত বা সেজদা সংখ্যা নিয়ে সন্দেহ হলে,যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে উনার বিধান হলো,

"وإن كثر الشك" تحرى و "عمل" أي أخذ "بغالب ظنه" لقوله صلى الله عليه وسلم: "إذا شك أحدكم فليتحر الصواب فليتم عليه" وحمل على ما إذا كثر الشك للرواية السابقة "فإن لم يغلب له ظن أخذ بالأقل" لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"

যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।
(মারাকিল ফালাহ-১/৪৭৭)

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1797

★প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সচরাচর এমন হলে কম সংখ্যাকে ধরবেন,এবং শেষে সেজদায়ে সাহু দিবেন।
,
যদি আপনার সাধারণত ওয়াসওয়াসা থেকেই এমন হয়,তাহলে যদি কোনো সংখ্যার উপর আপনি যদি নিশ্চিত না হতে পারেন,তাহলেও কম সংখ্যাকে ধরবেন,এবং শেষে সেজদায়ে সাহু দিবেন।
,
আর যদি কোনো এক দিকে আপনার মনের প্রবল আশংকা হয়,তাহলে সেই অনুযায়ী আমল করবেন।  
,
ওয়াসওয়াসা থেকে মুক্তির আমল সম্পর্কে বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...