আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (4 points)
১. আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। হাজ্জের সফরে কি পুরো সময়ই হাজী মুসাফির থাকেন?? সালাত কি কসর করতে হয়?

২. আমি প্রথমে ৮ দিনের জন্য মদীনায় যাব ইন শা আল্লাহ।  আমি কি মুসাফির থাকব এই কয়দিন?  সালাত কি কসর করব?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ  
হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত একটি হাদীসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আহলে মক্কাকে উদ্দেশ্য করে বলেছেন, ‘হে মক্কার অধিবাসীরা! তোমরা চার বুরদের কমে (৪৮ মাইল) মক্কা থেকে আসফান পর্যন্ত নামায কসর করবে না।’-(তাবরানী ১১/৯৭; বায়হাকী ৩/১৩৩; দারাকুতনী ১/৩৮৭; ইলাউস সুনান ৭/৩৪৯৪)

শরীয়তের বিধান হলো কোন ব্যক্তি যদি প্রথমেই মক্কায় পনের দিন অবস্থান করে ফেলে, তাহলে সে মুকীম হয়ে যায়। এরপর মিনা, মুযদালিফা এবং আরাফায়ও মুকীম হিসেবেই বাকী থাকে। তাই এ সময়গুলোতে নামায কসর করা যাবে না। বরং পূর্ণ নামায পড়া আবশ্যক।

হ্যাঁ, যদি হাজী সাহেব মক্কায় পনের দিন অবস্থান না করেই মিনা, আরাফা ও মুযদালিফার উদ্দেশ্যে বের হয়ে গিয়ে থাকেন, তাহলে উক্ত ব্যক্তি মুসাফির।
উপরোক্ত তিন স্থানে হাজী সাহেব কসর নামায আদায় করবেন। [আপ কি মাসায়েল আওর উনকা হল-৫/৩৪৮-৩৪৯]

إذا قدم الكوفى فى مكة وهو ينوى أن يقيم فيها وبمنى خمسة عشر يوما فهو مسافر، لأن نية الإقامة ما يكون فى موضع واحد الخ (المبسوط للسرخسى، كتاب الصلاة، باب صلاة المسافر-1/236)
সারমর্মঃ
কুফা নগরীর কোনো ব্যাক্তি যদি মক্কায় প্রবেশ করে,এবং মক্কায় ও মিনায় মিলে ১৫ দিন থাকার নিয়ত করে,তাহলেও সে মুসাফির থাকবে। কেননা এখান্র ইকামতের নিয়ত এক জায়গায় হয়নি। 

(০২)
হ্যাঁ আপনি এ কয়দিন মদিনায় মুসাফির থাকবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 145 views
0 votes
1 answer 166 views
...