আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in পবিত্রতা (Purity) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম।
১/ পুকুরের আয়তন দৈর্ঘ্য প্রস্থ ১০/১০ বর্গ হাত  না হলে সেখানে নাপাকি পড়লে কি সে পানি দিয়ে পবিত্রতা অর্জন করা যাবে? মাঝারি সাইজের পুকুর। গভীরতা আছে মোটামুটি।

২/ পুকুরের পানি জমে থাকতে থাকতে পানির রং একটু তামাটে ধরনের হলে, কিন্তু তার স্বাদ ও গন্ধ ঠিক থাকলে ও পানির গভীরতা কোমর পর্যন্ত হলে সে পানি দিয়ে কি পবিত্রতা অর্জন করা যাবে? উল্লেখ্য, পুকুর ছোট সাইজের।

৩/ ভেসে আসা বন্যার পানি দিয়ে কি পবিত্রতা অর্জন করা যাবে? তখন তো বিশুদ্ধ পানি পাওয়া মুশকিল হয়।

৪/ ইট সিমেন্টের তৈরি পানির হাউজের দৈর্ঘ্য প্রস্থ ১৪/৬ ফুট। হাউজের গভীরতা ৪ ফুট ৯ ইঞ্চি। এই পানিতে নাপাক পানি পড়লে অল্প হোক বা বেশি, পুরো পানি কি নাপাক হয়ে যাবে?

৫/ পুকুরে কোমর পর্যন্ত জমে থাকা পানি আগে ছিলো যা দিয়ে পবিত্রতা অর্জন করা যায় নি।   বৃষ্টির কারণে পানি জমা হয়ে বেশি হয়ে গেলে  সে পানি দিয়ে অযু গোসলের পবিত্রতা অর্জন করা যাবে?

৬/পুকুরের পানিতে হাত দিলে অপর প্রান্ত নড়বে বলে মনে হয় না।
কিন্তু পানি একদিক দিয়ে নাড়াচাড়া করলে পানির ঢেউ তো থামানো যাবে না।এই পানির ঢেউয়ের কারণে যে পানি নড়ছে, এটার কারণে কি পুকুরের অপর প্রান্ত নড়ছে বলে ধরা হবে?

৭/ ফরজ নামাজে উচ্চারণ ঠিক হচ্ছে না মনে করে সূরা ফাতিহার শেষ আয়াত কয়েকবার রিপিট করলে নামাজের ক্ষতি হবে কি? অনূরুপ সূরা ফাতিহার শেষ আয়াতের শুধু কিয়দংশ "গ্বয়রিল.....থেকে.... ওয়ালাদ্দ্বল্লীন" পর্যন্ত কয়েকবার রিপিট করলে নামাজের ক্ষতি হবে কি?  অনূরুপ  শুধু " ওয়ালাদ্দ্বল্লীন" শব্দটা  কয়েকবার রিপিট করলে নামাজের ক্ষতি হবে কি?

৮/ শরীরের কোন স্থান থেকে পানি বের হলে নামাজ পড়ার সময় ঐ পানি কাপড়ে না লাগার জন্য টিস্যু দিয়ে স্থানটুকু পেঁচিয়ে নিয়ে নামাজ পড়লে ঐ স্থান থেকে গড়িয়ে পড়া পরিমাণ পানি টিস্যুতে লাগলো কি না নাকি গড়িয়ে পড়া পরিমাণ পানি বের হয় নি সেটা কীভাবে বোঝা যাবে?

৯/ ৪ নং প্রশ্নে উল্লেখিত বাড়ির হাউজের টিনের উপরে পাখির বিষ্ঠা পড়ে।  তাই বৃষ্টি হলে পাখির বিষ্ঠা ধৌত পানি টিনের ভিতরে গড়িয়ে পড়লে পানি নাপাকির হুকুমে পড়বে।  কারণ টিনগুলো শুধু বিছিয়ে দেয়া হয়েছে হাউজের উপরে। ঘরের চালের মতো করে চাল করে দেয়া হয়নি যে কারণে বৃষ্টির পানি ভিতরে ঢুকবে অল্প অল্প হলেও । এখন হাউজের পানি বাড়ির সবাই ব্যবহার করছে। কর্তাকে টিনের চাল মেরে দেবার কথা বললেও কানে তুলছে না। উনি পাখির পায়খানা পড়া পানিও ব্যবহার করতে দ্বিধা করে না। নাপাক পানি অনায়াসে ব্যবহার করে। তাকে বোঝানোর কোন উপায় নেই। বোঝালেও পাত্তা দিচ্ছে না। প্রচন্ড রকম একগুঁয়ে জেদি প্রকৃতির মানুষ।  এমতাবস্থায় অযু গোসল রান্না বান্না
থেকে শুরু করে সব হাউজের পানিতেই চলছে। আমি কী করতে পারি? ঐ পানিগুলোই ইউজ করবো নাকি আলাদাভাবে মটরের পানি নিয়ে ইউজ করবো? এমতাবস্থায় রান্না থেকে শুরু করে সব আমাকে আলাদা করতে হবে। যেটা আমার অন্তরের জন্য প্রচুর প্রেসার হয়ে গিয়েছে। আমার মন অন্তরের উপর খুব জুলুম হচ্ছে। কারণ হাউজের পানি থাকতে মটর থেকে নিয়মিত পানি নিতেও অনেক ঝগড়ার সম্মুখীন হতে হচ্ছে কিছুদিন পর পর। পুরো পরিবারের চলাচল থেকে নিজেকে একা আলাদা করে রাখাটা কঠিন হয়ে যাচ্ছে। আমাকে পরামর্শ দিন কী করবো আমি? ঐ পানি ব্যবহার করলে তো নামাজ হবে না।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
পুকুরের আয়তন দৈর্ঘ্য প্রস্থ ১০/১০ বর্গ হাত না হলে,সেই পুকুরের পানিকে সাধারণত মায়ে কালীল বা কম পানি হিসেবে বিবেচনা করা হয়, সুতরাং তাতে সামান্যতম পানি পড়ে গেলেও সেই পানি নাপাক হিসেবে বিবেচিত হবে। গভীরতা কতটুকু সেটা আপনি উল্লেখ করেন নাই? ইডিট করে দিবেন বা কমেন্টে উল্লেখ করবেন।

(২)
পুকুরের পানি জমে থাকতে থাকতে পানির রং একটু তামাটে ধরনের হয়, কিন্তু তার স্বাদ ও গন্ধ ঠিক থাকে, এবং পানির গভীরতা কোমর পর্যন্ত, এমন হলে সেই পানি দিয়ে পবিত্রতা অর্জন করা যাবে। পুকুর ছোট সাইজের হোক বা বড় সাইজের তিনটি গুণের দুইটি অবশিষ্ট থাকলে, সেই পানি দ্বারা পবিত্রতা অর্জন করা যাবে।

(৩)
ভেসে আসা বন্যার পানি দিয়ে পবিত্রতা অর্জন করা যাবে।

(৪)
ইট সিমেন্টের তৈরি পানির হাউজের দৈর্ঘ্য প্রস্থ ১৪/৬ ফুট। হাউজের গভীরতা ৪ ফুট ৯ ইঞ্চি। এই পানিতে নাপাক পানি পড়লে অল্প হোক বা বেশি, পুরো পানি  নাপাক হয়ে যাবে।

(৫)
যদি পানির তিনটি গুণের দুইটি গুণ ফিরে আসে, তাহলে সেই পানি দ্বারা পবিত্রতা অর্জন করা যাবে।


(৬)
পানির ঢেউয়ের কারণে যদি অপর প্রান্তের পানি নড়াচড়া করে, তাহলে সেটাকে নড়াচড়া হিসেবেই ধরে নেয়া হবে।

(৭)
সূরা ফাতিহার শেষ আয়াত কয়েকবার রিপিট করলে সাহু সিজদা ওয়াজিব হবে।

(৮)
যদি এই পরিমাণ পানি টিস্যতে লাগে, যা দেখে মনে হয় যে, টিস্যু না হলে গড়িয়ে পড়ত, তাহলে এমন পানিকে গড়িয়ে পড়া পানির সমতুল্য হিসেবে বিবেচনা করা হবে।

(৯)
আপনি এই পানি ব্যবহার করবেন না।বরং মটরের পানি ব্যবহার করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (12 points)
reshown by
১ নং প্রশ্নে- পুকুরের গভীরতা এখন আনুমানিক ৭ ফুট। পানি কমে গেলে ৫-৬ হয় বা তারও কম হয়।

২ নং প্রশ্নে- ছোট সাইজের পুকুর যেটার আয়তন ১০০ বর্গহাত নয়, সেক্ষেত্রেও কি এই পানি দিয়ে পবিত্রতা অর্জন করা যাবে যদি স্বাদ,গন্ধ, রং ঠিক থাকে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...