আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in পবিত্রতা (Purity) by (25 points)
আসসালামু ওয়ালাইকুম ওয়া রহমতুল্লাহি ওয়া বারকাতুহ শায়খ,

#আমি যোহরের ওয়াক্তে ওয়াশ্রুমের কাজ শেষ করে অযু করে সালাত আদায় করার পর আরেকবার অযু করে আসর,মাগরিব একই অযুতে এবং পুনরায় অযু করে এশার সালাত আদায় করেছি।এশার সালাতের পর আমি ওয়াশ্রুমে গিয়ে সালোয়ার এ শুকনো সাদাস্রাব দেখতে পাই(১ দিরহামের কিছুটা কম হবে)।যোহরের সালাতের পর আমি কিছুক্ষনের জন্য ঘুমিয়ে ছিলাম।সাদস্রাব কি ঘুমের সময় এসেছিল নাকি কোনো এক ওয়াক্তের সালাত চলাকালীন সময়ে এসেছে, আমি সিউর নই এবং কোনো ক্ষেত্রেই আমার ধারণা প্রবল নয়।

আমার প্রশ্ন হচ্ছে-

১/আমি কি যোহর থেকে শুরু করে এশা পর্যন্ত সব সালাত পুনরায় আদায় করব?আদায় করলে কি সুন্নাত নফল ও পুনরায় পড়তে হবে?

২/আমি মাযুর নই তবে প্রায়শই অনেক অল্প পরিমাণ সাদাস্রাব ৫/১০ মিনিট পরপর নির্গত হয়,যা আমি সাথে সাথে টের পাই না।আর সালাতের অনেকপরে সাদাস্রাব দেখার পর সন্দেহ হয় যে এটা সালাতের মধ্যে নির্গত হয়েছিল নাকি পরে।আর যখন অফিসে সালাত আদায় করতে হয় সেখানে আরো মহিলা থাকে তখন প্রতি ৪/২ রাকাত পরপর চেক করা সম্ভব হয় না।সেজন্য যখন সালাতে থাকা অবস্থায় ভেজা ভেজা মনে হয় শুধুমাত্র তখন প্রতি ২/৪ রাকাত পরপর ওয়াশরুমে গিয়ে চেক করি।এছাড়া ত চেক করিনা সেক্ষেত্রে যদি আমার অজান্তে সালাতের মধ্যে অল্প পরিমাণ সাদাস্রাব হয় এবং আমি ২/৪ ঘন্টা পর দেখে ঠাহর না করতে পারি কখন হয়েছিল তবে কি আমার সালাত পুনরায় আদায় করতে হবে??

৩/অনেকসময় কাপড়ে সাদাস্রাব লাগেনা কিন্তু টিস্যু দিয়ে হালকা চাপ দিয়ে চেক করলে টিস্যু তে লাগে,সেক্ষেত্রেও কি অযু ভেংগে যাবে??

৪/বাহিরে থাকা অবস্থায় যদি সাদাস্রাব হয়,এমন সিচুয়েশন যে অযু পুনরায় করতে পারব কিন্তু লজ্জাস্থান ধৌত করা যাবে না বা মুছার মত ও নিরিবিলি পরিবেশ ও পাওয়া যাচ্ছেনা,সেক্ষেত্রে কি শুধু অযু করে সালাত আদায় করলেই হবে?নাকি প্রতিবার সাদাস্রাব হওয়ার পর লজ্জাস্থান ধৌত করা জরুরি???

1 Answer

0 votes
by (676,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ-

حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مَخْلَدٍ الطَّالْقَانِيُّ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، - يَعْنِي ابْنَ مَغْرَاءَ - حَدَّثَنَا الأَعْمَشُ، أَخْبَرَنَا أَصْحَابٌ، لَنَا عَنْ عُرْوَةَ الْمُزَنِيِّ، عَنْ عَائِشَةَ، بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ قَالَ يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ لِرَجُلٍ احْكِ عَنِّي أَنَّ هَذَيْنِ - يَعْنِي حَدِيثَ الأَعْمَشِ هَذَا عَنْ حَبِيبٍ وَحَدِيثَهُ بِهَذَا الإِسْنَادِ فِي الْمُسْتَحَاضَةِ أَنَّهَا تَتَوَضَّأُ لِكُلِّ صَلَاةٍ 

উরওয়াহ আল-মুযানী ‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে উপরোক্ত হাদীস বর্ণনা করেন। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়াহ্ ইবনু সাঈদ আল-কাত্তান এক ব্যক্তিকে এ মর্মে আদেশ দেন, আমার সূত্রে ঐ হাদীস দু’টি বর্ণনা কর। অর্থাৎ আ‘মাশের হাদীস এবং একই সানাদে ইস্তিহাযা রোগিনী’’ সম্পর্কে বর্ণিত তার ঐ হাদীস যাতে রয়েছে, ‘ইস্তিহাযা রোগিনী প্রত্যেক সলাতের জন্যই অযু করবে।’ 
(আবু দাউদ শরীফ ১৮০) 

(০১)
একটি মূলনীতি হলো,
الأصل في كل حادث تقديره بأقرب زمن .
সারমর্মঃ 
প্রত্যেক বের হওয়া বস্তুর ক্ষেত্রে যদি ওয়াক্ত নির্ণয় সম্ভব না হয়,তাহলে সেটি নিকটতম ওয়াক্তের সাথে সম্পৃক্ত হবে।

ومعنى القاعدة : أنه إذا حدث أمر ما ، وأمكن أن يكون وقته قريباً أو بعيداً ، وليس هناك ما يرجح أيا من الاحتمالين ؛ فوقته المعتبر هو أقرب الوقتين لحدوثه ؛ لأن هذا الوقت هو الذي تيقنا أنه حدث فيه ، والآخر مشكوك فيه .

এই কায়েদার অর্থ হলোঃ
যদি কোনো জিনিস বের হয়,এবং সম্ভাবনা রয়েছে যে এর বের হওয়ার ওয়াক্ত নিকটেও হতে পারে,দূরেও হতে পারে,এবং সেখানে কোনো একটিকে প্রাধান্য দেয়ার মতো কোনো দলিল ইত্যাদি  না পাওয়া যায়,তাহলে নিকটতম ওয়াক্তই উদ্দেশ্য হবে।

ইসলামী স্কলারগন বলেছেনঃ 

لو رأت المرأة الحيض ، ولم تعلم زمن نزوله ، هل كان قبل الغروب أو كان بعده ؟ ففي هذه الحال يحمل وقت نزول الدم على أقرب الوقتين ، وأقرب الوقتين في مسألتك : أن الدم نزل بعد الغروب .
সারমর্মঃ
কোনো মহিলা যদি হায়েজ দেখে,সেটি বের হওয়ার সময় না জানে,যে এটি কি সূর্য ডুবে যাওয়ার পর এসেছে না কি তার আগে?
তাহলে নিকটতম ওয়াক্তের সাথে বিষয়টি সম্পৃক্ত হবে।

বিস্তারিত জানুনঃ- 


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে যদিও শুধুমাত্র ঈশার নামাজ পুনরায় আদায় করলেই যথেষ্ট হবে। 
তবে আসর,মাগরিব,ঈশা এই তিন নামাজই সতর্কতামূলক পুনরায় আদায়ের পরামর্শ থাকবে। 

এক্ষেত্রে সুন্নাত ও নফল পুনরায় পড়তে হবেনা।
শুধু বিতর নামাজ পুনরায় আদায় করবেন।

(০২)
সতর্কতামূলক উক্ত সালাত পুনরায় আদায় করবেন। 

(০৩)
এক্ষেত্রে টিস্যু দিয়ে চেক করার দরুন টিস্যুর সাথে স্রাব বের হলে অযু ভেঙ্গে যাবে।

টিস্যু দিয়ে চেক না করলে অযু ভেঙ্গে যাবেনা।

(০৪)
এক্ষেত্রে সাদাস্রাব যদি যোনিপথের সীমানা অতিক্রম করে এক দিরহাম  বা তার চেয়ে বেশি পরিমান এলাকা ছড়িয়ে পড়ে,সেক্ষেত্রে প্রতিবার সাদাস্রাব বের হওয়ার পর লজ্জাস্থান ধৌত করা জরুরি।

আর যদি সেটি যোনিপথের সীমানা অতিক্রম না করে, বা অতিক্রম করলেও তাহা এক দিরহামের কম ছড়িয়ে যায়,(তার মানে খুবই সামান্য হয়,) সেক্ষেত্রে  প্রতিবার সাদাস্রাব বের হওয়ার পর লজ্জাস্থান ধৌত করা জরুরি নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...