আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in পবিত্রতা (Purity) by (4 points)
১.কোথাও একবার শুনেছিলাম, বালতিতে নাপাক থাকলে সেই বালতিতে ট্যাপ থেকে পানি ছেড়ে দিয়ে ভর্তি করে, অতিরিক্ত যে পানি উপচে পড়ে তারপর আর কোনো নাপাক থাকবে না।

২.আবার নাপাক কাপড় ভিজিয়ে উপরের মত করে পানি বের হয়ে গেলেও নাকি নাপাক চলে যাবে।

এ উপরের এই দুইটি কথা কি ঠিক?

1 Answer

0 votes
by (657,800 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

শরীয়তের বিধান হলো পানি যদি প্রবাহিত হয়,বেশি পানি হয়,তাহলে সেটিতে নাপাকি পড়লেও নাপাক হয়না।   
হ্যাঁ যদি নাপাকির চিন্হ পাওয়া যায়,তাহলে নাপাক হয়ে যাবে।
,
তবে পানি যদি অল্প হয়,প্রবাহিত না হয়,তাহলে সেটিতে অল্প নাপাকি পড়লেও সেই পানি নাপাক হয়ে যায়।
,
হযরত আবু-সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত
عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ : " أَنَّهُ قِيلَ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ : أَنَتَوَضَّأُ مِنْ بِئْرِ بُضَاعَةَ وَهِيَ بِئْرٌ يُطْرَحُ فِيهَا الْحِيَضُ وَلَحْمُ الْكِلَابِ وَالنَّتْنُ؟ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:  الْمَاءُ طَهُورٌ لَا يُنَجِّسُهُ شَيْءٌ"
রাসূলুল্লাহ সাঃ কে বুজা'আহ কুপ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,আমরা কি বুজা'আহ কুপ থেকে অজু করবো?
বুজা'আহ এমন এক কুপ, যাতে হায়েযের কাপড়,কুকুরের গোশত এবং অপবিত্র ও ময়লা জিনিষ ফেলা হয়ে থাকে,রাসূলুল্লাহ সাঃ বললেন,(বেশী পরিমাণ হলে)পানি পবিত্র,তাকে কোনো জিনিষ অপবিত্র বানাতে পারে না।
(সুনানে আবি-দাউদ-৬৬,সুনানে তিরমিযি-৬৬, সুনানে নাসাঈ-৩২৬,সুনানে আহমদ-১১২৫৭)

হযরত আবু-উমামা বাহিলি রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ أَبِي أُمَامَةَ الْبَاهِلِيِّ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:   إِنَّ الْمَاءَ لَا يُنَجِّسُهُ شَيْءٌ، إِلَّا مَا غَلَبَ عَلَى رِيحِهِ وَطَعْمِهِ وَلَوْنِهِ
ابن ماجه (521) ، والدارقطني (47) ، والبيهقي (1226) ، والطبراني في "الكبير" (7503)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় পানি পবিত্র, তাকে কোনো জিনিষই অপবিত্র বানাতে পারে না।তবে যদি স্বাদে,গন্ধে কিংবা রংয়ে কোনো পরিবর্তন নিয়ে আসে,তাহলে তা অপবিত্র হিসেবে গণ্য হবে।(সুনানে ইবনে মাজা-৫২১)


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত উভয় কথাই ভিত্তিহীন ,উল্লেখিত কোনো ছুরতেই পাক হবেনা।
নাপাকই থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...