আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
edited by
ইমান হারা বলতে
১এখানে হুরমত হলেও অনেকে লজ্জায় বলে না সংসার চালিয়ে যায় তার ফলে কি মরনের সময় ইমান হারা হয়ে মরতে হয় কি না তা জানার জন্য প্রশ্ন করেছি

২ অাম্মাজান অায়েশা ও উনার পিতার হাদিসের রেফারেন্স অামি যেখান থেকে দেখেছি সেখানেও দেয় নি। তাহলে কি অামি এই হাদিস টি গ্রহণযোগ্য মনে করব না।


অনেক সময় অামরা ইচ্চাকৃতভাবেই ছোট শিরক হবে এ রকম বাক্য বলে ফেলি
কিন্তু মনে থাকে যে সব করার মালিক অাল্লাহ বা যখনই খেয়াল হয় তখনই অকপটে স্কীকার করি সব করার মালিক অাল্লাহ
 যেমন বৃৃৃৃৃষ্টির ফলে এ বছর ফসল ভাল হয়েছে। এই ধরণের কথা

৪ মাহরাম এর সাথে যিনা করার শাস্তি কি?  তাকে কি মুরতাদ হিসাবে হত্যা করা হয়। এই অপরাদ করে খাস দিলে তওবা করলে কি তওবা কবুল হয় (জানার জন্য)।
by (712,400 points)
আপনার উচিৎ ছিল, ঐ প্রশ্নে ইডিট করে দেয়া। নতুনকরে প্রশ্ন না করা।
by (31 points)
দুখিত অামি ইডিট করা অপসন এইটা হতে পারে মনে করেছিলাম

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হুরমতের আলোচনা না হলেই যে, ঈমানহারা হয়ে মৃত্যু বরণ করতে হবে বিষয়টা এমন নয়, বরং হুরমত মুসাহারা হওয়ার পর এর বিধি বিধান প্রয়োগ না হলেই কেবল ঈমান হারা হয়ে মৃত্যুবরণ করার আশংকা থেকে যায়, কেননা হুরমত হওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের উপর এর বিধি-বিধান প্রয়োগ না হলে, অবশ্যই এর জন্য গোনাহ হবে।

(২)
তাদেরকে জিজ্ঞাসা করুন,তারা কোথায় পেয়েছে। যদি তারা না দিতে পারে, তাহলে বুঝে নিবেন,এটা অগ্রহণযোগ্য। 

(৩)
এটা কোনো প্রশ্নই হতে পারে না। কি জানতে চান? পরিস্কার করে বলে ইডিট করে দিবেন।এ ব্যাপারে নতুনকরে কোনো প্রশ্ন করবেন না। 

(৪)
যিনা করা কবিরা গোনাহ।এর জন্য ভয়ানক শাস্তি পেতে হবে।বিশেষকরে মাহরামের সাথে যিনার করার শাস্তি আরো ভয়ানক। হাদীসে এটাকে কিয়ামতের আলামত ঘোষণা করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...