আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in সাওম (Fasting) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
আমি বগুড়া শহরে থাকি।মুসলিম বাংলা অ্যাপস এ দেওয়া সাহরির শেষ সময় ৪:১১ মিনিট, ফজর শুরু ৪:১৬ মিনিটে।আমার হাজবেন্ড সাহরির টাইম আছে ভেবে ৪:১৪ তে পানি খায় একটু।সে জানতো সাহরির শেষ ৪:২৮ এ।সে পানি এক/দুই ঢোক গিলে ফেলছিলো।আমি তখন সাহরির টাইম নেই বলায় মুখে যে পানি ছিলো সেটা ফেলে দিয়েছিলো।এ অবস্থায় তার কি রোজা হবে??

রোজা না হলে কি শুধু কাযা আদায় করলে হবে নাকি কাফফারা ও দিতে হবে??

সাহরির শেষ সময় আর ফজরের ওয়াক্ত শুরুর টাইমেরআঝ্র যে ৫ মিনিট এর গ্যাপ।এই টাইম টা কেন গ্যাপ??(৪:১১-৪:২৬)

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/16823/ ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,

আল্লাহ তাআলা ইরশাদ করেছেন

يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا كُتِبَ عَلَيْكُمُ الصِّيَامُ كَمَا كُتِبَ عَلَى الَّذِينَ مِنْ قَبْلِكُمْ لَعَلَّكُمْ تَتَّقُونَ.

হে মুমিনগণ! তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে, যেমন ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতি; যাতে তোমরা তাক্বওয়া অবলম্বনকারী (মুত্তাকী) হতে পার। Ñসূরা বাকারা (২) ১৮৩

আল্লাহ তা'আলা বলেন,

وَكُلُواْ وَاشْرَبُواْ حَتَّى يَتَبَيَّنَ لَكُمُ الْخَيْطُ الأَبْيَضُ مِنَ الْخَيْطِ الأَسْوَدِ مِنَ الَْجْرِ ثُمَّ أَتِمُّواْ الصِّيَامَ إِلَى الَّليْلِ

আর পানাহার কর যতক্ষণ না কাল রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোযা পূর্ণ কর রাত পর্যন্ত।(সূরা বাকারা-১৮৭)

আল্লাহ তা'আলা আরো বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَلَا تُبْطِلُوا أَعْمَالَكُمْ

হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য কর, রসূলের (সাঃ) আনুগত্য কর এবং নিজেদের কর্ম বিনষ্ট করো না।(সূরা মুহাম্মাদ-৩৩)

https://www.ifatwa.info/1959 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করে ছিলাম যে,

সবচেয়ে নিরাপদ বলে মনে হচ্ছে,

চিরস্থায়ী ক্যালেন্ডারে সতর্কতামূলক পাঁচ মিনিট পূর্বে সেহরীর শেষ টাইম লিখে দেয়া থাকে, সুতরাং নিজ ইবাদতকে হেফাজত করার স্বার্থে  সতর্কতামূলক পাঁচ মিনিট পূর্বেই খাবারদাবার শেষ করা ও উচিৎ ও  জরুরী।তবে যদি সঙ্গত কোনো কারণে দু-তিন মিনিট দেড়ী হয়ে যায়,তাহলেও রোযা হবে।কেননা পাঁচ মিনিট তো রিজার্ভ রয়েছে।যা প্রয়োজনের মূহুর্তে ব্যবহার করা হবে।কিন্তু পাঁচ মিনিট থেকে একটি মূহুর্তও আর ক্ষমাযোগ্য হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. প্রশ্নোক্ত বর্ণনানুপাতে আপনার হাসবেন্ডের রোজা হয়ে যাবে ইনশাআল্লাহ।

২. সতর্কতা মূলক ৪/৫ মিনিট গ্যাব রাখা হয়। তবে ইবাদত বিশুদ্ধ করার প্রত্যয়ে ইফা কর্তৃক সেহেরীর নির্দিষ্ট সময় শেষ হওয়ার পূর্বেই পানাহার শেষ করার সর্বাত্মক চেষ্টা করতে হবে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 139 views
0 votes
1 answer 298 views
0 votes
1 answer 57 views
...